Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

মার্কিন ৬ প্রতিষ্ঠানের ওপর চীনের নিষেধাজ্ঞা

মার্কিন ৬ প্রতিষ্ঠানের ওপর চীনের নিষেধাজ্ঞা ছবি সংগৃহীত


যুক্তরাষ্ট্র নানা অজুহাতে চীনের বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়ে এলেও এবার মার্কিন ৬ প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। তাইওয়ানে অস্ত্র বিক্রি করার অভিযোগে মার্কিন ওই ৬ অস্ত্র প্রস্তুতকারক প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বেইজিং। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় গত শুক্রবার (১২ জুলাই) ওই নিষেধাজ্ঞা আরোপ করে।

তাইওয়ানে অস্ত্র বিক্রির ঘটনায় যুক্তরাষ্ট্রের কঠোর নিন্দা জানিয়েছে চীন। তাইওয়ানে অস্ত্র বিক্রি করাকে চীন তার দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বে চরম হস্তক্ষেপ হিসেবে মনে করে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, মার্কিন অস্ত্র বিক্রির ঘটনাকে বেইজিং তার একচীন নীতির প্রতি যুক্তরাষ্ট্রের বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন হিসেবে মনে করে। নিষেধাজ্ঞার ফলে, চীনে থাকা মার্কিন ওই অস্ত্র সরবরাহকারী প্রতিষ্ঠানের সম্পদ ও অর্থ বাজেয়াপ্ত করতে পারবে বেইজিং। এ নিষেধাজ্ঞার ফলে মার্কিন ওই প্রতিষ্ঠান সংশ্লিষ্ট কোনো ব্যক্তি এখন থেকে চীনের পাশাপাশি হংকং এবং মেকাওয়েরও ভিসা পাবে না।

১৮ জুন যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন করে অস্ত্রবাণিজ্য চুক্তি করে তাইওয়ান। ২০২১ সালে জো বাইডেন প্রেসিডেন্টের চেয়ারে বসার পর থেকে এ নিয়ে ওয়াশিংটন ও তাইপের মধ্যে ১৬টি অস্ত্র বিক্রর চুক্তি হয়।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স