Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

ভস্ট্রিম ফিচার আর বিনামূল্যে থাকছে না  

ভস্ট্রিম ফিচার আর বিনামূল্যে থাকছে না  


সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এর ‘লাইভস্ট্রিম’ ফিচারটি, ‘প্রিমিয়াম পেওয়াল’-এর তালিকায় চলে যাচ্ছে। এর মানে হচ্ছে, সেবাটি আর ফ্রি ব্যবহার করা যাবে না। এ সিদ্ধান্তের মাধ্যমে, শীর্ষ সোশাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর মধ্যে লাইভস্ট্রিম ফিচারের জন্য অর্থ নেওয়া প্রথম কোম্পানি হতে যাচ্ছে এক্স।

বর্তমানে ফেইসবুক, ইনস্টাগ্রাম, ইউটিউব ও টিকটকের মতো জনপ্রিয় প্ল্যাটফর্মগুলোতে ফিচারটি বিনামূল্য ব্যবহার করা যায়। 

“শুধু প্রিমিয়াম গ্রাহকরাই এক্স-এ লাইভস্ট্রিম করতে পারবেন, যা দ্রুতই চালু হতে যাচ্ছে।” – ঘোষণায় বলেছে কোম্পানিটি।

“এক্স এনকোডার ব্যবহার করে লাইভ স্ট্রিম করাও অন্তর্ভুক্ত হবে এ পরিবর্তনে।” – প্ল্যাটফর্মে গেইম স্ট্রিম করাকে ইঙ্গিত দিয়ে কোম্পানি জানিয়েছে বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তি সাইট এনগ্যাজেট।

পরিবর্তনটি নিয়ে কোম্পানি বাড়তি কোনো ব্যাখ্যা দেয়নি। নিজেদের পেওয়াল, বা সাবস্ক্রিপশন পরিষেবায় ব্যবহারকারীদের আকৃষ্ট করতে এক্স অতিরিক্ত কিছু ফিচার চালু করে, যার মধ্যে রয়েছে বিজ্ঞাপন-মুক্ত ফিড, ‘লংফর্ম’ বা লম্বা আকারের লেখা, পোস্ট এডিট বা পোস্ট সম্পাদনা করা, ইত্যাদি। তবে, মানুষ ব্যাপকভাবে ব্যবহার করে এমন ফিচারগুলো এর আগে সাবস্ক্রিপশন পরিষেবায় অন্তর্ভুক্ত করেনি পূর্বে টুইটার নামে পরিচিত কোম্পানিটি।

একজন গ্রাহককে প্রতিমাসে এক্স প্ল্যাটফর্মের ‘বেসিক’, ‘প্রিমিয়াম’ ও ‘প্রিমিয়াম+’ সাবসক্রিপশন পরিষেবার জন্য যথাক্রমে ৩, ৮ ও ১৬ ডলার করে দিতে হয়।

তবে, ইলন মাস্ক মালিকানাধীন প্ল্যাটফর্মটি সাধারণ ফিচারের জন্যও অর্থ নিতে চায়, এমন লক্ষণ রয়েছে বলে প্রতিবেদনে লিখেছে এনগ্যাজেট। নিউজিল্যান্ড ও ফিলিপিন্সে এক্স-এর নতুন অ্যাকাউন্টে পোস্ট করার সুবিধার জন্য, ব্যবহারকারীদের কাছ থেকে বার্ষিক এক ডলার মূল্য নিচ্ছে কোম্পানিটি।

নতুন এ পরিকল্পনাটি পরীক্ষামূলক হলেও, সব নতুন ব্যবহারকারীর জন্য মাস্ক এক ডলার ফি চালু করার ইঙ্গিত দিয়েছেন বলে উল্লেখ রয়েছে প্রতিবেদনে।

ঠিকানা/এসআর
 

কমেন্ট বক্স