Thikana News
০৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

যুক্তরাষ্ট্র আ’লীগে গৃহদাহ!

অনাড়ম্বর ও পৃথকভাবে পালিত হলো প্রতিষ্ঠাবার্ষিকী
যুক্তরাষ্ট্র আ’লীগে গৃহদাহ!
প্রায় ১৩ বছর ধরে সিদ্দিকুর রহমানের নেতৃত্বে চলছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। নেতৃত্বের কোন্দলও চলছে সমান্তরাল। চড়াই-উৎরাই পেরিয়ে এখনো সদর্পে চলছেন সিদ্দিকুর রহমান। তবে নানান কৌশলে ‘নো মোর সিদ্দিক’ স্লোগানধারীদের বড় একটি অংশকে আপন করে নিয়েছেন তিনি। অন্যদিকে যারা কাছে ছিলেন তারা সরে গেছেন দূরে।
এসব ঘটনার বিরূপ প্রভাব পড়েছিল নিউইয়র্কে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম বর্ষপূর্তির অনুষ্ঠানে। অনাড়ম্বরভাবে পৃথক অনুষ্ঠান হয়েছে, যেখানে নেতা-কর্মীদের কথায় উঠে এসেছে নানান ক্ষোভ। আর উভয় অনুষ্ঠানে উপস্থিতি ছিল হতাশার। সম্প্রতি যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কমিটি পুনর্বিন্যাস হয়েছে। সিদ্দিকুর রহমানের দাবি- আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে কমিটি পুনর্বিন্যাস হয়েছে। তবে ত্যাগী নেতা-কর্মীদের অভিযোগ- আগেও এমন পুনর্বিন্যাস হয়েছিল। সেটি বেশীদিন টেকেনি। এবার ‘নো মোর সিদ্দিক’ স্লোগানধারীদের ডেকে এনে পদ-পদবী দেওয়া হয়েছে। এটি করে ত্যাগী নেতা-কর্মীদের অবজ্ঞা করা হয়েছে। 
নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের একাধিক নেতা বলেন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের বর্তমান নেতৃত্বের প্রতি সাধারণ নেতা-কর্মীদের আস্থা নেই। সিদ্দিকুর রহমান তার সভাপতির পদ ধরে রাখতে সব প্রচেষ্টা চালাচ্ছেন। এ কারণে যারা তাকে গালিগালাজ করতেন তাদের পদ দিয়ে নিজের কাছে বাগিয়ে নিয়েছেন। 
গত ১৭ জুন নিউইয়র্কে এক সংবাদ সম্মেলনে এসব বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে সিদ্দিকুর রহমান বলেন, দলীয় প্রধানের নির্দেশে কমিটি পুনর্বিন্যাস করা হয়েছে। প্রতিষ্ঠাবার্ষিকীর পৃথক অনুষ্ঠান হচ্ছে, জানতে চাইলে সিদ্দিকুর রহমান বলেন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ একটি বড় সংগঠন। নেতৃত্বের প্রতিযোগিতা থাকতেই পারে। তবে সবার লক্ষ্য একটাই। সবাই দলের জন্য কাজ করছেন। 
অন্যদিকে ২৩ জুন রোববার সিদ্দিকুর রহমানবিরোধী অংশের নেতৃত্বাধীন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও যুক্তরাষ্ট্র আওয়ামী পরিবারের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানেও সমালোচনা কম হয়নি। অনেকে আয়োজকদের সমালোচনা করে বলেছেন, আপনারাও সিদ্দিকুর রহমানের সঙ্গে ছিলেন। আবার ডাক দিলে তার পাশে চলে যাবেন। আগে এমন ঘটনা অনেক হয়েছে। সাধারণ নেতা-কর্মীরা আপনাদের কর্মকাণ্ডে বিভ্রান্ত হন। এতে দল ক্ষতিগ্রস্ত হয়।  

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ: র‍্যালিসহ নানা কর্মসূচির মাধ্যমে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। গত ২৩ জুন রোববার জ্যাকসন হাইটসে ডাইভারসিটি প্লাজায় এসব আয়োজন করেন তারা।
অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ ও প্রচার সম্পাদক আব্দুল হামিদ।
উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের সভাপতি সিদ্দিকুর রহমান ও তার স্ত্রী শাহানারা রহমান। মনিকা রায় চৌধুরীর নেতৃত্বে যুক্তরাষ্ট্র শিল্পকলা একাডেমির শিল্পীরা জাতীয় সঙ্গীত পরিবেশন এবং দেশাত্মবোধক গান শোনান।
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুল হামিদ জানন, ডাইভারসিটি প্লাজায় ট্রাকের ওপর স্থাপিত ডিজিটাল স্ক্রিনে ভেসে ওঠে আওয়ামী লীগের প্রতিষ্ঠা থেকে শেখ হাসিনার নেতৃত্বাধীন সময়ের নানা ইতিহাস। বেজে উঠছিল ৭ মার্চের বঙ্গবন্ধুর ভাষণ। ডাইভারসিটি প্লাজা ছিল আওয়ামী লীগ সর্মথিত নেতা কর্মিদের পদভারে মুখরিত। সবাই প্রতিষ্ঠাবার্ষিকীর ব্যাজ পরে ও ফেস্টুন হাতে নিয়ে শোভাযাত্রায় যোগ দেন। অনুষ্ঠানে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হয়। 
অনুষ্ঠানে বক্তব্য দেন আয়োজক সংগঠনের সহ-সভাপতি মাসুদুল হাসান, সামছুদ্দীন আজাদ, লুৎফুল করিম ও কাজী কয়েস, সাংগঠনিক সম্পাদক দুরুদ মিয়া রনেল, তারিকুল হায়দার চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুল হামিদ, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সভাপতি রফিকুর রহমান, সাধারণ সম্পাদক ইমদাদ চৌধুরী, শ্রমবিষয়ক সম্পাদক আশরাফ উদ্দীন, প্রবাসীকল্যাণ সম্পাদক নাফিকুর রহমান তুরান, অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক শরিফ কামরুল হিরা, বন ও পরিবেশ সম্পাদক আলী হোসেন গজনবী, উপ-দপ্তর সম্পাদক আব্দুল মালেক, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কার্যকরী সদস্য শাহানারা রহমান, মুক্তিযোদ্ধা মিজানুর রহমান চৌধুরী, সিরাজুল ইসলাম সরকার, আবুল কাসেম, বদরুজ্জামান পান্না, সাইফুল আলম, এবাদুল হক, শাহ আল শফি আনসারী, মো. হারুন অর রশীদ, ফুয়াদ হোসেন, গাজী ওয়াহিদুজ্জামান লিটন, যুক্তরাষ্ট্র মহিলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ শাহনাজ, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মাসুদ হোসেন সিরাজী, যুগ্ম সাধারণ সম্পাদক আশরাফ আলী খান লিটন, সাংগঠনিক সম্পাদক গনেশ কীর্তনিয়া, সেবুল মিয়া, রহিমুজ্জামান সুমন, গোলাম কিবরিয়া, মাহমুদ হাসান ও রায়হান মাহমুদ।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ  ও আওয়ামী পরিবার: যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উদ্যোগে নানা আয়োজনে ২২ জুন (বাংলাদেশের সাথে সময় মিলিয়ে) বাংলাদেশ আওয়ামী লীগের প্লাটিনাম জুবিলী উদযাপন করা হয়। নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে নবান্ন পার্টি হলে আনন্দ-উচ্ছ্বাসের মধ্য দিয়ে ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ-সভাপতি ও প্লাটিনাম জুবিলী উদযাপন পরিষদের আহ্বায়ক মোহাম্মদ আখতার হোসেনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা এম ফজলুর রহমান। তিনি ঢাকা থেকে ভার্চুয়ালি সংযুক্ত হন।
বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের অন্যতম সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান এবং অন্যতম উপদেষ্টা বাকসুর সাবেক জিএস ড. প্রদীপ রঞ্জন কর। প্রধান আলোচক ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য নিজাম চৌধুরী। অনুষ্ঠানটি পরিচালনা করেন সাবেক ছাত্রনেতা ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবুল হাছিব মামুন এবং দপ্তর সম্পাদক মোহাম্মদ আলী সিদ্দিকী।
পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং জাতীয় সংগীত ও দলীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়।
সমাবেশে অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ফারুক হুসাইন, বীর মুক্তিযোদ্ধা শওকত আকবর রিচি, আইন বিষয়ক সম্পাদক শাহ বখতিয়ার, শিক্ষা বিষয়ক সম্পাদক এম এ করিম জাহাঙ্গির, ত্রাণ ও পুনর্বাসন সম্পাদক জাহাঙ্গীর হোসেন, নির্বাহী সদস্য খুরশেদ খন্দকার, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের সহ-সভাপতি শেখ আতিকুল ইসলাম, কানেকটিকাট স্টেট আওয়ামী লীগের সভাপতি জিহাদুল হক জেহাদ, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের অন্যতম উপদেষ্টা কফিল চৌধুরী, সহ-সভাপতি সৈয়দ আতিক, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সুব্রত তালুকদার, সহ-সভাপতি শাহ সেলিম, যুবলীগ নেতা শেখ জামাল হুসেন, শেখ হাসিনা মঞ্চের সভাপতি আব্দুল জলিল, আওয়ামী লীগ নেতা শ্যামল চন্দ্র, গোলাম খাঁন লিপ্টন, কায়কোবাদ খাঁন, কাজী এলিন, তোফায়েল হোসেন, আবুল হোসেন, মহিলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক রোমানা আকতার, স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি নুরুজ্জামান সর্দার, সাবেক কেন্দ্রীয় সহ-আন্তর্জাতিক সম্পাদক শাখাওয়াৎ বিশ্বাস, সাবেক কেন্দ্রীয় সদস্য আবদুল ওয়াহাব জোয়ারদার, কার্যকরী কমিটির সদস্য রাকিব হাসান, যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগের সাবেক যুগ্ম সম্পাদক এইচ এম ইকবাল, আব্দুল বাছির, ছাত্রলীগের সাবেক সভাপতি জেড এ জয়, সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর এইচ মিয়া, ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি শহিদুল ইসলাম, ছাত্রলীগ নেতা মুহাম্মদ হাসান ইশরাত হোসেন হৃদয় প্রমুখ।
রাত ১২ টা ১ মিনিটে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কেটে উপস্থিত নেতা-কর্মীরা উৎসবে মেতে ওঠেন। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। সঙ্গীত পরিবেশন করেন প্রবাসের জনপ্রিয় সঙ্গীত শিল্পী কৃষ্ণা তিথি। 

কমেন্ট বক্স