Thikana News
১৮ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪


 

শরীরে কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায়?

শরীরে কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায়? ফাইল ছবি


শরীরে ভিটামিনের অভাবে নানান সমস্যার জন্ম হতে পারে। এরমধ্যে অন্যতম হচ্ছে চুল পড়ার সমস্যা। বর্তমান সময়ে চুল পড়ার সমস্যায় ভুগছেন তরুণ-তরুণীদের অনেকেই। কিন্তু এই চুল পড়ার কারণ যে ভিটামিনের অভাবে হতে পারে, তা জানেন কি? চলুন জেনে নেই কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায়। 

বিশেষজ্ঞদের মতে, চুল পড়ার কারণ হল শরীরে ভিটামিন ডি-এর অভাব। খুব কম মানুষই জানেন যে চুল পড়ার পিছনে ভিটামিন ডি এর অভাবে থাকতে পারে। গ্রীষ্ম হোক বা বর্ষা, শিশু হোক বা বড়, সবার চুল পড়া শুরু হয়েছে। চুল পড়ার সমস্যা বেশির ভাগ ক্ষেত্রেই নারীদের বেশি হয়ে থাকে। এই চুল পড়ার প্রধান কারণ শরীরে ভিটামিন ডি-এর অভাব। ভিটামিন ডি-এর ঘাটতিতে আমাদের হাড়ের সমস্যা থেকে শুরু করে চুল পাকার সমস্যাও দেখা যায়। শুধু তাই নয়, ভিটামিন ডি এর অভাবে চুল পাতলা হতে শুরু করে এবং ধীরে ধীরে চুল পড়া শুরু হয়।

এই ভিটামিনের মূল উৎস হল সূর্যরশ্মি, কিন্তু বিশেষ কিছু খাবারেও ডি ভিটামিন পাওয়া যায়। এক্ষেত্রে আপনি যদি প্রতিদিন কিছুটা সময় সূর্যের আলোর সংস্পর্শে থাকেন, তবে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করা যেতে পারে। শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি থাকলে সকালের রোদে অন্তত ১৫ মিনিট বসুন। 

এছাড়া ভিটামিন ডি সমৃদ্ধ খাবার আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন। যেমন-ভিটামিন ডি-এর ঘাটতি মেটাতে পারে মাছ, মাশরুম, দুধ, কমলার রস ইত্যাদি।

ঠিকানা/এএস  

কমেন্ট বক্স