Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

নাইজেরিয়ায় শিক্ষার্থীদের মাথার ওপর ভেঙে পড়লো স্কুল ভবন, নিহত ২১ 

নাইজেরিয়ায় শিক্ষার্থীদের মাথার ওপর ভেঙে পড়লো স্কুল ভবন, নিহত ২১  ভবনের ধ্বংসাবশেষের স্তূপের চারপাশে বহু মানুষ ভিড় করেছেন। ছবি : সংগৃহীত


নাইজেরিয়ায় একটি স্কুলের ভবন ধসে বহু শিক্ষার্থী নিহত হবেং আরও অনেকে চাপা পড়েছে। ১২ জুলাই (শুক্রবার) সকালে দেশটির প্লাথু রাজ্যের জোস নর্থ জেলার সেন্টস একাডেমি কলেজের একটি ভবন ধসে পড়ে। এ সময় শিক্ষার্থীরা শ্রেণিকক্ষের ভেতরেই ছিল। খবর আলজাজিরার।

স্থানীয় একটি টিভি চ্যানেলের খবরে এই ঘটনায় ১২ শিশুর মৃত্যুর কথা বলা হয়েছে। তবে রেড ক্রসের একজন মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, কমপক্ষে ২১ জন শিক্ষার্থী নিহত হয়েছে।

নাইজেরিয়ার ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি জানিয়েছে, উদ্ধার ও স্বাস্থ্যকর্মীর পাশাপাশি নিরাপত্তা বাহিনীকে ঘটনাস্থলে মোতায়েন করা হয়েছে। এ ঘটনায় অনেক শিক্ষার্থী নিহত হয়েছে।

ঘটনাস্থল থেকে পাওয়া ছবিতে দেখা যায়, ভারী যন্ত্রপাতি দিয়ে আটকে পড়াদের উদ্ধারের চেষ্টা করছেন উদ্ধারকর্মীরা। এ ছাড়া ভবনের ধ্বংসাবশেষের স্তূপের চারপাশে বহু মানুষ ভিড় করেছেন।

প্লাথু রাজ্যের তথ্য কমিশনার মুসা আশোমস এক বিবৃতিতে বলেছেন, প্রায় ১২০ জন আটকা পড়েছে। অনেককে উদ্ধার করা হয়েছে।

তিনি বলেন, আহতদের দ্রুত চিকিৎসা নিশ্চিত করার জন্য সরকার হাসপাতালগুলোকে নথিপত্র বা অর্থ প্রদান ছাড়াই সেবা দেয়ার নির্দেশ দিয়েছে।

এই ট্র্যাজেডির জন্য স্কুলের দুর্বল অবকাঠামো এবং নদীতীরের কাছে অবস্থানকে দায়ী করেছে রাজ্য সরকার। এই ধরনের আরও ঘটনা এড়াতে একই অবস্থানের স্কুল বন্ধ করে দেয়ার আহ্বান জানানো হয়েছে।

তবে আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়ায় ভবন ধসে পড়া সাধারণ হয়ে উঠছে। গত দুই বছরে এমন এক ডজনের বেশি ঘটনা দেশটিতে ঘটেছে।

ঠিকানা/এএস 

কমেন্ট বক্স