Thikana News
০৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

সাবওয়ে নামকরণের অধিকার কিনতে পারে ব্র্যান্ড

এমটিএকে তহবিল প্রদান
সাবওয়ে নামকরণের অধিকার কিনতে পারে ব্র্যান্ড
নিউইয়র্ক সিটির মেট্রোপলিটন ট্রানজিট অথরিটি (এমটিএ) তাদের আর্থিক ঘাটতি মোকাবেলায় নতুন উপায় খুঁজছে। সাম্প্রতিক একটি প্রতিবেদনে, এমটিএ স্টেডিয়াম, থিয়েটার এবং অন্যান্য ব্যক্তিগত ব্যবসার মতো নিউইয়র্কের কনজেশন প্রাইসিং এড়িয়ে যাওয়ার জন্য সাবওয়ে স্টেশন, ট্রেন ও মেট্রোকার্ড নামকরণের অধিকার ব্র্যান্ডের কাছে বিক্রি করার সম্ভাবনা তদন্ত করছে।
এই ধারণাটি বিতর্কিত। সমর্থকরা যুক্তি দেন যে এটি এমটিএ-এর জন্য অতিরিক্ত আয়ের একটি উল্লেখযোগ্য উৎস হতে পারে যা ভাড়া এবং পরিষেবা উন্নত করতে ব্যবহার করা যেতে পারে। বিরোধীরা উদ্বেগ প্রকাশ করেছেন যে এটি কর্পোরেট স্পনসরশিপের দিকে নিয়ে যাবে যা এমটিএ-এর ব্র্যান্ডিং নিয়ন্ত্রণ করবে এবং যাত্রীদের জন্য অবাঞ্ছিত বা বিভ্রান্তিকর হতে পারে।
এমটিএ ইতিমধ্যেই স্টেশনগুলোতে বিজ্ঞাপন বিক্রি করে কিছু আয় উপার্জন করে, তবে নামকরণের অধিকার বিক্রি অনেক বেশি লাভজনক হবে। উদাহরণস্বরূপ, জেপি মরগান চেজ বর্তমানে ম্যানহাটনের ওয়াল স্ট্রিট স্টেশনের নামকরণের অধিকারের জন্য বছরে ১ মিলিয়ন ডলারের বেশি অর্থ প্রদান করে।
এমটিএ যদি এই ধারণাটি এগিয়ে নিয়ে যায় তবে তাদের ব্র্যান্ডিং নির্দেশিকা এবং নামকরণের অধিকার বিক্রির জন্য একটি প্রক্রিয়া তৈরি করতে হবে যা স্বচ্ছ ও জবাবদিহিমূলক। যেকোনো স্পনসরশিপ যাত্রীদের জন্য অবাঞ্ছিত বা বিভ্রান্তিকর নয়-তাদের এটিও নিশ্চিত করতে হবে।
এই ধারণাটি এমটিএ-এর জন্য একটি আকর্ষণীয় আয়ের উৎস হতে পারে, তবে এটি এমন কিছু নয় যা হালকাভাবে নেওয়া উচিত। এমটিএ-এর জনসাধারণের সাথে সাবধানে পরামর্শ করতে হবে এবং যেকোনো সিদ্ধান্ত নেওয়ার আগে সম্ভাব্য সুবিধা ও ঝুঁকিগুলো সাবধানে বিবেচনা করতে হবে।
নিউইয়র্কের অ্যাসেম্বলি সদস্য ডেভিড ওয়েপ্রিন ১৪ জুন শুক্রবার বলেন, এমটিএ-তে তহবিল দেওয়ার জন্য কনজেশন প্রাইসিংয়ের চেয়ে আরও ভাল উপায় রয়েছে, যেমন বিজ্ঞাপন।
তিনি বলেন, ‘আমি মনে করি বিজ্ঞাপন, আপনি জানেন পাতাল রেল স্টেশনগুলো গ্রহণ করা এবং মেট্রো-উত্তর স্টেশনগুলোকে গ্রহণ করা, এমন একটি জিনিস যা অনেক শহরে কাজ করেছে, এটি একটি বিশাল আয় বৃদ্ধি করেছে। আমাদের স্টেডিয়াম দেখুন।’
কোম্পানিগুলো যেমন স্টেডিয়ামের মতো সুবিধার জন্য নামকরণের অধিকার কেনে-যেমন, বার্কলে সেন্টার এবং সিটি ফিল্ড-ট্রানজিটের ক্ষেত্রেও তাই করা যেতে পারে।
ইউএস ডিপার্টমেন্ট অফ ট্রান্সপোর্টেশন অনুসারে, শিকাগো ট্রানজিট অথরিটি স্পন্সরদের সাথে অংশীদার যারা তাদের ব্র্যান্ডকে শহরের দ্রুত ট্রানজিট সিস্টেমে বিভিন্ন উপায়ে প্রচার করে।
প্রকৃতপক্ষে, আটলান্টিক অ্যাভিনিউ বার্কলেস সেন্টার স্টেশনের নামকরণ করা হয়েছিল এমন একটি চুক্তির অধীনে যা এমটিএকে বছরে ২ লাখ ডলার দেয়।
এমটিএ ইতিমধ্যেই ব্যবসাগুলোকে বিভিন্ন বিজ্ঞাপন এবং অংশীদারিত্ব প্রদান করে, যার মধ্যে ব্র্যান্ডেড মেট্রো-কার্ড থেকে শুরু করে স্টেশন ‘পরিবেশ’ পর্যন্ত সবকিছু রয়েছে।
কনজেশন প্রাইসিং- যা ৬০ তম স্ট্রিটের নীচে ম্যানহাটনে প্রবেশের জন্য বেশিরভাগ ড্রাইভারকে প্রতিদিন ১৫ ডলার চার্জ করত - গত সপ্তাহে গভর্নর ক্যাথি হোকুলের একটি বোমাসেল ঘোষণায় ‘বিরতি’ দেওয়া হয়।
তিনি বলেন, কনজেশন প্রাইসিং নির্ধারণ একটি ‘খারাপ নীতি’ যার বিরুদ্ধে তিনি লড়াই চালিয়ে যাবেন। ব্যক্তিগত চালকদের পিছনে ফেলে এমটিএকে অর্থায়ন করার অনেক উপায় আছে।’
কুইন্সের ডেমোক্র্যাটিক আইন প্রণেতা বলেন, তিনি বিশ্বাস করেন যে অ্যাসেম্বলি গত সপ্তাহে এমটিএ-তে তহবিল দেওয়ার জন্য হোকুলের বিকল্প প্রস্তাবে সম্মত হবে- যেমন এমটিএ বেতনের ট্যাক্স বৃদ্ধি করে- কিন্তু রাজ্য সিনেট তা বন্ধ করে দেয়। 
শুক্রবার লং আইল্যান্ড সিটিতে ইউনিফর্মড ফায়ার অফিসার্স অ্যাসোসিয়েশনের সাথে কনজেশন প্রাইসিং নির্ধারণের বিরুদ্ধে আয়োজিত সমাবেশে ওয়েপ্রিন বলেন, তিনি ২০২৪ সালের শেষের দিকে বা ২০২৫ সালের প্রথম দিকে একটি তহবিল সমাধান আশা করেননি। তবে বলেন, আইনসভা একটি উপায় খুঁজে পেতে ‘প্রতিশ্রুতিবদ্ধ’।

 

কমেন্ট বক্স