Thikana News
০৬ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ০৬ জুলাই ২০২৪

হোটেলে ঘুম আসে না? সমাধান আছে ৪ উপায়ে

হোটেলে ঘুম আসে না? সমাধান আছে ৪ উপায়ে
বেড়াতে গিয়ে হোটেলের নরম বিছানা পেয়ে অনেকের ভাল ঘুম হয়, আবার কিন্তু উল্টোটাও হয়। কেউ কেউ আছেন, যাদের নিজের ঘর ছাড়া কিছুতেই ঘুম আসে না। আসলে নিজের ঘরের চেয়ে অন্য রকম পরিবেশে কারও কারও এই সমস্যা হয়। এদিকে, বেড়াতে গিয়ে বা কাজে গিয়ে দিনের পর দিন ঘুম না এলে কিন্তু মুশকিল! কারণ, সারাদিনের ঘোরাঘুরি, ধকলের পর শরীরেও বিশ্রাম প্রয়োজন। তাই ভালভাবে ঘুম না হলে শরীরেরও পূর্ণাঙ্গ বিশ্রাম হয় না। তা ছাড়া, হোটেলের ঘর রাতে ঘণ্টার পর ঘণ্টা জেগে শুয়ে এ পাশ-ও পাশ করতে কারই বা ভাল লাগে? চলুন জেনে নেওয়া যাক সমাধান।

গরম পানিতে গোসল করে নিন: সারা দিনের পর হালকা গরম পানিতে গোসল করলে আরাম হয়। এতে ঘুমও ভাল হয়। এই পদ্ধতিও অনুসরণ করে দেখতে পারেন।

হালকা খাবার খান: রাতের দিকে তেল-মসলা জাতীয় খাবার বেশি পরিমাণে খেলে হজমের সমস্যা হতে পারে। তাই শরীরে অস্বস্তি হলে ঘুম আসবে না সেটাই স্বাভাবিক। তাই রাতের খাবার যতটা সম্ভব হালকা রাখতে হবে। রাতের দিকে চা, কফি বা ধূমপানে ঘুমের সমস্যা হতে পারে। তাই এ জাতীয় পানীয় না খাওয়ায় ভাল।

ঘরের তাপমাত্রা: ঘুম আসার জন্য ঘরের আবহাওয়া আরামদায়ক হওয়া দরকার। এসিতে ঘর প্রচণ্ড ঠান্ডা হয়ে গেলে বা ঘর গরম মনে হলে ঘুমের সমস্যা হতে পারে। তাই শরীরের পক্ষে আরামদায়ক তাপমাত্রা যেন থাকে, সে ব্যবস্থা গ্রহণ করতে হবে। 

কম্বল: অনেকেরই নিজের কম্বল জড়িয়ে ঘুমানোর অভ্যাস থাকে। তাই কম্বল যদি পাতলা হয় তাহলে ব্যাগে ভরে নেওয়া ভাল। নিজের ব্যবহারের জিনিস গায়ে জড়ালে ঘুমে সুবিধা হতে পারে।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স