Thikana News
০৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

খালি পেটে ব্যায়াম করা উপকার, না ক্ষতি?

খালি পেটে ব্যায়াম করা উপকার, না ক্ষতি?
শারীরিকভাবে সুস্থ থাকতে হলে অবশ্যই ব্যায়াম করা জরুরি। যে ব্যক্তি প্রতিদিন ব্যায়াম করেন তার শরীর কিন্তু একদমই ফিট থাকে। এতে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেক কমে। 

বড় কোনো রোগ হয় না। শরীর একদমই ফিট থাকে। তাই সকাল বেলা করে আপনিও কিন্তু নিত্যদিন ব্যায়াম করতে পারেন।

এমন অনেকেই রয়েছেন যারা সংসারের চাপে বা কাজের চাপে হাঁটতে যেতে পারেন না বা জিমে যেতে পারেন না তারা কিন্তু অনেকেই বাড়িতে বসে নিত্যদিন যোগ ব্যায়াম করেন। 

আর যদি রোজ আপনি ৪০ থেকে ৪৫ মিনিট যোগ ব্যায়াম করেন তাহলেও কিন্তু আপনার শরীর একদম ঠিক থাকবে।

বেশিরভাগ লোকই কিন্তু ব্যায়াম করা বা জিম করার আগে বেশি কিছু খেতে চান না। কারণ পেট ভরে খেয়ে ব্যায়াম করলে অনেক আসন করা যায় না। পেটে কষ্ট হয়। খালি পেটে ব্যায়াম করলে শরীরে কী কী সমস্যা হয়, জানুন।

শরীর ডিহাইড্রেট হওয়া : বিশেষজ্ঞরা বলছেন, খলি পেটে ব্যায়াম করলে শরীর ডিহাইড্রেট হয়ে যেতে পারে। শরীরে জলের পরিমাণ আসতে আসতে কমতে পারে। ব্যায়াম করার আগে অবশ্যই অনেকটা পরিমাণ জল খেয়ে নেবেন তবে তা অবশ্যই ২০ থেকে পঁচিশ মিনিট আগে খাবেন।

বমি হতে পারে : খালি পেটে কখনোই ব্যায়াম করবেন না। খালি পেটে ব্যায়াম করলে বমি হতে পারে বা বমি বমি ভাব লাগতে পারে। আবার খালি পেটে ব্যায়াম করলে গা গুলাট পারে। তাই আগেই সাবধান হোন আপনি।

নার্ভাস হওয়া : বিশেষজ্ঞদের মতে, খালি পেটে ব্যায়াম করলে আপনি নার্ভাস হয়ে পড়তে পারেন। পেশিতে আঘাত হতে পারে। আপনি সেভাবে কোনো ব্যায়াম করতে পারবেন না। যদি পারেন ব্যায়াম করার আগে উষ্ণ গরম জলে মধু মিশিয়ে খেতে পারেন কিংবা মিল্ক শেক খেতে পারেন।

ত্বকের সৌন্দর্য বাড়াতে মুখে মাখুন দুধ, তবে সঙ্গে অবশ্যই দেবেন এগুলি ত্বকের সৌন্দর্য বাড়াতে মুখে মাখুন দুধ, তবে সঙ্গে অবশ্যই দেবেন এগুলি

মাথা ঘুরবে : যদি আপনি খালি পেটে ব্যায়াম করেন তাহলে আপনার মাথা ঘুরতে পারে। এ কারণে আপনি কিন্তু বেশি ক্ষণ ব্যায়াম করতে পারবেন না। ভারী ব্যায়াম করতে পারবেন না। তাই খালি পেটে ব্যায়াম করা এড়িয়ে চলাই ভালো। 

তবে কখনো ভরা পেটেও কিন্তু ব্যায়াম করবেন না। ব্যায়াম করার ২ ঘণ্টা আগে অবশ্যই খাবেন। আবার ব্যায়াম শেষ হলে তারপর ২ থেকে ৩ ঘণ্টা পর খাবেন।

ঠিকানা/এএস 

কমেন্ট বক্স