Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪
ফিফার কাছে নালিশ

আর্জেন্টিনার বিতর্কিত হারে ক্ষুব্ধ মেসিরা

আর্জেন্টিনার বিতর্কিত হারে ক্ষুব্ধ মেসিরা ছবি সংগৃহীত


প্যারিস অলিম্পিকে আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ দলের প্রথম ম্যাচ বিশাল বিতর্কের সৃষ্টি করেছে। যার ফলে আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপজয়ী তারকা লিওনেল মেসি, রদ্রিগো দে পল এবং নিকোলাস তাগলিয়াফিকোর মতো দলের সিনিয়র সদস্যদের মধ্যে ব্যাপক হতাশা ও ক্ষোভ দেখা দিয়েছে। মরক্কোর বিপক্ষে ম্যাচে একটি গোল বাতিল হওয়ার পর এই অসন্তোষ দেখা দেয়, যা দীর্ঘ পর্যালোচনার পরে বাতিল করা হয়। ফলে ভক্ত ও খেলোয়াড়দের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়।

বুধবার (২৩ জুলাই) সন্ধ্যা সাতটায় হওয়া ম্যাচে ক্রিশ্চিয়ান মেদিনার শেষ সময়ে করা সমতাসূচক গোল অফসাইডের কারণে এক ঘণ্টারও বেশি সময় পরে বাতিল করা হয়। মেদিনার গোলের পর আর্জেন্টাইন খেলোয়াড়দের দিকে গ্যালারি থেকে প্রজেকটাইল এবং স্টান গ্রেনেড নিক্ষেপ করা হয়, ফলে রেফারি ম্যাচটি থামাতে বাধ্য হন। ম্যাচটি পরে সমাপ্ত ঘোষণা করা হলেও উভয় দলকে আবার মাঠে নিয়ে আসা হয় ভিএআর পর্যালোচনার জন্য, যা শেষ পর্যন্ত গোলটি বাতিল করে।

ইনস্টাগ্রামে বিপুল অনুসারীদের নিয়ে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি এক শব্দে তার অবিশ্বাস প্রকাশ করেছেন : ‘অবিশ্বাস্য’, সাথে একটি লজ্জার মুখ ইমোজি দিয়েছেন।

রদ্রিগো দে পলও একই অনুভূতি ব্যক্ত করেছেন এবং অনূর্ধ্ব-২৩ দলের জন্য একটি প্রেরণামূলক বার্তা শেয়ার করেছেন, ‘তোমাদের সাথে সব সময় ভালোবাসা। তোমরা সবাইকে হারাতে পারবে।’

নিকোলাস তাগলিয়াফিকো আরও স্পষ্টভাষী ছিলেন, তিনি এই পরিস্থিতিকে ‘সার্কাস’ বলে উল্লেখ করেছেন এবং সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি প্রকাশ্যে সমালোচনা করেছেন, ইঙ্গিত দিয়েছেন যে উল্টো হলে প্রতিক্রিয়া কতটা ভিন্ন হতে পারত।

এই ঘটনা অলিম্পিক ফুটবল টুর্নামেন্টের রেফারিং এবং ব্যবস্থাপনা নিয়ে বিস্তৃত আলোচনা সৃষ্টি করেছে। অনূর্ধ্ব-২৩ দলের কোচ হাভিয়ের মাসচেরানোও এই পরিস্থিতিকে ‘সার্কাস’ বলে অভিহিত করেছেন, প্রতিযোগিতায় ভালো সংগঠন এবং ন্যায্যতার প্রয়োজনীয়তা তুলে ধরেছেন।

আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) আর্জেন্টিনা বনাম মরক্কো ম্যাচের বিতর্কিত সমাপ্তির পরে ফিফার কাছে একটি আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করেছে। এএফএর সভাপতি ক্লদিও চিকি তাপিয়া তার সামাজিক মাধ্যমে অভিযোগটির ব্যাপারে ফিফার শৃঙ্খলা কমিটিকে যথাযথ নিয়ন্ত্রক ব্যবস্থা গ্রহণ এবং দায়ী ব্যক্তিদের ওপর শাস্তি আরোপ করার আহ্বান জানান।

বর্তমানে ফ্রান্সে উপস্থিত থাকা তাপিয়া নিজের এক্স অ্যাকাউন্টে সেন্ট এতিয়েন স্টেডিয়ামে ঘটনার বিশৃঙ্খল দৃশ্যগুলো বর্ণনা করেন। বিতর্কটি শুরু হয় যখন ইকুই মেদিনা ২-২ সমতাসূচক গোল করেন এরপর ক্ষেপে থাকা মরক্কোর ভক্তরা পিচ আক্রমণ এবং আর্জেন্টাইন খেলোয়াড়দের লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র এবং ফায়ারক্র্যাকারগুলোর বর্ষণ ঘটায়।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স