Thikana News
০৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

সঙ্গী প্রতারণা করছে- এরকম স্বপ্ন দেখার মানে কী?

সঙ্গী প্রতারণা করছে- এরকম স্বপ্ন দেখার মানে কী?
যে কোনো ধরনের দুঃস্বপ্ন দেখার অনুভূতি ভয়ানক। আর কাছের মানুষকে নিয়ে দেখলে অস্বস্তি আরও বেশি কাজ করে।
তবে সঙ্গী প্রতারণা করছে এরকম স্বপ্ন দেখার মানে হতে পারে ভিন্ন।

এই বিষয়ে ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন নিবাসী স্বপ্ন-বিশ্লেষক ও জ্যোতিষ স্টেফেনি গেইলিং বলেন, “সুখবর হল কোনো স্বপ্নই ভবিষ্যৎ বাণী দেয় না। তবে স্বপ্ন হল অবচেতন মনের প্রতিবিম্ব যা ঘুমের মধ্যে ক্যানভাসে ফুটে ওঠে কোনো অতৃপ্ত অনুভূতি থেকে।”

‘দি কমপ্লিট বুক অফ ড্রিমস’ বইয়ের এই লেখক আরও বলেন, “সব স্বপ্নেরই কোনো না কোনো মানে থাকে। আবার সঙ্গীকে নিয়ে কোনো স্বপ্ন একবার দেখলে তেমন কোনো মানে থাকে না। তবে একই ধরনের স্বপ্ন বার বার দেখলে অর্থ বোঝার গুরুত্ব পায়।”

প্রতারণার স্বপ্ন দেখার আধ্যাত্মিক অর্থ
সম্পূর্ণভাবে নির্ভর করে যে স্বপ্ন দেখছে তার ওপর। যে বিষয়ে স্বপ্ন দেখছে সেটার ভিন্ন কোনো অর্থ থাকতে পারে। সম্পর্ক ভেঙে যাচ্ছে এরকম স্বপ্ন দেখার মানে এই নয় যে বাস্তব জীবনেও সেটা ঘটছে বা ঘটবে।

গেইলিং মন্তব্য করেন, “বেশিরভাগ ক্ষেত্রেই স্বপ্নের কোনো আক্ষরিক অর্থ থাকে না।”

“একইভাবে সঙ্গী প্রতারণা করছে, এরকম স্বপ্ন দেখার কারণ হতে পারে সম্পর্কে তৃতীয় কোনো ব্যক্তি বা বিষয়ের আগমন”- বলেন যুক্তরাষ্ট্রের আরেক স্বপ্ন বিশারদ লরি লোয়েনবার্গ।

এটা হতে পারে নতুন সন্তান আসায় তার প্রতি সমস্ত মনোযোগ দেওয়ার ফলে স্বামী স্ত্রীর সম্পর্কে কিছুট ভাটা পড়ার কারণে। আবার হতে পারে যে স্বপ্ন দেখছে তার জীবনে অতীতে এই ধরনের ঘটনা ঘটেছে, সেটার প্রভাব।

তাই স্বপ্নের বিষয়বস্তুর ওপর বিশদভাবে নজর দিতে হবে। এমনও হতে পারে সঙ্গীর পরিবর্তে যে স্বপ্ন দেখছে তারই কোনো কারণে এরকম হচ্ছে।

“জাগতিক শক্তির অসামঞ্জস্যতা থেকেও সঙ্গী প্রতারণা করছে ধরনের স্বপ্ন দেখতে পারে মানুষ”-ব্যাখ্যা করেন যুক্তরাজ্য ভিত্তিক স্বপ্ন বিশারদ থেরেসা শিয়াং। এই ধরনের স্বপ্নের মানে হতে পারে- জীবনের গুরুত্বপূর্ণ বিষয় এড়িয়ে হয়ত অন্য কোনো দিকে নজর দেওয়া হচ্ছে।

সঙ্গীর প্রতারণা বিষয়ক স্বপ্ন দেখার সম্ভাব্য কারণ
এই ধরনের স্বপ্ন বার বার দেখলে এই বিশেষজ্ঞরা কয়েকটি বিষয়ের ওপর নজর দেওয়ার পরামর্শ দেন।

যদি অপরিচিত কারও সঙ্গে দেখে: শিয়াং বলেন, “সঙ্গী প্রতারণা করে অপরিচিত কারও সাথে চলে যাচ্ছে- এরকম স্বপ্ন প্রায়ই দেখার মানে হতে পারে সম্পর্কে কোনো ধরনের অবহেলা চলছে।”

হতে পারে সেটা গুরুত্ব দেওয়ার অবহেলা। যেমন- নতুন চাকরি পাওয়াতে বা কাজের চাপে সংসারে সময় কম দিচ্ছে সঙ্গী বা শারীরিক অন্তরঙ্গতায় ঘাটতি। বিষয় যেটাই হোক এক্ষেত্রে দুই পক্ষের কথা বলা জরুরি।
প্রতারণা করছে প্রাক্তণকে নিয়ে: নিজের প্রাক্তনকে নিয়ে স্বপ্ন দেখা নিয়ে ধাঁধা কাজ করতে পারে। তবে স্বপ্নে যদি আসে সঙ্গী তার প্রাক্তনের সাথে আবার মিলিত হচ্ছে তবে এর অর্থ হতে পারে আরও খারাপ।
“এই ধরনের স্বপ্ন দেখার প্রধান কারণ থাকতে পারে সম্পর্কে অনিরাপত্তা”- ব্যাখ্যা করেন লোয়েনবার্গ।

তিনি বলেন, “এটা হতে পারে সম্পর্কে একজন আরেকজনকে প্রতিনিয়ত প্রাক্তনকে নিয়ে গল্প শোনাচ্ছে বা তার সাথে তুলনা করে চলেছে। অথবা কোনো না কোনো ভাবে সঙ্গীর সাথে সেই প্রাক্তনের যোগাযোগ আছে। সেটা হতে পারে কাজের বা অন্য কোনো কারণে।”
এখানেও সরাসরি কথা বলার প্রয়োজন রয়েছে। কারণ মনের দ্বিধা ঝেড়ে ফেলতে দুজন দুজনের প্রতি পরিষ্কার থাকা আবশ্যক।

পরিচিত কাউকে নিয়ে প্রতারণা করছে: বাস্তব জীবনে সম্পর্কে অনিরাপত্তা ও চাপের কারণে মুখ পরিচিত বা চেনাজানা কাউকে নিয়ে সঙ্গী প্রতারণা করছে- এরকম স্বপ্ন দেখার বাস্তবিক মানে হতে পারে সম্পর্কে রয়েছে অনিরাপত্তা ও চাপ।
অর্থাৎ সম্পর্কের মাঝে কোথাও একটা ‘কিন্তু’ আছে।

জনপ্রিয় কারও সাথে মিলিয়ে স্বপ্ন দেখলে: সঙ্গী কোনো জনপ্রিয় ব্যক্তির সাথে জড়িয়ে প্রতারণা করছে- এরকম স্বপ্ন দেখলে নিজেকেই আগে কয়েকটি প্রশ্ন করুন।

সম্প্রতি দুজন মিলে সেই জনপ্রিয় ব্যক্তির কোনো কাজ দেখা হয়েছে কি-না? বা তাকে নিয়ে আলাপ হয়েছি কি? কিংবা হতে পারে তার কোনো খবর পড়ে মনে মনে ঈর্ষা অনুভব করেছেন।

লোয়েনবার্গ এক্ষেত্রে উদাহরণ দিতে গিয়ে বলেন, “ধরা যাক কোনো নারী আরেক জনপ্রিয় নারীর সঙ্গে সঙ্গীকে জড়িয়ে স্বপ্ন দেখলো। হতে পারে সেই নায়িকার সৌন্দর্য্য আপনাকে কোনোভাবে প্রভাবিত করেছে। তখন অবচেতন মনে এক ধরনের ভয় কাজ করতে পারে- এরকম সুন্দর কাউকে দেখলে সঙ্গী হয়ত সেদিকে চলে যাবে। এখানে সম্পর্কে এক ধরনের আস্থাহীনতার লক্ষণ ফুটে ওঠে।”

কাল্পনিক কাউকে নিয়ে দেখা: বাস্তবে নেই এরকম কোনো মানুষের সাথে জড়িয়ে সঙ্গীর প্রতারণামূলক স্বপ্ন দেখার কারণ হতে পারে সম্পর্কে অবিশ্বাস ও বিশ্বাসঘাতকার সন্দেহ। আগে প্রতারণার অভিজ্ঞতা থাকলে বা সম্পর্কে অবহেলিত মনে হলে এই ধরনের স্বপ্ন দেখতে পারে।

সঙ্গীকে বলা ঠিক হবে কি-না?
সম্পর্কের মাত্রার ওপর অনেক কিছু নির্ভর করে। যদি সম্পর্কটা খুবই আন্তরিক, অন্তরঙ্গ ও নির্ভরশীলতার মধ্যে থাকে এক্ষেত্রে সঙ্গীর সাথে স্বপ্নের বিষয়টা আলোচনা করা যেতেই পারে।

তবে সম্পর্কে শুরু দিকে বা সঙ্গী কী ধরনের আচরণ করবে বিষয়টা শুনে- এই নিয়ে দ্বিধা থাকলে আপাতত না বলাই ভালো হবে।
আর মনে চাপ সৃষ্টি করলে মনস্তাত্ত্বিক চিকিৎসকের সাথে আলাপ করা হবে বুদ্ধিমানের কাজ- পরামর্শ দেন গেইলিং।
আর সঙ্গীকে বলতে হলে অবশ্যই সহানুভূতির সাথে, নম্র-ভদ্রভাবে বলতে হবে।

এই ধরনের স্বপ্ন দেখা বন্ধ করার উপায়
প্রথমেই বোঝার চেষ্টা করতে হবে, অবচেতন মন কেনো এই ধরনের স্বপ্ন দেখাচ্ছে? নিজে কি সঙ্গীর সঙ্গে আরও ঘনিষ্ঠতা আশা করছেন? বা যতটুকু অন্তরঙ্গতা আছে সেটা পরিপূর্ণ না? অথবা সঙ্গীর কোনো নতুন বন্ধু হয়েছে?

“এই ধরনের প্রশ্নগুলোর মাধ্যমে যখন প্রধান কারণটা উদ্ধার করা যাবে তখন সঙ্গীর সাথে নিজের অভাববোধটা নিয়ে আলোচনা করে সম্পর্কের অস্থায়ী সমস্যাগুলো সমাধান করার চেষ্টা করলে কাজ হবে”- বলেন গেইলিং।

আবার এটাও মনে রাখতে হবে কিছু স্বপ্নের মাধ্যমে অবচেতন মন অতীতের কোনো অভিজ্ঞতা মেনে নিয়ে জীবন চালানোর হয়ত ইঙ্গিত দিচ্ছে।

মেনে নিয়ে এগিয়ে যাওয়ার উপায়
প্রথম বিষয় হল এই ধরনের স্বপ্ন দেখলে উতলা না হয়ে বরং মেনে নিয়ে স্বাভাবিক জীবনযাপন করে যেতে হবে।
শিয়াং বলেন, “এই ধরনের স্বপ্ন দেখাকে ইতিবাচক হিসেবে ধরে নিয়ে নিজে ও দুজনের সম্পর্ক উন্নয়নের পন্থা হিসেবে কাজ করানো যেতে পারে।”

পরের পদক্ষেপ হল- স্বপ্নের মাধ্যমে অবচেতন মন কী বলতে চাচ্ছে সেটা বোঝা। মনে রাখতে হবে, স্বপ্নের সূক্ষ্ম ও বিস্তারিত বিষয়গুলো এখানে গুরুত্বপূর্ণ। শুধু সঙ্গী বা ওই ব্যক্তি নয়, স্বপ্নে দেখা পরিবেশ, আশপাশে কী ছিল, স্বপ্নে সময়টা কী ছিল- এই বিষয়গুলো নজরে আনতে হবে।

শেষ পদক্ষেপ হল- সমস্যার মুখোমুখি হওয়া। কারণ উদ্ধার করতে না পারলে হয়ত স্বপ্ন দেখা থামবে না।

নিজের মধ্যে ভয়, অবহেলা বা কোনো অবিশ্বাস কাজ করলে সঙ্গীকে জানাতে হবে। এক্ষেত্রে একক বা সঙ্গীকে নিয়ে মনোরোগ বিশেষজ্ঞের সাথে আলোচনা করা উপকারী হবে- পরামর্শ দেন শিয়াং।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স