Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

জেলেনস্কিকে ‘পুতিন’ এবং কমলাকে ‘ট্রাম্প’ বলে বিব্রত বাইডেন

জেলেনস্কিকে ‘পুতিন’ এবং কমলাকে ‘ট্রাম্প’ বলে বিব্রত বাইডেন ছবি সংগৃহীত


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নামের সঙ্গে রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের নাম গুলিয়ে ফেলে বিব্রতকর অবস্থার মধ্যে পড়েছেন। বৃহস্পতিবার (১১ জুলাই) এক সংবাদ সম্মেলনে কমলা হ্যারিস সম্পর্কে বলতে গিয়ে তিনি কমলার নামের জায়গায় ট্রাম্প বলে ফেলেন।

এর আগেও বাইডেন ভুল করেছেন। ন্যাটো সম্মেলন চলাকালে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কথা বলতে গিয়ে মুখ ফসকে প্রেসিডেন্ট পুতিন বলে ফেলেন। পরিস্থিতি সামলাতে জেলেনস্কি বলেন, তিনি পুতিনের চেয়ে ভালো।

বাইডেনের এই ভুল ট্রাম্পের সঙ্গে নির্বাচনী বিতর্কে তার দুর্বল অবস্থানের কথা আবারও মনে করিয়ে দেয়। ওই বিতর্কে বাইডেনের দুর্বল অবস্থানের কারণে ডেমোক্র্যাট ও দেশটির জনগণের অনেকেই তার প্রতি আস্থাহীনতায় ভুগছেন।

তবে ন্যাটো সম্মেলনে অংশ নেওয়া কোনো দেশের নেতাই বাইডেনকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করায় বা তার সক্ষমতা নিয়ে কোনো প্রশ্ন করেননি।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ বলেন, তিনি হোয়াইট হাউসে নৈশভোজে বাইডেনের সঙ্গে দীর্ঘক্ষণ কথা বলেছেন। তিনি বলেন, ‘আমি সব সময়ই দায়িত্বশীল একজন প্রেসিডেন্টকে দেখেছি, যিনি বিভিন্ন বিষয়ে ভালোভাবে জানেন।’

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজও একই সুরে কথা বলেন। তিনি বলেন, ‘আমাদের সাধারণ জোটের নেতৃত্ব প্রমাণ করেছেন বাইডেন।’ জেলেনস্কিকে বাইডেনের পুতিন বলে সম্বোধন করা নিয়েও কথা বলেন শলৎজ। তিনি বলেন, ‘মুখ ফসকে কথা বেরিয়ে যেতেই পারে, যদি আপনি সবার ওপর নজর রাখেন, আপনি অনেক কিছু খুঁজে পাবেন।’

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমারও বাইডেনের পক্ষ নিয়েছেন। তিনি বলেন, বাইডেনের নেতৃত্ব নিয়ে যেসব অভিযোগ রয়েছে, তা ভুল। ওভাল অফিসে বাইডেনের সঙ্গে এক ঘণ্টার বেশি সময় আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, বাইডেন সবদিক দিয়েই যোগ্য আছেন।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স