Thikana News
১৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ১৪ জুলাই ২০২৪

চার্লস বি ওয়াং হেলথ সেন্টারে বাংলাভাষী চিকিৎসক নিয়োগ

চার্লস বি ওয়াং হেলথ সেন্টারে বাংলাভাষী চিকিৎসক নিয়োগ
চার্লস বি ওয়াং কমিউনিটি হেলথ সেন্টার (CBWCHC) লোয়ার ম্যানহাটন এবং ফ্লাশিং-কুইন্সের ছয়টি স্থানে, ইন্টারনাল মেডিসিন, শিশুরোগ, প্রসূতি/স্ত্রীরোগ, দন্ত এবং মানসিক স্বাস্থ্য পরিষেবায় নিউইয়র্কের বাংলাভাষী সম্প্রদায়ের স্বাস্থ্যসেবা চাহিদা পূরণের জন্য তাদের পরিধি প্রসারিত করছে।
সুবিধাবঞ্চিত এশিয়ান আমেরিকানদের সফলভাবে যত্ন নেওয়ার ঐতিহ্যের উপর ভিত্তি করে, চার্লস বি ওয়াং কমিউনিটি হেলথ সেন্টার সম্প্রতি বাংলাভাষী স্বাস্থ্যসেবা পেশাদারদের সানন্দে স্বাগত জানিয়েছে, যা বিভিন্ন কমিউনিটির সেবায় এই সংস্থার আন্তরিকতার প্রতিফলন ঘটায়।
চার্লস বি ওয়াং কমিউনিটি হেলথ সেন্টারের সিইও কৌশল চালা বলেন, ‘এশিয়ান আমেরিকান সম্প্রদায় কার্যকরীভাবে নিউইয়র্কের মতোই বৈচিত্র্যময়। রোগীর অভিবাসন ইতিহাস, তারা যে ভাষায় কথা বলে বা তাদের আর্থিক সক্ষমতা নির্বিশেষে নিঁখুত সর্বোচ্চ মানের পরিচর্যা প্রদানের জন্য আমরা গর্বিত।’
স্বাস্থ্যসেবায় ভাষা ও সাংস্কৃতিক আদান প্রদানের গুরুত্ব অনুধাবন করে, চার্লস বি ওয়াং কমিউনিটি হেলথ সেন্টার ইংরেজি, বাংলা ও হিন্দিতে দক্ষ বাংলাদেশে জন্মকৃত শিশু বিশেষজ্ঞ ডা. মাহবুব চৌধুরীর মতো পেশাজীবীকে সানন্দে দলে অন্তর্ভুক্ত করেছে।
২০২৩ সালে হেলথ সেন্টারে যোগদানকারী ডা. চৌধুরী বলেন, ‘এমন একজন ডাক্তার থাকা সবসময়ই সহায়ক যিনি আপনার ভাষায় কথা বলেন এবং বুঝতে পারেন যে আপনি কোথা থেকে এসেছেন। “আমার এবং আমার সহকর্মীদের জন্য আমাদের রোগীদের সাথে সংযোগ স্থাপন করা গুরুত্বপূর্ণ যাতে তারা জানেন যে আমরা এখানে তাদের এবং তাদের পরিবারের জন্য চমৎকার পরিচর্যা নিশ্চিত করার জন্য উপস্থিত রয়েছি।’
চিকিৎসা প্রদানকারীদের পাশাপাশি, আমাদের হেলথ সেন্টার বাংলাভাষী কমিউনিটি আউটরিচ অ্যাসোসিয়েটস, কেয়ার টিম অ্যাসোসিয়েটস, নেভিগেটরস এবং কেয়ার ম্যানেজমেন্ট বিশেষজ্ঞদের অন্তর্ভুক্ত করে তার দলকে শক্তিশালী করেছে, যা রোগীদের অভিজ্ঞতা জুড়ে সর্বাঙ্গীণ সহায়তা নিশ্চিত করে।
চালা বলেন, বিভিন্ন সম্প্রদায়ের সেবা করার অংশ মানে সেই সম্প্রদায়ের সুনির্দিষ্ট চাহিদা পূরণের জন্য পরিচর্যা গড়ে তোলা। সেই মূল লক্ষ্যকে প্রতিফলিত করে, চার্লস বি ওয়াং কমিউনিটি হেলথ সেন্টার ছিল নিউইয়র্ক রাজ্যের একমাত্র স্বাস্থ্য কেন্দ্র এবং যুক্তরাষ্ট্রে মাত্র ছয়টির মধ্যে একটি স্বাস্থ্য কেন্দ্র, যেটি ডায়াবেটিস স্বাস্থের জন্য ন্যাশনাল কোয়ালিটি লিডার হিসেবে, ফেডারেল হেলথ রিসোর্স অ্যান্ড সার্ভিসেস অ্যাডমিনিস্ট্রেশন (HRSA) থেকে সোনার পদমর্যাদা অর্জন করেছিল।
স্বাস্থ্য প্রদানকারী এবং কেয়ার টিমগুলো রোগীদের ক্ষমতায়নে কতটা নিবেদিত এই স্বীকৃতি- তুলে ধরে চালা বলেন ‘চলার পথে প্রতিটি পদক্ষেপে আমরা রোগীদের সাথে আছি এবং তাদের ঔষুধ এর সংমিশ্রন এবং স্বাস্থ্যকর জীবনযাত্রার সমন্বয় বজাই রাখতে সহায়তা করে চলেছি।’
চার্লস বি ওয়াং কমিউনিটি হেলথ সেন্টার বাংলাভাষীদের সাক্ষাৎকারের সময়সূচি নিতে এবং স্বাস্থ্য কেন্দ্রের পরিষেবা সম্পর্কে আরও তথ্য জানার সুবিধার জন্য একটি বাংলা এবং ইংরেজি ভাষার ফোন লাইন চালু করেছে, ৭১৮-৫৮৭-১১২১। এছাড়াও সম্প্রদায়ের সদস্যরা, সুনির্দিষ্টভাবে বাংলাভাষী চিকৎসকদের জন্য স্বাস্থ্য কেন্দ্রের ওয়েবসাইটে www.cbwchc.org অনুসন্ধান করতে পারবেন।
চার্লস বি ওয়াং কমিউনিটি হেলথ সেন্টার সম্পর্কে বলা হয়, ৫০ বছরেরও বেশি সময় ধরে, চার্লস বি ওয়াং কমিউনিটি হেলথ সেন্টার (CBWCHC) এশিয়ান আমেরিকানদের উপর মূল দৃষ্টি রেখে, ম্যানহাটন এবং কুইন্সের সুবিধাবঞ্চিত কমিউনিটির কাছে উচ্চমানের, সাশ্রয়ী মূল্যের স্বাস্থ্যসেবা প্রদানের জন্য নিবেদিত একটি নেতৃস্থানীয় স্বাস্থ্যসেবা প্রদানকারী। চার্লস বি ওয়াং কমিউনিটি হেলথ সেন্টার সপ্তাহে সাত দিনই খোলা থাকে এবং বেশিরভাগ বড় বড় স্বাস্থ্য বীমা সংস্থার পরিকল্পনাসমূহ গ্রহণ করে এবং ম্যানহাটন ও কুইন্সের ছয়টি স্থানেই শিশু এবং প্রাপ্তবয়স্কদের সার্বিক প্রাথমিক পরিষেবা প্রদান করে। আর্থিক সক্ষমতা, ভাষা কথ্য বা অভিবাসনের ইতিহাস নির্বিশেষে, চার্লস বি ওয়াং কমিউনিটি হেলথ সেন্টার শ্রেষ্ঠত্বের উত্তরাধিকার সবার জন্য স্বাস্থ্যসেবার ন্যায়সঙ্গত অভিগমন নিশ্চিত করার অঙ্গিকারের সাথে জাতীয়ভাবে স্বীকৃত। আরও তথ্যের জন্য, www.cbwchc.org দেখুন।

কমেন্ট বক্স