Thikana News
০৬ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ০৬ জুলাই ২০২৪

ডাস্ট অ্যালার্জি এবং সাইনোসাইটিস দূর করতে পাঁচ খাবার

ডাস্ট অ্যালার্জি এবং সাইনোসাইটিস দূর করতে পাঁচ খাবার
পরিবেশ দূষণের কারণে স্বাস্থ্য জটিলতা দেখা দিচ্ছে। যার ফলে শ্বাস-প্রশ্বাসের সমস্যা বেড়েছে। ধুলোবালির কারণে দেখা দিচ্ছে ডাস্ট অ্যালার্জি। এর সাথে সাইনোসাইটিসও মোকাবেলা করতে হচ্ছে। নাক বন্ধ হয়ে যাওয়া, নাক দিয়ে পানি পড়া বা মুখের ব্যাথার মতো লক্ষণ দেখা দিচ্ছে। এ সব সমস্যা থেকে মুক্তি পেতে আজই আপনার খাদ্যতালিকায় পাঁচটি খাবার অন্তর্ভুক্ত করুন।

আদা

ডাঃ রোহিনী পাতিল ,এমবিবিএস এবং সার্টিফাইড পুষ্টিবিদ  টাইমস অব ইন্ডিয়ায় দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, “আদা একটি শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি। এটি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।  বিশেষ করে, সাইনোসাইটিস বা ডাস্ট অ্যালার্জিতে আক্রান্ত ব্যক্তিদের জন্য উপকারী হতে পারে। এতে থাকা যৌগ নাকের প্রদাহ হ্রাস করতে সহায়তা করে। শরীরকে অ্যালার্জির প্রতিক্রিয়া মোকাবেলায় সহায়তা করে”।

হলুদ

হলুদে থাকা যৌগ, কারকিউমিনে শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। এটি শ্বাসপ্রশ্বাস জনিত সমস্যা দূর করে। সাইনোসাইটিস থেকে দূরে রাখে। হলুদের অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তোলে। এটি অ্যালার্জির বিরুদ্ধে লড়াই করে।

আনারস

ডাঃ পাতিল জানান, “আনারসে ব্রোমেলাইন রয়েছে। এটি নাক জমাট বাঁধা রোধে সাহায্য করে। ব্রোমেলাইন শ্বাসযন্ত্রের সিস্টেমে শ্লেষ্মা ভেঙে দেয়। আনারস সাইনোসাইটিস আক্রান্ত ব্যক্তিদের জন্য উপকারি। এটি  ভিটামিন সি সমৃদ্ধ। যা ইমিউন সিস্টেমকে বাড়িয়ে তুলে। অ্যালার্জি থেকে রক্ষা করতে সহায়তা করে।

রসুন

রসুন একটি প্রাকৃতিক অ্যান্টিহিস্টামাইন। এতে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। রসুন হাঁচি এবং সর্দি থেকে মুক্তি দেয়। শ্বাসপ্রশ্বাস জনিত রোগ থেকে রক্ষা করে।

প্রোবায়োটিক খাবার

প্রোবায়োটিক খাবার, যেমন-দই স্বাস্থ্যকর অন্ত্রের মাইক্রোবায়োমকে ভাল রাখে। প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার সুষম অন্ত্র বজায় রাখতে সাহায্য করে। অ্যালার্জির তীব্রতা হ্রাস করে। সামগ্রিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলে। সূত্র- টাইমস অব ইন্ডিয়া

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স