Thikana News
০৭ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৭ জুলাই ২০২৪

বিরল ঘটনা, থাইল্যান্ডে যমজ হাতির জন্ম

বিরল ঘটনা, থাইল্যান্ডে যমজ হাতির জন্ম
থাইল্যান্ডে মা হাতি যমজ শাবকের জন্ম দিয়েছে। এর মধ্যে একটি পুরুষ বাচ্চা। এই ঘটনাকে ‘অলৌকিক’ বলছেন হাতির দেখভালকারী ব্যক্তিরা। যমজ শাবকের জন্ম দেওয়া ৩৬ বছর বয়সী ওই হাতিটির নাম ‘চামচুরি’। খবর বিবিসির।

থাইল্যান্ডের আয়ুথায়া এলিফ্যান্ট প্যালেস অ্যান্ড রয়্যাল ক্রালে গত সপ্তাহে (শুক্রবার) এশিয়ান মা হাতিটি প্রথমে একটি পুরুষ শাবক প্রসব করে। হাতির দেখভালকারীরা শাবকটিকে পরিষ্কারসহ তাকে দাঁড়াতে সাহায্য করার সময় তারা হঠাৎ শব্দ শুনতে পান। এসময় তারা দেখতে পান চামচুরি আরেকটি শাবকের জন্ম দিয়েছে। দ্বিতীয়টি মেয়ে শাবক।

দ্বিতীয় শাবক প্রসবের পর মা হাতিটি আতঙ্কিত হয়ে পড়ে। আতঙ্কিত মা হাতি যাতে তার দ্বিতীয় শাবকটিকে পা দিয়ে থেতলে না মারে সেজন্য তত্ত্বাবধায়করা দ্রুত শাবকটিকে সেখান থেকে সরাতে যান। এসময় মা হাতিকে সামলাতে গিয়ে একজন তত্ত্বাবধায়ক আহত হয়েছেন।

সেভ দ্য এলিফ্যান্টস নামে একটি গবেষণা সংস্থার তথ্যমতে, মাত্র এক শতাংশ ক্ষেত্রে হাতির যমজ শাবকের জন্ম হয়। তবে যমজ শাবকের পৃথক লিঙ্গের বিষয়টি আরও বিরল বলে জানায় সংস্থাটি।

থাই পশুচিকিৎসক লার্ডথংটার মিপান বিবিসিকে বলেছেন, এটি একটি অলৌকিক ঘটনা। তিনি বলেন, আমরা সব সময় হাতির যমজ শাবক দেখতে চেয়েছিলাম। কিন্তু সবাই তা দেখতে পারে না। কারণ এটি খুব বেশি ঘটে না।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স