Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ট্রাম্পকে রিপাবলিকান পার্টির মনোনয়ন

প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ট্রাম্পকে রিপাবলিকান পার্টির মনোনয়ন


ডোনাল্ড ট্রাম্প রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে আনুষ্ঠানিক মনোনয়ন পেয়েছেন। স্থানীয় সময় ১৫ জুলাই (সোমবার) উইসকনসিন অঙ্গরাজ্যের মিলওয়াকিতে দলটির জাতীয় সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।

গত শনিবারের ব্যর্থ হত্যা প্রচেষ্টার পর এদিন প্রথমবারের মতো জনসমক্ষে আসেন ট্রাম্প। এ সময় তার কানে ব্যান্ডেজ লাগানো ছিল। বন্দুকধারীর গুলি সেদিন ট্রাম্পের কানে আঘাত করেছিল। মনোনয়ন পেয়ে ট্রাম্প রানিং মেট হিসেবে তার সাবেক সমালোচক জে ডি ভ্যান্সকে বেছে নেন। খবর এএফপির।

ট্রাম্প ৩৯ বছর বয়সী ওহাইও অঙ্গরাজ্যের সিনেটর জেডি ভ্যান্সকে তার ভাইস প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন। ভ্যান্স এক সময় ট্রাম্পের কঠোর সমালোচক ছিলেন। পরে তিনি কংগ্রেসে ট্রাম্পের সবচেয়ে নির্ভরযোগ্য ও আপসহীন সমর্থক হয়ে ওঠেন৷
 
ট্রুথ সোশ্যালে দেওয়া এক পোস্টে ট্রাম্প বলেন, ‘ভাইস প্রেসিডেন্ট হিসেবে জে ডি ভ্যান্স আমাদের সংবিধানের জন্য লড়াই চালিয়ে যাবেন, আমাদের সেনাদের সঙ্গে থাকবেন এবং আমেরিকাকে আবারও মহান করতে আমাকে সাহায্যের জন্য সবকিছু করবেন।’

৭৮ বছর বয়সী ট্রাম্পকে মিলওয়াকির ওই সম্মেলনে একজন নায়ক হিসেবে স্বাগত জানানো হয়। বিভিন্ন কেলেঙ্কারিতে জর্জরিত সাবেক প্রেসিডেন্ট গত শনিবার একটি সমাবেশে হত্যাচেষ্টা থেকে বেঁচে ফিরেন।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনি সমাবেশে গুলি চালানোর ঘটনাকে ‘হত্যাচেষ্টা’ বলে অভিহিত করেছে এফবিআই। হামলার পর স্থানীয় সময় শনিবার (১৩ জুলাই) রাতে পেনসিলভানিয়ার বাটলারে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান বাহিনীটির কর্মকর্তারা।

ওইদিন সন্ধ্যায় পেনসিলভানিয়ার বাটলার কাউন্টিতে সমাবেশে চালানো এ হামলায় ৭৮ বছর বয়সী ট্রাম্পের মুখ রক্তাক্ত হয়ে যায়। এরপর এই প্রেসিডেন্ট প্রার্থীকে দ্রুত নির্বাচনি সমাবেশের মঞ্চ থেকে সরিয়ে নেওয়া হয়।

এ ছাড়া সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে লক্ষ্য করে গুলি চালানোর ঘটনায় সমাবেশে অংশ নেওয়া একজন নিহত এবং আরও দুজন গুরুতর আহত হয়েছেন। পেনসিলভানিয়া অঙ্গরাজ্য পুলিশের লেফটেন্যান্ট কর্নেল জর্জ বিভেনস বলেন, তিনজনই প্রাপ্তবয়স্ক পুরুষ।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স