Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

এক সিগারেটের দাম ৩২ ডলার!

এক সিগারেটের দাম ৩২ ডলার!


যুদ্ধকালীন গাজায় জীবনের সান্ত্বনা খুব কম। এমনকি সিগারেটের ক্ষণিকের সান্ত্বনাও নাগালের বাইরে। তামাকজাত দ্রব্যের তীব্র ঘাটতি  সিগারেটের দাম আকাশচুম্বী করেছে। ফলে ধূমপায়ীরা বিচ্ছিন্ন সমুদ্র উপকূলবর্তী এই অঞ্চলে বিষণ্ন ও নিঃস্ব হয়ে পড়েছেন।
চার সন্তানের বাবা ও পেশায় সাংবাদিক ৬৪ বছর বয়সী ফাথি সাব্বাহ বলেন, মে মাসে ইসরায়েল রাফাহ ক্রসিং (মিসর সীমান্ত) দখল করার পরে তিনি দেখেছেন ১২০ ইসরায়েলি শেকেলে রয়্যাল ব্র্যান্ডের একটি সিগারেট বিক্রি হচ্ছে - যা প্রায় ৩২ ডলারের সমান। 
ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ‘এটা পাগলামি!’ সস্তা ব্র্যান্ডের একটি সিগারেটের দাম প্রায় ১০ ডলার, এটি যুদ্ধের আগের পুরো এক প্যাকের চেয়েও বেশি।
নিকোটিন গ্রহণের একটি ব্যর্থ আকাক্সক্ষা পরিবারকে খাওয়ানো এবং আশ্রয় দেওয়া, মৃতদের নিয়ে শোক করা, অস্থায়ী টয়লেটে লাইনে দাঁড়ানো এবং শিশুদের অসুস্থ ও নষ্ট হতে দেখার প্রতিদিনের সংগ্রামের মধ্যে তুচ্ছ মনে হতে পারে।
কিন্তু ধূমপায়ীরা বলেন, ‘অপ্রতিরোধ্য হতাশার অনুভূতি আকাক্সক্ষার বৃত্তাকার যুক্তির অংশ: কখনো কখনো মনে হয় শুধুমাত্র একটি সিগারেট এক্ষেত্রে কিছুটা সাহায্য করতে পারে।’
সাব্বাহ বলেন, ‘আমি প্রথমবার নয় বছরের জন্য ধূমপান ছেড়ে দিয়েছিলাম এবং তারপরে বেশ কয়েকবার, প্রতিবার কয়েক মাসের জন্য। কিন্তু এই অভিশপ্ত যুদ্ধ এবং যে নিপীড়নের মধ্য দিয়ে আমরা বেঁচে আছি এখন আমার পক্ষে তা ছেড়ে দেওয়া অসম্ভব।’
একই ধরনের কথা বলেন ৪২ বছর বয়সী চা বিক্রেতা হামজা আল-কুর্দ। তিনি যুদ্ধের আগে সিগারেট বিক্রি করতেন, ১৭ বছর বয়সে ধূমপান শুরু করেন। এখন এটি ছেড়ে দেওয়া অসম্ভব বলে মনে করেন। তার দৈনিক আয় প্রায় ২৭ ডলার- যা দিয়ে উচ্চমানের একটি সিগারেট কিনতে পারেন। কিন্তু তার তো সংসার আছে। 
জাবালিয়া থেকে রাফায় আসা আবদুল্লাহ আবু আল-আয়িশ জানান, রয়্যালের একটি ২০ কাঠির প্যাকের দাম ছিল ৫ ডলার। এখন ৩২ ডলারে একটি সিগারেট। একটি প্যাক হলো ৬৪০ ডলার বা ১০০-পাউন্ড গমের বস্তার দামের চেয়ে বেশি। 
আবু আল-আয়িশ বলেন, ‘কখনো কখনো আমার বন্ধুরা এবং আমি একসাথে টাকা মিলিয়ে একটি সিগারেট কিনি এবং ভাগ করে টানি।’
নয় মাসের যুদ্ধ কার্যত সবকিছুকে অনেক বেশি ব্যয়বহুল করে তুলেছে। কারণ ইসরায়েল ছিটমহলে কী কী পণ্য প্রবেশ করতে পারে তা কঠোরভাবে নিয়ন্ত্রণ করছে। ইতিমধ্যে যুদ্ধে গাজায় কমপক্ষে ৩৮ হাজার ফিলিস্তিনী নিহত হয়েছে।
কিন্তু সিগারেটের দাম বৃদ্ধি প্রায় অসম্ভবভাবে চরম আকার ধারণ করেছে। কিছু ব্যবসায়ী বলছেন, তারা ময়দা এবং রান্নার তেলের মতো প্রধান জিনিসের দাম কমিয়ে রাখার চেষ্টা করেন। তবে তামাক জাতীয় কিছু পাওয়া গেলে সেগুলোর  উপর উচ্চ প্রিমিয়াম চার্জ করেন।
স্থানীয়রা জানান, এখন চোরাকারবারীদের হাতেই কেবল সিগারেট গাজায় আসে। বাণিজ্যিক ক্রসিংয়ে এখনো খোলা খাবারের ট্রাকগুলোর মধ্যে করে তামাকপণ্য আনা হয়। অথবা বাইরে থেকে আসা যাত্রীরাই এগুলো নিয়ে আসেন।
গাজায় ঐতিহ্যগতভাবে ধূমপানের সংস্কৃতি রয়েছে। ফিলিস্তিনের কেন্দ্রীয় পরিসংখ্যান ব্যুরোর ২০২১ সালের একটি সমীক্ষা অনুযায়ী, প্রাপ্তবয়স্ক পুরুষদের এক-তৃতীয়াংশ তামাক সেবনে অভ্যস্ত। যুদ্ধের আগে মহিলারাও মাঝে মাঝে বন্ধ দরজার পিছনে হুক্কা বা জলের পাইপ দিয়ে ধুমপান করতেন।
বর্তমানে এক কিলোগ্রাম মুয়াসেল- শিশা বা স্বাদযুক্ত তামাকের দাম ৮০০ ডলারের বেশি, যা যুদ্ধের আগে প্রায় ৭০ ডলার ছিল।

কমেন্ট বক্স