Thikana News
০৭ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৭ জুলাই ২০২৪
শক্তিশালী ঘূর্ণিঝড়ের আঘাত

যুক্তরাষ্ট্রের মিসিসিপিতে নিহত ২৫, চারদিকে ধ্বংসস্তূপ 

যুক্তরাষ্ট্রের  মিসিসিপিতে নিহত ২৫, চারদিকে ধ্বংসস্তূপ 
শক্তিশালী ঝড় ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে লণ্ডভণ্ড করে দিয়েছে যুক্তরাষ্ট্রের মিসিসিপিকে। এতে নিহত হয়েছেন কমপক্ষে ২৫ জন। ভয়াবহ ঘূর্ণিঝড়ের শিকার মানুষদের জরুরি সহায়তা দেয়ার প্রত্যয় ঘোষণা করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবারের এই ঘূর্ণিঝড় মিসিসিপির বেশ কয়েকটি শহরকে তছনছ করে দিয়েছে। জরুরি বিভাগ বলছে, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। এক বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, মিসিসিপি থেকে যেসব ছবি পাচ্ছি তা হৃদয়বিদারক। সাহায্যের জন্য যা পারি তার সবটাই করবো আমরা। যতদিন লাগে এসব মানুষের পাশে থাকবো। 

মিসিসিপির গভর্নর টেট রিভস বলেছেন, এ বিষয়ে এরই মধ্যে প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে কথা বলেছেন তিনি। জানিয়েছেন ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (ফেমা) তাদেরকে সহযোগিতা দেয়ার নিশ্চয়তা দিয়েছে। 

শুক্রবার দিনশেষে মিসিসিপির বিভিন্ন এলাকায় শক্তিশালী এক ঝড় ঘূণিঝড়ে রূপ নেয়। এর সঙ্গে ছিল বজ্রপাত, ভারি বৃষ্টি।

টেলিভিশন ফুটেজ দেখা যাচ্ছে কোনো গাছপালা দাঁড়ানো নেই। চারদিকে ধ্বংসস্তূপ। বাড়িঘর উড়ে গেছে। মিসিসিপি ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির মুখপাত্র ম্যালারি হোয়াইট বলেছেন, দিনের আলোতে কর্মকর্তারা সার্ভে না করা পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা সম্ভব নয়। তিনি বলেন, আমাদের প্রধান অগ্রাধিকার হলো স্থানীয়দের সেবায় আত্মনিয়োগ করা। তাদের জীবন বাঁচানো। তাদেরকে নিশ্চয়তা দেয়া যে, তাদের জীবন নিরাপদ। 
সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রোলিং ফর্ক শহর। সেখানে সব বাড়িঘর উড়ে গেছে। ভবনগুলোতে ধ্বংস্তূপের গাদা। গাড়ি উল্টে পড়ে আছে। ভেঙেচুরে গেছে। বাড়ির বেষ্টনি উড়ে গেছে। উপড়ে পড়েছে গাছ। ওই শহরের মেয়র এলড্রিজ ওয়াকার বলেছেন, আমার শহর শেষ হয়ে গেছে। চারদিকে চোখ রাখলেই ধ্বংসস্তূপ।

কমেন্ট বক্স