Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

ডাকওয়ার্থ-লুইস পদ্ধতির উদ্ভাবক ফ্রাঙ্ক ডাকওয়ার্থ মারা গেছেন

ডাকওয়ার্থ-লুইস পদ্ধতির উদ্ভাবক ফ্রাঙ্ক ডাকওয়ার্থ মারা গেছেন ছবি : সংগৃহীত


ক্রিকেটে বৃষ্টি এলেই ফলাফলের জন্য বিবেচনায় আনা হয় ডাকওয়ার্থ-লুইস বা সংক্ষেপে ডিএলএস পদ্ধতি। এই পদ্ধতির যৌথ উদ্ভাবক ইংলিশ সংখ্যাতত্ত্ববিদ ফ্রাঙ্ক ডাকওয়ার্থ আর নেই। ৮৪ বছর বয়স পেয়ে মারা গেলেন তিনি।

ক্রিকেটভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর তথ্য অনুযায়ী, গত ২১ জুন মারা যান ডাকওয়ার্থ। ডিএলএস পদ্ধতির আরেক উদ্বোধক টনি লুইস। আন্তর্জাতিক ক্রিকেটে ডিএলএস পদ্ধতির প্রথম ব্যবহার ঘটে ১৯৯৭ সালে। পরে ২০০১ সালে সংশোধিত লক্ষ্য নির্ধারণের জন্য এটাকেই আদর্শ পদ্ধতি হিসাবে আনুষ্ঠানিকভাবে গ্রহণ করে আইসিসি। 

প্রথমে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতি বলা হলেও পরে পদ্ধতিটির নামকরণ করা হয় ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতি। কারণ, পদ্ধতিটিতে কিছুটা পরিবর্তন এনেছিলেন অস্ট্রেলিয়ান সংখ্যাতত্ত্ববিদ স্টিভেন স্টার্ন। 

ডিএলএস পদ্ধতিটি একটি জটিল পরিসংখ্যানগত বিশ্লেষণের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। যেখানে ম্যাচ বৃষ্টির বাধা পাওয়ার পর সংশোধিত লক্ষ্য নির্ধারণের জন্য বাকি উইকেট এবং ওভার হারানোর মতো অনেকগুলি বিষয় বিবেচনায় নেয়।

ডাকওয়ার্থ এবং লুইস দুজনকেই ২০১০ সালের জুন মাসে এমবিই (মেম্বার অফ দ্য অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার) পুরস্কারে ভূষিত করা হয়। 

ঠিকানা/এএস 

কমেন্ট বক্স