Thikana News
০৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

রাশিয়ার দুই শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে আইসিসির গ্রেফতারি পরোয়ানা

রাশিয়ার দুই শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে আইসিসির গ্রেফতারি পরোয়ানা
রাশিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ও বর্তমান রুশ জেনারেল ভ্যালেরি গেরাসিমভের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জরি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

ইউক্রেনে রুশ আগ্রাসন চলাকালীন সংঘটিত অপরাধের জন্য মঙ্গলবার (২৫ জুন) শোইগু ও গেরাসিমভের বিরুদ্ধে এ গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। খবর রয়টার্সের।

গত মাসে শোইগুকে প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে অপসারণ করে রাশিয়ার শক্তিশালী নিরাপত্তা পরিষদের সেক্রেটারি হিসেবে নিযুক্ত করা হয়।
 
হেগ-ভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালতের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শোইগু এবং গেরাসিমভ ইউক্রেনের বেসামরিক নাগরিক ও লক্ষ্যবস্তুতে হামলা চালিয়ে যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধ করেছে বলে সন্দেহ করা হচ্ছে।
 
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সন্দেহভাজন এই দুজন ২০২২ সালের ১০ অক্টোবর থেকে ২০২৩ সালের ৯ মার্চ সময়ের মধ্যে ইউক্রেনের বৈদ্যুতিক অবকাঠামোতে রুশ বাহিনীর চালানো ক্ষেপণাস্ত্র হামলার জন্য দায়ী-  এমন অভিযোগ বিশ্বাস করার যুক্তিসঙ্গত কারণ খুঁজে পেয়েছেন বিচারকরা।
 
তবে রাশিয়া বরবারই বলে আসছে, ইউক্রেনের বৈদ্যুতিক অবকাঠামো একটি ‘বৈধ সামরিক লক্ষ্যবস্তু’। এছাড়া তারা বেসামরিক নাগরিক ও লক্ষ্যবস্তুতে হামলার বিষয়টি অস্বীকার করে আসছে।

রাশিয়ার মতো ইউক্রেনও আইসিসির সদস্য নয়। তবে ইউক্রেন তার নিজস্ব ভূখণ্ডে সংঘটিত অপরাধের বিচারের এখতিয়ার আইসিসিকে দিয়েছে।

ঠিকানা/এএস 

কমেন্ট বক্স