Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে শিক্ষার্থীদের মানববন্ধন

হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে শিক্ষার্থীদের মানববন্ধন ছবি সংগৃহীত


কোটা সংস্কার আন্দোলনে কয়েকজন শিক্ষার্থী নিহতের ঘটনায় এবং আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করেছেন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা।

বুধবার (১৭ জুলাই) ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলাইনা শার্লট, কেন্ট স্টেট ইউনিভার্সিটি, মিশিগান স্টেট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব আলাবামা বার্মিংহাম, ওহাইও স্টেট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব আইওয়াসহ বিভিন্ন ক্যাম্পাসে এসব কর্মসূচি পালন করা হয়।

এসব বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠনের ব্যানারে মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামের শিক্ষার্থীরা অংশ নেন। মানববন্ধনে বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন শিক্ষার্থী ও গবেষকরা।

ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলাইনা শার্লটের মানবন্ধনে ‘একুশ বাংলাদেশি স্টুডেন্ট’ অর্গানাইজেশনের পক্ষ থেকে কোটা প্রথার সমালোচনা করা হয়। সেই সঙ্গে সবার জন্য সমান অধিকার নিশ্চিত করার দাবি জানানো হয়। এ সময় আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তারা।

এ ছাড়া যেকোনো ধরনের প্রতিবাদের সুযোগ নিশ্চিত করা এবং শিক্ষা খাতে ন্যায়বিচার ও সমান অধিকার প্রতিষ্ঠার গুরুত্ব তুলে ধরা হয় মানববন্ধনে।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স