Thikana News
১৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ১৪ জুলাই ২০২৪

তীব্র গরম ও অসুস্থতায় এবার ১৩০১ হাজীর মৃত্যু

তীব্র গরম ও অসুস্থতায় এবার ১৩০১ হাজীর মৃত্যু
সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় এ বছর হজে অন্তত ১৩০১ হজযাত্রীর মৃত্যু হয়েছে। এদের মধ্যে বেশির তীব্র গরমে হিটস্ট্রোকে মারা গেছেন বলে জানিয়েছে রিয়াদ। যেসকল হাজীদের মৃত্যু হয়েছে তাদের বেশির ভাগই পর্যটন ভিসায় হজে গিয়েছিল। বিবিসির খবরে বলা হয়েছে, এ বছর হজ তীব্র তাপপ্রবাহের মধ্যে অনুষ্ঠিত হওয়ায় প্রবল ভোগান্তিতে ছিল হজযাত্রীরা। যদিও হজযাত্রীর সুরক্ষার জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছিল সৌদি সরকার তবুও এবার হজযাত্রীদের মৃত্যু আশঙ্কাজনকভাবে বেশি হয়েছে। কারণ হিসেবে বলা হচ্ছে, এ বছর হজের সময় কখনও কখনও তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়, এই তাপ থেকে রক্ষার্থে হাজীদের সুরক্ষায় যেসব ব্যবস্থা নেয়া হয়েছিল তা কিছুই পাননি বিনা অনুমতিতে যাওয়া হজযাত্রীরা। ফলে যেসকল হাজীর মৃত্যু হয়েছে তাদের বেশির ভাগই বিনা অনুমতিতে যাওয়া হজযাত্রী বলে তথ্য দিয়েছে রিয়াদ।  

সৌদি বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, যারা মারা গেছে তাদের তিন চুতর্থাংশেরও বেশি হজযাত্রীর সেখানে থাকার অনুমতি ছিলনা। অর্থাৎ মৃতদের মধ্যে পর্যটন ভিসায় গিয়ে হজে অংশ নেয়া হজযাত্রীদের সংখ্যাই বেশি ছিল। তাদের আনুষ্ঠানিক অনুমতি না থাকার কারণে তীব্র গরমে যেসকল সুযোগ সুবিধা অন্যান্য হজযাত্রীরা পেয়েছিলেন সেটা তারা পাননি।

ফলত তারা তীব্র গরমে হিটস্ট্রোকে মারা গিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। এছাড়া বেশ কয়েকজন বৃদ্ধ এবং দীর্ঘদিন ধরে অসুস্থতায় ভুগছিলেন এমন হজযাত্রীও এবছর মারা গেছেন। 

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফাহাদ আল-জালাজেল বলেছেন, তীব্র তাপে যেন হাজীদের কষ্ট না হয় সেদিকে বিশেষ নজর রেখেছে সৌদি কর্তৃপক্ষ। এ বিষয়ে বিশেষ সতর্কতা অবলম্বন করা হয়েছে। প্রায় ৫ লাখ হজযাত্রীকে নিয়মিত চিকিৎসা সুবিধা দেওয়া হয়েছে। যাদের মধ্যে এক লাখ ৪০ হাজারের বেশি হাজীর কোন অনুমতি ছিলনা। স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, এখনও তীব্রতাপে অসুস্থ হয়ে বেশকিছু হাজী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। যারা হজে মারা গেছেন তাদের আত্মার মাগফেরাতে দোয়া করেছেন এবং সমবেদনা জানিয়েছেন ওই মন্ত্রী। 

অন্যদিকে যারা বিনা অনুমতিতে এবারে পর্যটন ভিসায় হজে গিয়েছেন তাদের কঠোর সমালোচনা করেছেন সৌদি আরব। দেশটি মনে করছে, অবৈধভাবে হজে অংশ না নিলে মৃতের সংখ্যা এতটা বৃদ্ধি পেত না। দেশটির আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে সেখানে সম্প্রতি সময়গুলোতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এর আগে অন্যান্য দেশ তাদের নাগরিকদের মৃত্যুর সংখ্যা প্রকাশ করলেও রবিবার পর্যন্ত সৌদি এ বিষয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য করেনি।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স