Thikana News
০৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

লোকসভায় ঝড় তুললেন রাহুল গান্ধী, পালটা জবাব মোদির

লোকসভায় ঝড় তুললেন রাহুল গান্ধী, পালটা জবাব মোদির
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতেই দেশটির সংসদে ঝড় তুললেন বিরোধী দলনেতা রাহুল গান্ধী। এসময় পালটা জবাবও দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এতে রীতিমত উত্তাল হয়ে ওঠে ১৮তম লোকসভার প্রথম অধিবেশন।

৩০ জুন (রবিবার) লোকসভায় কংগ্রেস নেতা বিজেপিকে কটাক্ষ করে বলেন, ‘ভারতের ধারণা, বিজেপি সংবিধানকে অবমাননা করেছে’। 

পাশাপাশি তিনি বলেন, হিন্দু মহাপুরুষরা অহিংসার পথ দেখিয়ে গেছেন। তবে নিজেদের হিন্দু দাবি করা বিজেপি শুধু হিংসা ছড়ায়। 

এরপরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উঠে দাঁড়িয়ে রাহুল গান্ধীর মন্তব্যের করেন। 

এর আগে প্রধানমন্ত্রী মোদি সবসময়ই থাকেন বলে মন্তব্য করেন রাহুল গান্ধী। জবাবে নরেন্দ্র মোদি বলেন, ‘সংবিধান আমাকে বিরোধীদলীয় নেতাকে গুরুত্ব সহকারেই নিতে শিখিয়েছে’। 

এরপরই রাহুল গান্ধী বলেন, ‘ভারতের জনগণের ধারণা, সংবিধান এবং বিজেপির প্রস্তাবিত ধারণার বিরোধী লাখ লাখ মানুষের ওপর নিয়ম মাফিক আক্রমণ করা হচ্ছিল। আমার ওপরেও আক্রমণ করা হয়েছে। আমাদের বিরোধীদের অনেকের ওপরেই ব্যক্তিগতভাবে হামলা করা হয়েছে। যারাই ক্ষমতা, সম্পদ কেন্দ্রীভূত করার বিরোধিতা করেছেন, তাদের ওপরেই হামলা করা হয়েছে। সেইসঙ্গে যারা দারিদ্র, দলিত, সংখ্যালঘু ও আদিবাসীদের ওপর আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিলেন, তাদেরও নিশ্চিহ্ন করার চেষ্টা হয়েছে। বহু মানুষকে জেলে ঢোকানো হয়েছে এবং ’।

এসময় রাহুল গান্ধী আরও বলেন, ‘আমাদের মহাপুরুষরা অহিংসার কথা বলেছেন... কিন্তু যারা নিজেদের হিন্দু বলে দাবি করেন, তারা শুধু হিংসা, ঘৃণা, অসত্যের কথা বলেন... আপনারা হিন্দুই না’। 

এসময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উঠে দাঁড়িয়ে বলেন, ‘গোটা হিন্দু সমাজকে এভাবে বলে দাবি করা হচ্ছে। এটা খুবই গুরুতর বিষয়’। 

পালটা জবাবে রাহুল গান্ধী বলেন, ‘নরেন্দ্র মোদি কিন্তু গোটা হিন্দু সমাজ নন। বিজেপিই পুরো হিন্দু সমাজ নয়। আরএসএস গোটা হিন্দু সমাজ নয়। এটা বিজেপির কোনো চুক্তি নয়’। 

এসময় রাহুল গান্ধী শিবের একটি ছবি তুলে ধরেন। তবে তাতে বাধা দিয়ে স্পিকার ওম বিড়লা বলেন, ‘সংসদে কোনো প্ল্যাকার্ড প্রদর্শনের নিয়ম নেই’। 

জবাবে রাহুল বলেন, ‘যদি দেখেন, তাহলে দেখবেন, হিন্দুদের মনে কোনো ভয় নেই, হিংসা নেই, ঘৃণা নেই। তবে এই বিজেপি ভয় ছড়িয়ে দেয়। ২৪ ঘণ্টা ঘৃণা ছড়াতে থাকে’। 

এদিন রাহুলের ভাষণ শুরুর আগেই সংসদে ‘জয় শ্রী-রাম’ স্লোগান তোলেন বিজেপির সংসদ সদস্যরা। জবাবে রাহুল ‘জয় সংবিধান’ স্লোগান দিয়ে নিজের ভাষণ শুরু করেন। তখন বিজেপির সংসদ সদস্যরাও ‘জয় সংবিধান’ স্লোগান দিতে থাকেন।

তা শুনে কটাক্ষ করে বলেন, ‘এখন বিজেপি সংসদ সদস্যরাও আমাকে অনুসরণ করে ‘জয় সংবিধান’ স্লোগান দিচ্ছেন। দেখে ভালো লাগছে’। তারপরই সরকারকে কড়া ভাষায় আক্রমণ শুরু করেন তিনি।  সূত্র: টাইমস অব ইন্ডিয়া

ঠিকানা/এএস 

কমেন্ট বক্স