Thikana News
০৬ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ০৬ জুলাই ২০২৪

উবার ও লিফট চালকরা ঘণ্টায় আয় করেন ১৫-২৪ ডলার 

উবার ও লিফট চালকরা ঘণ্টায় আয় করেন ১৫-২৪ ডলার 
উবার ও লিফট চালকরা ঘণ্টায় আয় করেন ১৫ থেকে ২৪.২৫ ডলার। এ কারণে চালকরা আর ড্রাইভিং পেশার প্রতি আগ্রহ দেখাচ্ছেন না। তারা পেশা পরিবর্তন করতে চান অর্থাৎ রাইড- হেইলিং ড্রাইভার হিসেবে কাজ করতে চান না। উবার কিংবা লিফট ড্রাইভার যদি আপনাকে অফিস থেকে ডাউনটাউনে কাছাকাছি কোনো একটি রেস্তোরাঁয় নিয়ে যায় তাহলে সে হয়তো আপনার ট্রিপের টাকা দিয়ে এক কাপ কফিও কিনতে পারবে না। 
আটটি রাইড-হেইলিং এবং ডেলিভারি ড্রাইভারের মে মাসের কিছু স্ক্রিনশট বিশ্লেষণ করা হয়েছে। প্রায় দুই ডজন সাম্প্রতিক ট্রিপ দেখায়, পাঁচ মিনিট থেকে ১৫ মিনিটের মধ্যে যেসব ট্রিপ হয়েছে, সেগুলোতে টিপস ব্যতীত ৩ ডলার বা তার কম (সাব-৩) অর্থ প্রদান করা হয়েছে। 
অ্যারিজোনা ভিত্তিক লিফট ড্রাইভারের একটি স্ক্রিনশট অনুযায়ী ১৫ মিনিটে ৪.৩২ মাইল ভ্রমণ করার পর ২.৬২ ডলার পায় একজন ড্রাইভার। ক্লিভল্যান্ড, হিউস্টন, ফোর্ট লডারডেল এবং অরেঞ্জ কাউন্টির ড্রাইভারদের কাছ থেকে অনুরূপ স্ক্রিনশট এসেছে।
গিগ ড্রাইভার ও গিগ-ড্রাইভার-অ্যাডভোকেসি ব্লগ এবং ইউটিউব চ্যানেল দ্য রাইডশেয়ার গাই-এর সিনিয়র কন্ট্রিবিউটর সার্জিও অ্যাভেডিয়ান লস অ্যাঞ্জেলেসে গত কয়েক সপ্তাহ ধরে সাব-৩ ডলার রাইডের সম্মুখীন হতে শুরু করেছেন। তিনি বলেন, সারা দেশে অনেক চালক সম্প্রতি তাকে চিঠি দিয়ে এসব রাইডের বিষয়ে অভিযোগ করেছেন, যা ড্রাইভিং খরচ হিসাব করার পরে অলাভজনক হতে পারে।
অ্যাভেডিয়ান বলেন, ‘এসব ছোট ট্রিপ আসলে দীর্ঘ ট্রিপের চেয়ে বেশি পীড়াদায়ক। কারণ আপনার গাড়িতে বেশি পরিমানে ব্রেক কষতে হয়।’ 
এই সাব-৩ ডলার ট্রিপ কিছু ড্রাইভারের জন্য তাদের মজুরি নিয়ে ব্যাপক হতাশার প্রতীক। সাম্প্রতিক মাসগুলোতে, বেশ কয়েকজন গিগ ড্রাইভার বলেছে, ড্রাইভিং আগের তুলনায় কম লাভজনক এবং রাইড-হেইলিং জায়ান্টরা রাইডার ভাড়ার বৃহত্তর অংশ কেটে নিচ্ছে। গবেষণা দেখায়, ছয়টি রাইড-হেইলিং এবং ডেলিভারি প্ল্যাটফর্মের চালকরা খরচের হিসাব করার পরে স্থানীয় ন্যূনতম মজুরির চেয়েও খুব কম উপার্জন করেছে, এমনকি টিপস অন্তর্ভুক্ত করেও। চালকদের হতাশা দেশব্যাপী বিক্ষোভ এবং উচ্চতর গ্যারান্টিযুক্ত মজুরির দাবির দিকে পরিচালিত করেছে।
গিগ ড্রাইভার যারা সাব-৩ ডলার ট্রিপ দেয় তারা সর্বদা এটি প্রত্যাখ্যান করতে পারে। কিন্তু অনেকে জানায়, লাভজনক ট্রিপ আসা কঠিন হয়ে পড়েছে, তাই তারা একাজ করে।
অনেক ড্রাইভারের জন্য ৩ ডলারের ট্রিপ মূল্যহীন: স্ক্রিনশট অনুযায়ী, সাব-৩ ডলার ট্রিপগুলোতে সাধারণত ড্রাইভারদের পিকআপ অবস্থানে যেতে এবং তারপরে গ্রাহকের গন্তব্যে যাওয়ার সময়সহ ১০ মিনিটের বেশি গাড়ি চালানোর প্রয়োজন হয় না।
কিছু ড্রাইভারের মতে, ছোট রাইডগুলো অগ্রাধিকারযোগ্য হতে পারে যদি তারা প্রতি মাইলে বেশি অর্থ দেয়। কিন্তু অনেককেই তা দেওয়া হয় না।
উদাহরণস্বরূপ, ফ্লোরিডা-ভিত্তিক একজন ড্রাইভার একটি রাইডের স্ক্রিনশট পাঠিয়েছে। এতে এজেন্সি তার অংশ কেটে নেওয়ার পরে তাকে ২.৩৬ ডলার প্রদান করা হয়েছে। অথচ পিকআপ লোকেশনে আনুমানিক চার মিনিটের ড্রাইভ এবং তারপরে গন্তব্যে অতিরিক্ত ছয় মিনিটের ড্রাইভ। সব মিলিয়ে ১০ মিনিটের কাজের জন্য ৩ ডলারের কম উপার্জন হলো। এতে তার প্রতি ঘণ্টায় প্রায় ১৫ ডলার আয় হলো। যা রাজ্যের ১২ ডলার ন্যূনতম মজুরি থেকে সামান্য বেশি।
কিন্তু এটি গাড়ির জ্বালানি, রক্ষণাবেক্ষণ এবং অবমূল্যায়নের মতো ড্রাইভিং খরচ বাদ দিলে একজন চালকের কোনো লাভ নেই। ফেব্রুয়ারি মাসে লিফট অনুমান করেছিল যে সাধারণ ড্রাইভারের প্রতি ঘণ্টায় গাড়ির খরচ প্রায় ৭ ডলার।
কোনো গ্রাহক টিপস দিলে ড্রাইভারের কিছুটা অর্থ যোগ হতে পারে। তবে সেগুলো নিশ্চিত নয়। গ্রিডওয়াইজের ৫ লাখ মার্কিন গিগ ড্রাইভারের উপর করা একটি গবেষণায় দেখা যায়, উবার ও লিফট রাইড-হেলিং ট্রিপের ২৮ শতাংশই টিপস পেয়েছে।
উবারের একজন মুখপাত্র বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রজুড়ে ড্রাইভাররা ‘অ্যাপটিতে নিযুক্ত থাকার সময় প্রতি ঘণ্টায় ৩০ ডলারের বেশি আয় করছে।’ ক্যালিফোর্নিয়ার মতো রাজ্যগুলোতে একটি ন্যূনতম মজুরির মান কার্যকর, সেখানে ড্রাইভাররা একটি নির্দিষ্ট স্তরের বেতনের উপর নির্ভর করতে পারে।
লিফটের একজন মুখপাত্র ইমেলে লিখেছেন: ‘এই বছরের প্রথম প্রান্তিকে, মধ্যম স্তরের ইউএস লিফট ড্রাইভার প্রতি ঘণ্টায় টিপস এবং বোনাসসহ ৩১.১০ ডলার উপার্জন করেছে। গ্যাস এবং রক্ষণাবেক্ষণের মতো আনুমানিক খরচ বিবেচনা করার পরে এটি প্রতি কর্মঘণ্টায় প্রায় ২৪.২৫ ডলারে দাড়ায়।’ 
গ্রিডওয়াইজের তথ্য অনুযায়ী, ২০২৩ সালের জানুয়ারির তুলনায়, টিপস ব্যতীত সাব-৩ ডলারের ট্রিপগুলো ডোরডেশ, গ্রুবহাব ও উবার ইটস ড্রাইভারদের জন্য বেশি সাধারণ এবং উবার ও লিফট ড্রাইভারদের জন্য কম সাধারণ হয়ে উঠেছে।
আভেডিয়ান বলেন, ‘২০২৪ সালে একজন মানুষকে আমার গাড়িতে ৩ ডলার বা তার কমে রাখা আমার কাছে অস্বাভাবিক ব্যাপার। ক্যালিফোর্নিয়ায় গ্যাসের দাম ৫.৫০ ডলার ছুঁয়েছে। আমাদের খরচ অনেক ক্ষেত্রে ৪০%, ৫০% এমনকি ৮০% বেড়েছে।’
ঝুঁকি-পুরস্কার ‘সম্পূর্ণভাবে উল্টাপাল্টা’ যুক্তি দিয়ে তিনি বলেন, এই সংস্থাগুলোর সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা উচিত ৫ ডলার।
আভেডিয়ান বলেন, ‘আমি তাদের এক মিলিয়ন প্রত্যাখ্যান করব এবং তারপরে আমার অ্যাপটি বন্ধ করে বাড়ি চলে যাব। আমি ৩ ডলার ট্রিপ করে গাড়ি চালাতে পারি না।’

 

কমেন্ট বক্স