Thikana News
০৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

গুপ্তচরবৃত্তির অভিযোগে মার্কিন সাংবাদিকের বিচার শুরু রাশিয়ায়

গুপ্তচরবৃত্তির অভিযোগে মার্কিন সাংবাদিকের বিচার শুরু রাশিয়ায়
গুপ্তচরবৃত্তির অভিযোগে মার্কিন সাংবাদিক ইভান গার্শকোভিচের বিচার শুরু করেছে রাশিয়ার আদালত। বুধবার সকালে রাশিয়ার একটি আদালতে মার্কিন ওই সাংবাদিককে হাজির করা হয়েছে বলে খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে বলা হয়েছে, গার্শকোভিচের বিচারিক কার্যক্রম শুরুর আগে আদালত কক্ষে গণমাধ্যমকর্মীদের সংক্ষিপ্তভাবে প্রবেশের অনুমতি দেওয়া হয়। এসময় যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিট জার্নালের (ডব্লিউএসজে) ওই সাংবাদিক মেটাল এবং কাচের তৈরি কক্ষে দাঁড়িয়ে ছিলেন। আদালতের বিশেষ এই কক্ষকে রুশ ভাষায় ‘অ্যাকোয়ারিয়াম’ নামে অভিহিত করা হয়। ওই কক্ষে গার্শকোভিচকে  চেক শার্ট এবং জিন্স পড়া অবস্থায় দাঁড়িয়ে থাকতে দেখা যায়। গত ১৫ মাস ধরে তাকে মস্কোর একটি কারাগারে আটক করে রাখার পর বুধবার থেকে তার বিচারিক কার্যক্রম শুরু করেছে আদালত। 

বিবিসি জানিয়েছে, ওই সাংবাদিক মস্কোতে আটক থাকলেও তার বিচার শুরু হয়েছে মস্কো থেকে প্রায় কয়েক হাজার মাইল দূরের ইয়েকাতেরিনবার্গ শহরের একটি আদালতে। এই শহর থেকেই তাকে এর আগে গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক করেছিল রুশ পুলিশ।  
গার্শকোভিচ যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) এজেন্ট বলে অভিযোগ করেছে আদালতের প্রসিকিউটর। আদালতের অভিযোগে বলা হয়েছে, মার্কিন ওই সাংবাদিক ইয়েকাটেরিনবার্গ শহরে উরালভাগনজাভোড সম্পর্কে গোপন তথ্য সংগ্রহ করছিলেন।

উল্লেখ্য, উরালভাগনজাভোড হচ্ছে বিশ্বের অন্যতম বৃহত্তম যুদ্ধ ট্যাংক উৎপাদনকারী রুশ প্রতিষ্ঠান। 
তবে গের্শকোভিচ এবং তার প্রতিষ্ঠান ওয়াল স্ট্রিট জার্নাল গুপ্তচরবৃত্তির এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে, গার্শকোভিচ রাশিয়ায় পেশাগত দায়িত্ব পালন করছিলেন। তিনি গুপ্তচর নন। 

যদি গার্শকোভিচের  বিরুদ্ধে অভিযোগ সত্য বলে প্রমাণিত হয় তাহলে তার ২০ বছর পর্যন্ত জেল হতে পারে বলে জানিয়েছে বিবিসি। এর আগে গত ১৮ জুন বুধবার থেকে অতি গোপনে বিচার কার্যক্রম শুরু করার কথা জানিয়েছিল রাশিয়া। তখন যুক্তরাষ্ট্র এ বিচার প্রক্রিয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, বিচার প্রক্রিয়া গোপনে অনুষ্ঠিত হবে জেনে আমরা উদ্বিগ্ন। আমরা এই বিচারে অংশ নেওয়ার চেষ্টা করছি। কিন্তু রাশিয়াতে মার্কিন পররাষ্ট্র দপ্তর বিচারিক কাজে সংশ্লিষ্ট হতে পারবেন কিনা সে বিষয়টি নিশ্চিত নয়। 

উল্লেখ্য, শৈশবে পরিবারের সঙ্গে রাশিয়া থেকে যুক্তরাষ্ট্রে যান গার্শকোভিচ। তিনি রুশ ভাষায় পারদর্শী। গত বছরের শুরুর দিকে তিনি ওয়াল স্ট্রিট জার্নালে যোগ দেন। এর আগে তিনি মস্কোতে এএফপির হয়ে কাজ করেছেন। এছাড়া ইংরেজি ভাষার সংবাদভিত্তিক ওয়েবসাইট মস্কো টাইমসেও কাজ করেছেন গার্শকোভিচ।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স