Thikana News
০৭ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৭ জুলাই ২০২৪
২৫ শে মার্চকে আন্তজার্তিক গণহত্যা দিবস স্বীকৃতির দাবি

জাতিসংঘ ভবনে ‘ওয়ার অ্যান্ড ওম্যান’ গ্রন্থের মোড়ক উন্মোচন

জাতিসংঘ ভবনে ‘ওয়ার অ্যান্ড ওম্যান’ গ্রন্থের মোড়ক উন্মোচন
 
ফাতেমা রহমান রুমা : সেই সময়ের ভয়াবহ গণহত্যা, নিরাপরাধ শিশু ও নারী হত্যা এবং হত্যার আগে গণধর্ষণের মতো ঘটনা নিয়ে প্রকাশিত গ্রন্থ ‘ওয়ার অ্যান্ড ওম্যান’র (WAR & WOMEN) মোড়ক উন্মোচন হয়েছে। ৪৪৫ পৃষ্ঠার এই গ্রন্থটি লিখেছেন লেখক, গবেষক ও রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা ড. এম আনিসুল হাসান। 

২৪ মার্চ (শুক্রবার) সকালে জেনেভার জাতিসংঘ ভবনের ক্যাফেটেরিয়া কর্নার সার্পেন্ট বারে বইটির মোড়ক উনম্মোচন করা হয়। বইয়ের মোড়ক উম্মোচন অনুষ্ঠানের যৌথ আয়োজক ছিল- ‘সর্ব ইউরোপীয় মুক্তিযাদ্ধা সংসদ’ ও জেনেভাভিত্তিক মানবাধিকার সংগঠন ‘ইন্ট্যারন্যাশনাল ফোরাম ফর সেকুল্যার বাংলাদেশ’। আন্তজার্তিক সংস্থার করিডোরে একাধিক সংস্থার কূটনৈতিক প্রতিনিধি ও অসংখ্য দেশি-বিদেশি এনজিও প্রতিনিধিদের মিলন মেলায় গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়।
অনুষ্ঠানে বক্তরা বলেন, মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনী বাংলাদেশে ৩০ লাখ মানুষকে হত্যা করেছে। যদি না তাদের সঙ্গে এদেশের জামায়াতে ইসলামি, মুসলিম লীগ ও নেজামে ইসলামের মতো দল প্রত্যক্ষভাবে সহযোগিতা ও হত্যাযজ্ঞে অংশ না নিত তাহলে এত লোককে তারা হত্যা করতে পারতো না।

বাংলাদেশের মহান স্বধীনতা অর্জন, পাকিস্তানি হানাদার বাহিনীর গণহত্যা-গণধর্ষণের বিরুদ্ধে তীব্র নিন্দা, ঘৃণা ও প্রতিবাদ জানান বক্তরা। এছাড়া এমন জঘন্য গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবি জানিয়েও বক্তৃতা করেন।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্য দেন- সর্বইউরোপীয় মুক্তিযোদ্ধা সংসদের সভাপতি মুক্তিযাদ্ধা আমিনুর রহমান খসরু। অনুষ্ঠানের মডারেটরের দায়িত্ব পালন করেন- জেনেভানাস্থ মানবাধিকার কর্মী ও আয়োজক সংগঠন ‘ইন্ট্যারন্যাশনাল ফোরাম ফর সেক্যুলার বাংলাদেশের সভাপতি’ রহমান খলিলুর মামুন।

আনুষ্ঠানিকভাবে মোড়ক উম্মোচন করেন- মহান স্বাধীনতা যুদ্ধে সক্রিয় অংশগ্রহণকারী চার বিশিষ্ট মুক্তিযাদ্ধা, সর্ব ইউরোপীয় মুক্তিযাদ্ধা সংসদের সভাপতি আমিনুর রহমান খসরু, সহসভাপতি আবু নাছের মহসিন, সাধারণ সম্পাদক তাজুল ইসলাম ও সংগঠনের সাংগঠনিক সম্পাদক মিয়া আবুল কালাম। এ সময় বক্তব্য দেন ফাতেমা রহমান রুমা।  

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সর্ব ইউরোপীয় মুক্তিযাদ্ধা সংসদের সহসভাপতি আবু নাছের মহসিন, ইউনাইটেড কাশ্মির পিপলস ন্যাশনাল পার্টির চেয়ারম্যান শওকত আলী কাশ্মিরী, সংগঠনের সেন্ট্রাল সেক্রেটারি জামিল মাকসুদ, বেলুচ ভয়েস অ্যাসোসিয়েশনের সভাপতি মানবাধিকার কর্মী মুনীর মেংগল ও আফ্রিকান কালচারল ন্যাশনাল হিউম্যান রাইটসের প্রেসিডেন্ট ডিয়ানকো লামিনো প্রমুখ।

সহসভাপতি আবু নাছের মহসিন, ইউনাইটেড কাশ্মির পিপলস ন্যাশনাল পার্টির চেয়ারম্যান শওকত আলী কাশ্মিরী, সংগঠনের সেন্ট্রাল সেক্রেটারি জামিল মাকসুদ, বেলুচ ভয়েস এসোসিয়েশন-এর সভাপতি মানবাধিকার কর্মী মুনীর মেংগল ওআফ্রিকান কালচারল ন্যাশনাল হিউম্যান রাইটস-এর প্রেসিডেন্ট ডিয়ানকো লামিনো প্রমুখ।

বক্তারা ২৫ শে মার্চ গণহত্যা দিবসেরদাবিতে জেনেভা জাতিসংঘ প্রাঙ্গনে ব্রোকেন চেয়ারের পাদদেশে ঐক্যবদ্ধ আন্দোলন ও আন্তর্জাতিক সংস্হার স্বীকৃতির দাবিআদায়ে লক্ষ্যে জোরালো কন্ঠে প্রত্যয় ব্যক্ত করেন।

কমেন্ট বক্স