Thikana News
০৭ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৭ জুলাই ২০২৪

যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু 

যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু 
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ছয়-সদস্যের যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন। আজ ১৭ জুন (সোমবার) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

এক সপ্তাহ আগেই মধ্যপন্থি বিরোধী নেতা বেনি গান্তজ এবং তার মিত্র গাডি আইজেনকোট যুদ্ধকালীন এই মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন। এরপরেই এই মন্ত্রিসভা ভেঙে দেওয়ার পট প্রস্তুত হয়।

সোমবারের বিভিন্ন রিপোর্টে বলা হয়েছে, গতকাল সন্ধ্যায় রাজনৈতিক নিরাপত্তা ক্যাবিনেটের সঙ্গে বৈঠকের সময় নেতানিয়াহু যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দেওয়ার ঘোষণা দেন। 

খবরে বলা হয়েছে, এই মন্ত্রিসভা ভেঙে দেওয়ার পর নেতানিয়াহু এখন গাজার যুদ্ধ নিয়ে মন্ত্রীদের একটি ছোট গ্রুপের সঙ্গে আলোচনা করতে পারেন। এই গ্রুপে আছেন প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত এবং স্ট্র্যাটেজিক অ্যাফেয়ার্স মন্ত্রী রন ডারমার। তারাও যুদ্ধকালীন মন্ত্রিসভায় ছিলেন। 

বেনি গান্তজের পদত্যাগের পর নতুন একটি যুদ্ধকালীন মন্ত্রিসভা গঠনের জন্য নেতানিয়াহুকে চাপ দিয়ে আসছিল তার জোটের কট্টর-ডানপন্থি মন্ত্রীরা। কিন্তু এতে যুক্তরাষ্ট্র ও অন্যান্য আন্তর্জাতিক মিত্রদের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে টানাপোড়েন দেখা দিতে পারত।

গাজা-যুদ্ধ পরবর্তী পরিকল্পনার অভাব এবং যুদ্ধে নেতানিয়াহুর নেতৃত্বে ব্যর্থতার অভিযোগে গান্তজ ও আইজেনকোট পদত্যাগ করেছিলেন।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স