Thikana News
১৭ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

সাবেক ১ মন্ত্রী, ৪ প্রতিমন্ত্রীর ব্যাংক হিসাব জব্দ

সাবেক ১ মন্ত্রী, ৪ প্রতিমন্ত্রীর ব্যাংক হিসাব জব্দ ছবি : সংগৃহীত


আওয়ামী লীগ সরকারের সাবেক এক মন্ত্রী, ৪ প্রতিমন্ত্রীর ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। পাশাপাশি তাদের স্ত্রী, সন্তানদের ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করতে বলা হয়েছে।

ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে তাদের মধ্যে রয়েছেন- সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদ, সাবেক নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুল হক, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। এছাড়া সাবেক হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এবং সাবেক এমপি শেখ আফিল উদ্দিন ও তাদের পরিবারের ব্যাংক হিসাব স্থগিত করা হয়েছে। ৫ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়ে হিসাব স্থগিত করতে বলেছে বিএফআইইউ।

হিসাব স্থগিত হওয়াদের ব্যক্তিগত ও ব্যবসায়িক অ্যাকাউন্টের মাধ্যমে সব লেনদেন বন্ধ থাকবে। আগামী ৩০ দিন এসব অ্যাকাউন্টে কোনো ধরনের লেনদেন হবে না। প্রয়োজনে লেনদেন হিসাব জব্দের সময় বাড়ানো হবে। আর লেনদেন স্থগিত করার এ নির্দেশের ক্ষেত্রে মানি লন্ডারিং প্রতিরোধ বিধিমালা সংশ্লিষ্ট ধারা প্রযোজ্য হবে।

ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানে পানানো চিঠিতে ব্যাংক হিসাব জব্দ করা ব্যক্তিদের নাম, জাতীয় পরিচয়পত্রের তথ্য দেওয়া হয়েছে। অ্যাকাউন্ট স্থগিত হওয়ার লেনদেন করতে পারবেন না। হিসাব স্থগিত করা হলে হিসাব সংশ্লিষ্ট তথ্য বা দলিল যেমন হিসাব খোলার ফরম, কেওয়াইসি ও লেনদেন বিবরণী ইত্যাদি চিঠি দেওয়ার তারিখ থেকে ৫ কার্যদিবসের মধ্যে বিএফআইইউতে পাঠানোর জন্য বলা হয়েছে।

ঠিকানা/এএস 

কমেন্ট বক্স