Thikana News
১৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ১৪ জুলাই ২০২৪

মাংসের শাহী রেজালা তৈরি করবেন যেভাবে

মাংসের শাহী রেজালা তৈরি করবেন যেভাবে
উৎসবের আয়োজনে মাংসের নানা পদ তো থাকবেই। তার সঙ্গে যদি যোগ হয় শাহী স্বাদ, তবে তো কথাই নেই! মাংসের শাহী রেজালা তৈরি করে প্রশংসা পেতে পারেন সবার। ঝরঝরে পোলাওয়ের সঙ্গে এই পদ থাকলে জমবে বেশ। তবে তার আগে জানা থাকা চাই এর সঠিক ও সহজ রেসিপি। চলুন জেনে নেওয়া যাক মাংসের শাহী রেজালা কীভাবে তৈরি করবেন-

তৈরি করতে যা লাগবে
মাংস, পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, হলুদ জিরা, টক দই, বাদাম বাটা, কাঁচা মরিচ বাটা, ধনিয়া, লবণ, কিশমিশ, আলু বোখারা, জয়ফল-জয়ত্রী, এলাচ, দারুচিনি, তেজপাতা, তেল ও সামান্য চিনি।
 
যেভাবে তৈরি করবেন
প্রথমে মাংস টুকরা করে ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর সব উপকরণ পরিমাণমতো নিয়ে টকদই ও সামান্য পানি দিয়ে মিশিয়ে রাখতে হবে ঘণ্টাখানেক। এরপর চুলায় হাঁড়ি বসিয়ে তাতে মাখানো মাংস দিয়ে দিন। এবার রান্নার পালা। মাংস অল্প আঁচে সেদ্ধ হতে দিন। কিছুক্ষণ পরপর ঢাকনা তুলে নেড়ে দিন। সেদ্ধ হয়ে এলে তাতে মিশিয়ে দিতে হবে আলুবোখারা ও কিশমিশ। এরপর আরও কিছুক্ষণ ঢাকনা দিয়ে ঢেকে দিন। লবণ পরখ করে দেখুন। প্রয়োজনে আরেকটু লবণ মিশিয়ে দিন।
 
অল্প আঁচে গরম হতে থাকবে এবং মাংস সিদ্ধ হচ্ছে কিনা কিছুক্ষণ পরে দেখে নিন। মাংস সেদ্ধ হয়ে আসলে কিশমিশ ও আলুবোখারা দিয়ে দিন। এরপর ঢাকনা দিয়ে হালকা আঁচে আরও কিছু সময় জ্বাল দিন। তারপর লবণ ঝাল হয়েছে কিনা দেখে নিন। এরপর ফোড়ন আরও দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। নামিয়ে পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু মাংসের শাহী রেজালা।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স