Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশকে বিদায় করে সেমিতে ভারত

বাংলাদেশকে বিদায় করে সেমিতে ভারত ছবি সংগৃহীত


ফর্মহীন টপ অর্ডারের সামনে পাহাড়সম লক্ষ্য। কাজেই যা হওয়ার তা-ই হলো। ভারতের কাছে ৫০ রানের বড় ব্যবধানে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট থেকে বিদায় নিল বাংলাদেশ।

শনিবার (২২ জুন) অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নেমে সহ-অধিনায়ক হার্দিক পান্ডিয়ার অর্ধশতকে ১৯৬ রান করে রোহিত শর্মার দল। জবাবে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৪৬ রান করে টাইগাররা।

রেকর্ড রান তাড়ায় আবারও ওপেনিং জুটির পরিবর্তন আনে বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট। আগের দুই ম্যাচে তানজিদ হাসান তামিমের সঙ্গে ওপেনিং করেছিলেন নাজমুল হোসেন শান্ত। তবে এবার তানজিদের সঙ্গী লিটন দাস। চলতি আসরের সর্বোচ্চ রানের ওপেনিং জুটি (৩৫) গড়ে আউট হয়ে যান লিটন (১৩)।

কুলদীপ যাদবের ঘূর্ণিতে তানজিদ (২৯), তাওহীদ হৃদয় (৪) এবং সাকিব আল হাসান (১১) দ্রুত আউট হলে ম্যাচ থেকে ছিটকে যায় টাইগাররা।

পরে অধিনায়ক শান্তর ৪০ রান পরাজয়ের ব্যবধান কমায়। কুলদীপ ১৯ রানে নেন ৩ উইকেট। এ ছাড়া জসপ্রিত বুমরা মাত্র ১৩ রান দিয়ে শিকার করেন ২ উইকেট। আর্শদীপ সিংয়েরও শিকার ২ উইকেট।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা করেছিলেন রোহিত শর্মা ও বিরাট কোহলি। তবে রোহিতকে আউট করে বিশ্বকাপের প্রথম বোলার হিসেবে ৫০ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেন সাকিব। নিজের দ্বিতীয় ওভারের চতুর্থ বলে ভারতীয় অধিনায়ককে (১১ বলে ২৩ রান) সাজঘরে ফেরান সাকিব। চলতি আসরের গ্রুপ পর্ব থেকে ফর্মহীন বিরাট কোহলি ক্রমশ ভয়ংকর হয়ে উঠছিলেন। দুর্দান্ত এক ডেলিভারিতে তাকে বোল্ড করেন তানজিম হাসান সাকিব। ৩ ছক্কায় ২৮ বলে ৩৭ রান করেন তিনি।

এরপর ছক্কা হাঁকানো সূর্যকুমার যাদবকে পরের বলেই সাজঘরে ফেরান তানজিম। এরপর পাল্টা আক্রমণে ২৪ বলে ৩৬ রান করেন ঋষভ পান্ত। তবে সহ-অধিনায়ক হার্দিক পান্ডিয়া ও শিবম দুবের ব্যাটিংয়ে অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামের সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে ভারত। দুবেকে (৩৬) বোল্ড করেন রিশাদ। হার্দিক ২৭ বলে ৫০ রান করে অপরাজিত ছিলেন।

শেষ ৫ ওভারে ৬২ রান দিয়েছেন বাংলাদেশের বোলাররা। পুরোপুরি ছন্দহীন ছিলেন মোস্তাফিজুর রহমান। ৪ ওভারে ৪৮ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন কাটার মাস্টার। তানজিম ও রিশাদ নেন দুটি করে উইকেট।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের প্রাথমিক লক্ষ্য ছিল সুপার এইট। সেই লক্ষ্য পূরণের পর স্বপ্ন ছিল সেমিফাইনালে খেলার। তবে সেরা আটের লড়াইয়ে অস্ট্রেলিয়ার পর ভারতের কাছে হেরে যাওয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের বিদায় নিশ্চিত হয়ে গেল নাজমুল হোসেন শান্তর দলের।

আগামী ২৫ জুন আফগানিস্তানের বিপক্ষে সুপার এইটের শেষ ম্যাচ বাংলাদেশের জন্য শুধুই আনুষ্ঠানিকতার। আর টানা দুই জয়ে সেমিফাইনাল নিশ্চিত ভারতের।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স