Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

যুক্তরাষ্ট্রের চাপ প্রত্যাখান করে চীন-রাশিয়ার প্রশংসায় ইরান প্রেসিডেন্ট 

যুক্তরাষ্ট্রের চাপ প্রত্যাখান করে চীন-রাশিয়ার প্রশংসায় ইরান প্রেসিডেন্ট  ইরান প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান, ছবি : সংগৃহীত


চীন ও রাশিয়ার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা তুলে ধরে মার্কিন চাপকে উপেক্ষা করলেন ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান। ১৩ জুলাই (শনিবার) এক বিবৃতিতে তিনি বলেন, মার্কিন চাপে ইরান সাড়া দেবে না। 

ইরানের মধ্যপন্থী রাজনীতিবিদ মাসুদ পেজেশকিয়ান প্রেসিডেন্ট নির্বাচনে কট্টর ডানপন্থী প্রার্থীকে পরাজিত করেন। তিনি বলেন, ইরান পারমাণবিক অস্ত্রের দিকে গুরুত্ব না দিয়ে বরং প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক আরও গভীর করবে। এছাড়া ইউরোপের সঙ্গেও সম্পর্ক জোরদারে তেহেরান কাজ করবে।

বিবৃতিতে পেজেশকিয়ান বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রকে বাস্তবতা বঝুতে হবে, তেহেরান মার্কিন চাপকে গুরুত্ব দেয় না। বিশ্বের কাছে এটাই বার্তা। 

৬৯ বছর বয়সী ইরানের নতুন প্রসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান একজন হার্ট বিশেষজ্ঞ। নির্বাচনের প্রচারপ্রচারণার সময় থেকেই তিনি ইরানে রাজনৈতিক অস্থিরতা কমানো এবং ২০১৫ সালে পারমাণবিক চুক্তি বাস্তবায়নসহ সামাজিক বিভিন্ন সংকট দূর করার প্রতিশ্রুতি দিয়েছেন। 

তবে ইরানিরা প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের এই প্রতিশ্রুতি বাস্তবায়ন নিয়ে ততটা আশাবাদী নন। কারণ ইরানে সর্বোচ্চ ক্ষমতা অধিকারী হলেন সুপ্রিম নেতা আয়াতুল্লাহ আলী খামেনেয়ী। 

ঠিকানা/এএস 

কমেন্ট বক্স