Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪
অবৈধভাবে যুক্তরাষ্ট্রে আগমন

গ্রিনকার্ডের জন্য যেসব নথিপত্র আগেভাগেই সরবরাহ করতে হবে

গ্রিনকার্ডের জন্য যেসব নথিপত্র আগেভাগেই সরবরাহ করতে হবে


বিভিন্ন দেশ থেকে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে আসা ব্যক্তিদের মধ্যে যারা গত ১৭ জুনের আগে ১০ বছর পূর্ণ করেছেন এবং এখানে কোনো সিটিজেন কিংবা গ্রিন কার্ডধারীর সঙ্গে বৈবাহিক সূত্রে আবদ্ধ হয়েছেন, তারা বিশেষ সুবিধা পেতে যাচ্ছেন। নতুন নিয়মের ফলে স্বামী কিংবা স্ত্রীর যে কেউ অবৈধভাবে এখানে এলেও তারা স্ট্যাটাস অ্যাডজাস্ট করতে পারবেন। এ জন্য তাকে যুক্তরাষ্ট্রের বাইরে যেতে হবে না। এখানেই তিনি আবেদন করতে পারবেন।
এ বিষয়ে খ্যাতনামা এক অ্যাটর্নি বলেন, কেউ যদি এখানে কোনো আমেরিকান সিটিজেনকে ১৭ জুনের আগে বিয়ে করে থাকেন, তাহলে তিনি এখান থেকেই তার অবস্থান স্ট্যাটাস অ্যাডজাস্ট করতে পারবেন। এ জন্য তাকে সব নথিপত্রসহ আবেদন করতে হবে। এখন থেকেই সংশ্লিষ্ট ব্যক্তিকে তার সব নথিপত্র সংগ্রহ করে রাখতে হবে। তিনি যদি কখনো কোনো মামলার আসামি হয়ে থাকেন, সে ক্ষেত্রে ওই মামলার নিষ্পত্তির কপি বা সর্বশেষ অবস্থার কপিও নথিপত্রের সঙ্গে যুক্ত করতে হবে। কেউ স্টেট চেঞ্জ করে থাকলে সেটির অবস্থানও বর্ণনা করতে হবে।
তিনি আরও বলেন, অনেকেই ছোটখাটো ঘটনা বা অপরাধকে তেমন গুরুত্বপূর্ণ মনে করেন না। আসলে এটিও খুব গুরুত্বপূর্ণ। অর্থাৎ কেউ যদি সাবওয়েতে বিনা ভাড়ায় ভ্রমণ করতে গিয়ে জরিমানা দিয়ে থাকেন কিংবা ড্রাইভিংয়ের জন্য টিকিট পেয়ে থাকেন অথবা অন্য কোনো সমস্যায় পড়ে জরিমানা দিয়ে থাকেন, তাহলে সেগুলোরও সঠিক তথ্য দিতে হবে। চুরি, মারামারি কিংবা পারিবারিক কলহের জেরে পুলিশে হাতে অ্যারেস্ট হলে, ডমেস্টিক ভায়োলেন্সের কারণে মামলা-মোকদ্দমা হলে সেসব নথিপত্রও লাগবে।
ওই অ্যাটর্নি বলেন, এ দেশে অবৈধভাবে আসা ব্যক্তি বিগত ১০ বছরে কবে কোথায় কত দিন ছিলেন, এখন কোথায় আছেন তার সব হিস্ট্রি লাগবে। বিয়ের প্রমাণপত্র বা বিয়ের সার্টিফিকেট লাগবে, কোনো আইডি থেকে থাকলে সেটির কপি লাগবে। নিউইয়র্ক সিটিতে থাকলে অনেকেরই সিটি আইডি আছে, সেটাও প্রমাণ হিসেবে ব্যবহার করতে পারেন। সরকারি কোনো প্রতিষ্ঠান থেকে তার নামে কোনো চিঠি এলে, হেলথ ইন্স্যুরেন্স কিংবা ব্যাংক থেকে চিঠি এসে থাকলে অথবা বাচ্চাদের স্কুল থেকে কোনো চিঠিপত্র এলে তাও প্রমাণ হিসেবে ব্যবহার করা যাবে। অনেকেই ভাড়ার চুক্তি করেন, সেটি থাকলেও চলবে। কোনো বিলের কপি থাকলেও হবে। অনেক সময় দেখা যায়, কেউ বিভিন্ন দোকানে কেনাকাটা করেছেন, তার নাম-ঠিকানা-ডেটসহ সেখানে রিসিট আছে। সেটা দিয়েও প্রমাণ করতে পারবেন। অর্থাৎ বিভিন্ন নথি দিয়ে তাকে প্রমাণ করতে হবে তিনি এ দেশে ১০ বছর কিংবা এর বেশি সময় ধরে আছেন। যাদের আছে এখানে ১০ বছর বা তার বেশি সময় থাকার কোনো প্রমাণ নেই, তাদেরকে তা সংগ্রহ করতে হবে। এ দেশে আসার পর কেউ স্ট্যাটাস অ্যাডজাস্ট করার জন্য আবেদন কিংবা ইমিগ্রেশনে কোনো ধরনের আবেদন করে তা ডিনাই কিংবা পেন্ডিং থাকলে তাও উল্লেখ করতে হবে।

কমেন্ট বক্স