Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

সংরক্ষিত ২৩ আসন পাচ্ছে ইমরানের পিটিআই

সংরক্ষিত ২৩ আসন পাচ্ছে ইমরানের পিটিআই ছবি সংগৃহীত


পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ পার্টি (পিটিআই) দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে আরও বাড়তি ২৩টি সংরক্ষিত আসন পাচ্ছে। শুক্রবার (১২ জুলাই) পাকিস্তানের সুপ্রিম কোর্ট এক রায়ে বিষয়টি নিশ্চিত করেছেন বলে জানিয়েছে দ্য ডন।

পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডনের প্রতিবেদন অনুসারে, জাতীয় নির্বাচনে পিটিআইয়ের প্রার্থীরা সর্বোচ্চ আসন পেলেও স্বতন্ত্রভাবে অংশগ্রহণ করেছিলেন। ফলে তারা সরকার গঠন করতে পারেননি এবং সংরক্ষিত ৭০টি আসনের মধ্যে কোনো আসন পাননি।

নির্বাচনের পর পাকিস্তানের নির্বাচন কমিশন জানিয়েছিল, দলীয় ব্যানারে নির্বাচন না করায় পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের প্রার্থীরা কোনো সংরক্ষিত আসন পাবেন না।

তবে সুপ্রিম কোর্টের রায়ে এখন পিটিআইও সংরক্ষিত আসন পাবে। এ বিষয়ে পাকিস্তানের প্রধান বিচারপতি কাজি ফয়েজ ঈসা তার রায়ে বলেছেন, ‘একটি রাজনৈতিক দল হিসেবে পিটিআই সংরক্ষিত আসনের অধিকারী।’ সুপ্রিম কোর্টের ১৩ জন বিচারকের একটি বেঞ্চে এই রায় হয়। রায়ে ৮ জন পক্ষাবলম্বন করেন এবং ৫ জন এই অবস্থানের বিরোধিতা করেন।

সুপ্রিম কোর্টের এই রায়ের ফলে পিটিআই ২৩টি সংরক্ষিত আসন পাবে। তবে এর ফলে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের নেতৃত্বের সরকার সংখ্যাগরিষ্ঠতা হারাবে না, অর্থাৎ সরকার পতনের কোনো আশঙ্কা নেই। তবে এই রায়ের ফলে জোট সরকার আরও নাজুক হয়ে পড়বে।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স