Thikana News
১৮ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪


 

সমাবেশে ট্রাম্পকে লক্ষ্য করে গুলি, নিহত ২

সমাবেশে ট্রাম্পকে লক্ষ্য করে গুলি, নিহত ২


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন আর মাত্র চার মাস বাকি। এরই মধ্যে জমে উঠেছে নির্বাচনী প্রচারণা। স্থানীয় সময় শনিবার পেনসিলভানিয়ায় এক নির্বাচনী প্রচারে ট্রাম্পকে লক্ষ্য করে গুলি চালানো ঘটনায় নতুন করে মোড় নিয়েছে নির্বাচনী উত্তাপ। রিপাবলিকানরা বলছে প্রেসিডেন্ট পদপ্রার্থী ট্রাম্পকে হত্যার উদ্দেশ্যেই এ হামলা।
   
পেনসিলভানিয়ায় প্রচার সমাবেশে তিনি মঞ্চে বক্তব্য দিচ্ছিলেন। হঠাৎ করে তাকে লক্ষ্য করে মুহুর্মুহু গুলি চালানো হয়। এতে এক দর্শক এবং ট্রাম্পের নিরাপত্তা বাহিনীর পাল্টা গুলিতে আততায়ী নিহত হয়েছেন। কানের পাশ দিয়ে গুলি যাওয়ার কারণে ট্রাম্পের রক্তাক্ত মুখের ছবি প্রচার মাধ্যমে এসেছে। 

মুখপাত্র স্টিভেন চেউঙ্গ এক বিবৃতিতে জানান, ‘সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প আইন প্রয়োগকারী এবং যারা প্রথমে এগিয়ে এসে এই ঘৃণ্য কর্মকাণ্ডের সময়ে দ্রুত ব্যবস্থা নিয়েছেন তাদের ধন্যবাদ জানিয়েছেন।

মুখপাত্র আরও বলেন, ‘ট্রাম্প ভালো আছেন এবং একটি স্থানীয় চিকিৎসা কেন্দ্রে তার পরীক্ষা করা হচ্ছে।’

সোমবার রিপাবলিকান জাতীয় কনভেনশনের আগে এটি ছিল তার শেষ সমাবেশ। তখন সমবেত লোকজনের মধ্য দিয়ে শব্দ শোনা যায়। ট্রাম্প তার ডান হাত দিয়ে তার গাল স্পর্শ করার চেষ্টা করছিলেন। তিনি দ্রুতই বক্তৃতা দেওয়ার স্থানে নিচু হয়ে যান।

তার সুরক্ষার দল মঞ্চে দ্রুতই পৌঁছে যান এবং হাজার হাজার লোকের এই সমাবেশ থেকে চিৎকারের শব্দ শোনা যায়। তিনি দাঁড়িয়ে মুষ্টিবদ্ধ হাত তুলে ধরলে সমবেত লোকজন আনন্দ প্রকাশ করে। তার পরই তার গাড়ির বহর ওই স্থান ত্যাগ করে। তার অবস্থা অবশ্য তাৎক্ষণিকভাবে জানা যায়নি। ট্রাম্প মঞ্চ ত্যাগ করার পর পুলিশ ওই মাঠ খালি করতে শুরু করে।

যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিস এবং অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থা তাৎক্ষণিকভাবে বার্তার কোন জবাব দেয়নি। প্রেসিডেন্ট জো বাইডেনকে ঘটনা সম্পর্কে অবহিত করা হয় বলে হোয়াইট হাউস জানিয়েছে।

উল্লেখ্য, ১৯৮১ সালে রোনাল্ড রিগ্যান গুলিবিদ্ধ হয়েছিলেন। এরপর এই প্রথম কোনও প্রেসিডেন্ট বা প্রেসিডেন্ট প্রার্থীকে লক্ষ্য করে গুলির ঘটনা ঘটলো আমেরিকায়। এর আগে ১৯৬৩ সালে মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডিকে গুলি করে হত্যা করা হয়েছিল। পরে ১৯৬৮ সালে ক্যালিফোর্নিয়ায় রবার্ট এফ কেনেডিসহ বেশ কয়েকজন নির্বাচনী প্রার্থীকে লক্ষ্য করে গুলি চালানো হয়েছিল। ১৯৭২ সালে নির্দলীয় প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করা জর্জ ওয়ালেসকে একটি প্রচারণা মঞ্চে গুলি করা হয়েছিল।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স