Thikana News
০৭ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৭ জুলাই ২০২৪

বিশ্বব্যাপী আরও পারমাণবিক যুদ্ধাস্ত্র মোতায়েন করা হচ্ছে: সুইডিশ সংস্থা

বিশ্বব্যাপী আরও পারমাণবিক যুদ্ধাস্ত্র মোতায়েন করা হচ্ছে: সুইডিশ সংস্থা

বিশ্বব্যাপী ক্ষেপণাস্ত্র এবং বিমানের সাথে মোতায়েন করা পারমাণবিক ওয়ারহেড বা যুদ্ধাস্ত্রের সংখ্যা গত বছরের তুলনায় ৬০টি বেড়েছে। চীন এবং রাশিয়া এই মোতায়েনের প্রসার ঘটাচ্ছে বলে প্রতীয়মান হচ্ছে। স্টকহোম আন্তর্জাতিক শান্তি গবেষণা ইনস্টিটিউট সোমবার নিজেদের বার্ষিক প্রতিবেদনে এই উপাত্ত প্রকাশ করে।ওই প্রতিবেদনের বরাতে এনএইচকে ওয়ার্ল্ড জানিয়েছেঃ রাশিয়ার কাছে ৫ হাজার ৫৮০টি যুদ্ধাস্ত্র রয়েছে বলে অনুমান করা হয়, এরপরে যুক্তরাষ্ট্রের রয়েছে ৫ হাজার ৪৪টি৷ দুই দেশের কাছে মোট বৈশ্বিক মজুদের প্রায় ৯০ শতাংশ রয়েছে বলে মনে করা হয়। এর বাইরে, চীনের কাছে ৫শটি পারমাণবিক যুদ্ধাস্ত্রের তৃতীয় বৃহত্তম মজুদ রয়েছে, যা গত বছরের তুলনায় ৯০টি বেশি।

মোট সংখ্যার মধ্যে, আনুমানিক ৩ হাজার ৯০৪টি যুদ্ধাস্ত্র, বা ৩০ শতাংশেরও বেশি ক্ষেপণাস্ত্র এবং বিমানের সাথে যুক্ত করে মোতায়েন করা হয়েছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রথমবারের মতো চীনের কাছে কিছু যুদ্ধাস্ত্র পরিচালনাগত উচ্চ সতর্কতায় রয়েছে বলে ধারণা করা হচ্ছে। এতে আরও বলা হয়, রাশিয়া ২০২৩ সালের জানুয়ারি মাসের তুলনায় কার্যক্রম পরিচালনাকারী বাহিনীর সাথে প্রায় ৩৬টি বেশি যুদ্ধাস্ত্র মোতায়েন করেছে বলে অনুমান করা হচ্ছে।

প্রতিবেদনে এটাও বলা হয় যে, চীনের কাছে থাকা আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সংখ্যা এক দশকের মধ্যে রাশিয়া বা যুক্তরাষ্ট্রের কাছে থাকা সংখ্যায় পৌঁছানো বা তা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। গবেষণা প্রতিষ্ঠানটি মন্তব্য করেছে, "চীন তাদের পারমাণবিক অস্ত্রভাণ্ডার অন্য যেকোনো দেশের তুলনায় দ্রুত সম্প্রসারণ করছে।"

ঠিকানা/এস আর

কমেন্ট বক্স