Thikana News
১৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ১৪ জুলাই ২০২৪

এবার নিজেকে ‘কৃষ্ণাঙ্গ নারী' বলে বসলেন বাইডেন

এবার নিজেকে ‘কৃষ্ণাঙ্গ নারী' বলে বসলেন বাইডেন
সিএনএন আয়োজিত প্রেসিডেন্ট নির্বাচনী বিতর্কে ডোনাল্ড ট্রাম্পের সামনে রীতিমতো বেকায়দায় পড়েছিলেন জো বাইডেন। ট্রাম্পের সঙ্গে বিতর্কে বারবার কথা জড়িয়েছিল বর্তমান প্রেসিডেন্টের। এমনকি এই আবহে তার ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস পরবর্তী নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হতে পারেন বলে জল্পনা শুরু হয়েছে। প্রশ্ন উঠতে শুরু করেছে, এমন শারীরিক ও মানসিক অবস্থায় কেউ কি প্রেসিডেন্ট পদপ্রার্থী হতে পারেন? ফের অসংলগ্ন কথা বলে নিজেই নিজের ওপর প্রশ্ন তুলে দিলেন মার্কিন প্রেসিডেন্ট। এই আবহে আদৌ তিনি আসন্ন নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হওয়ার যোগ্য কি না, তা নিয়ে নতুন করে আলোচনা, বিতর্ক শুরু হয়ে গেল তার দলের মধ্যেই। 
 
রিপোর্ট অনুযায়ী, এক ইন্টারভিউতে বাইডেন বলেন, 'আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্টের সঙ্গে কাজ করা প্রথম কৃষ্ণাঙ্গ নারী আমিই।' খুব সম্ভবত তিনি ওবামা শাসন আমলে তার ভাইস প্রেসিডেন্ট থাকার কথাটির সঙ্গে কমালা হ্যারিসের ভাইস প্রেসিডেন্ট হওয়াকে গুলিয়ে এই ভুলটি করেন। সম্প্রতি জানা গিয়েছে, ডেমোক্র্যাট গভর্নরদের সঙ্গে একটি বৈঠকে বাইডেন নাকি পরিষ্কার জানিয়ে দিয়েছেন, তিনি আরও ঘুমোতে চান। ফলে কাজের সময়েও কাটছাঁট করবেন। বিশেষত রাত ৮টার পরে আর কোনও রকম কর্মসূচি রাখতে নারাজ বাইডেন। এই পরিস্থিতিতে ফের বেফাঁস মন্তব্য করে নতুন করে বিতর্ক তৈরি করলেন তিনি। 

সম্প্রতি সংবাদমাধ্যমকে বাইডেনের সহযোগীরা বলেছেন, সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভালোভাবে কাজ করতে পারেন বাইডেন। তারপরই তিনি একটু দুর্বল বোধ করেন এবং তার কথা জড়িয়ে যায়। 

প্রসঙ্গত, বয়সের চাপে ঝুঁকে পড়া বাইডেনকে নিয়ে বিগত বেশ কয়েক মাস ধরেই সোশ্যাল মিডিয়ায় নানান ঠাট্টা তামাশা হচ্ছে।
 
এই পরিস্থিতিতে ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে যাদের নাম নিয়ে গুঞ্জন, তাদের মধ্যে সবচেয়ে বেশি শোনা যাচ্ছে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসের নাম। উঠে আসছে ক্যালিফোর্নিয়ার গভর্নর গাভিন নিউসম ও মিচিগানের গভর্নর গ্রেটচেন হোয়াইটমারের নামও। এমনকি সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা কিংবা কিংবদন্তি টিভি ব্যক্তিত্ব ওফ্রা উইনফ্রের নামও ভাসতে শুরু করেছে।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স