Thikana News
১৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ১৪ জুলাই ২০২৪

নিউইয়র্ক সিটির ১১২.৪ বিলিয়ন ডলারের বাজেট ঘোষণা

নিউইয়র্ক সিটির ১১২.৪ বিলিয়ন ডলারের বাজেট ঘোষণা
নিউইয়র্ক সিটির ১১২.৪ বিলিয়ন ডলারের বাজেট ঘোষণা করা হয়েছে। সিটি কাউন্সিল গত ৩০ জুন রবিবার ৪৬-৩ ভোটে বিশাল এই ব্যয়ের পরিকল্পনা পাস করে। 
তিন জন ডেমোক্র্যাটিক সোশ্যালিস্ট প্রতিনিধি বাজেটের বিপক্ষে ভোট দেন। এরা হলেন- কাউন্সিল সদস্য টিফানি ক্যাবান, শাহানা হানিফ ও অ্যালেক্সা অ্যাভিলেস। তারা অভিযোগ করেন, পুলিশে খুব বেশি অর্থ ব্যয় করা হচ্ছে। তবে অভাবী ও শিক্ষার জন্য সামাজিক পরিষেবাগুলোতে বরাদ্দ যথেষ্ট নয়। তবে মেয়র এরিক  অ্যাডামস বাজেট অনুমোদনের এই পদক্ষেপের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন।
নতুন অর্থবছর ২০২৫ বাজেট ২০২৪ সালের ১ জুলাই থেকে ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত চলবে। 
মেয়র এক বিবৃতিতে বলেন, ‘আমাদের প্রশাসনের লক্ষ্য স্পষ্ট: জননিরাপত্তা রক্ষা, অর্থনীতি পুনর্নির্মাণ এবং এই শহরকে আরও বাসযোগ্য করে তোলা। এই বাজেট সেই মিশনের প্রত্যক্ষ প্রমাণ।’
শুক্রবার ঘোষিত ব্যয় পরিকল্পনা মেয়রের নির্বাহী বাজেট পরিকল্পনার তুলনায় ১ বিলিয়ন ডলার ব্যয় বেড়েছে। বাজেটে লাইব্রেরি, জাদুঘর ও অন্যান্য সাংস্কৃতিক প্রতিষ্ঠানে তহবিল পুনরুদ্ধার করার পাশাপাশি সামার রাইজিংয়ের মতো ছাত্রদের সহায়তা কর্মসূচি এবং আরও সাশ্রয়ী মূল্যের আবাসন সংরক্ষণ ও নির্মাণের জন্য ক্যাপিটাল কনস্ট্রাকশন ব্যয়ে ২ বিলিয়ন ডলার রয়েছে।
বাজেটে বিশেষভাবে তিনটি প্রধান লাইব্রেরি সিস্টেম- নিউইয়র্ক পাবলিক লাইব্রেরি (এনওয়াইপিএল), ব্রুকলিন পাবলিক লাইব্রেরি (বিপিএল) এবং কুইন্স পাবলিক লাইব্রেরি (কিউপিএল) সম্পূর্ণরূপে অর্থায়নের জন্য ৫৮.৩ মিলিয়ন ডলার রয়েছে।
মেয়র অ্যাডামস বলেন, ‘একজন যুবক হিসেবে যিনি ডিসলেক্সিয়ার সাথে লড়াই করেছিলেন, সেই আমি নিজেই বুঝতে পারি যে লাইব্রেরিগুলো শিশু, পরিবার ও প্রতিটি নিউইয়র্কবাসীর সমান সুযোগের জন্য কতটা গুরুত্বপূর্ণ। তাই আমরা আমাদের শহরের তিনটি পাবলিক লাইব্রেরি সিস্টেমে ৫৮ মিলিয়নেরও বেশি তহবিল পুনরুদ্ধার করেছি এবং প্রতি বছর এগিয়ে যাওয়ার জন্য ৪২.৮ মিলিয়ন ডলার অর্থায়নের ভিত্তি তৈরি করেছি। 
অ্যাডামস ও কাউন্সিল স্পিকার অ্যাড্রিয়েন অ্যাডামস উভয়ে প্রি-কে এবং থ্রি-কে প্রোগ্রামগুলোর একটি ওভারহল নিয়ে আলোচনা করেছেন যাতে অভিভাবকদের চাহিদা অনুযায়ী ক্লাসরুমের আসনগুলো শহরের বিভিন্ন এলাকায় যায় তা নিশ্চিত হয়।
মেয়র বলেন, তিনি এবং কাউন্সিল আর্থিকভাবে দায়িত্বশীল একটি বাজেট অনুমোদন করেছেন যা অভিবাসী সংকট এবং ফেডারেল মহামারি সহায়তা পর্যায়ক্রমে বন্ধ করার সঙ্গে যুক্ত ব্যয়ের সাথে জড়িত থাকা সত্ত্বেও নিউইয়র্কের চাহিদা পূরণ করে। 
তিনি বলেন, ‘আমরা একটি সহযোগিতামূলক বাজেট পাস করেছি যা নিউইয়র্কবাসী সবচেয়ে বেশি খরচ করে এমন তিনটি বিষয়ের সমাধান করে: আবাসন, শিশু যত্ন ও স্বাস্থ্যসেবা।’

কমেন্ট বক্স