Thikana News
০৬ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ০৬ জুলাই ২০২৪
ব্যবসায়িক রেকর্ড জালিয়াতি

৩৪ অভিযোগে দোষী সাব্যস্ত ট্রাম্প

৩৪ অভিযোগে দোষী সাব্যস্ত ট্রাম্প
ম্যানহাটানের একটি জুরি বোর্ড ডোনাল্ড ট্রাম্পকে নিউইয়র্কে তার হাস মানি ক্রিমিনাল মামলায় ব্যবসায়িক রেকর্ড জালিয়াতির ৩৪টি গুরুতর অপরাধে দোষী সাব্যস্ত করেছে। বিচারক জুয়ান মেরচান আগামী ১১ জুলাই শাস্তি নির্ধারণের শুনানি করবেন। প্রসিকিউটররা ট্রাম্পকে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের স্বচ্ছতা নষ্ট করার এবং নেতিবাচক তথ্য দমন করার অবৈধ পরিকল্পনায় অংশ নেওয়ার অভিযোগে অভিযুক্ত করেছেন, যার মধ্যে একজন প্রাপ্তবয়স্ক চলচ্চিত্র তারকাকে হাস মানি প্রদান লুকিয়ে রাখা হয়েছে।

একজন সাবেক প্রেসিডেন্ট বা দলীয় শীর্ষ পদপ্রার্থীকে গুরুতর অপরাধে দোষী সাব্যস্ত করা নজিরবিহীন, তবে ট্রাম্প এখনও নির্বাচনে অংশ নিতে পারবেন। সাবেক প্রেসিডেন্ট জুরির সিদ্ধান্তকে ‘‘অপমানজনক’’ বলে অভিহিত করেছেন এবং বলেছেন ‘‘আসল রায়’’ নভেম্বরের ৫ তারিখে প্রেসিডেন্ট নির্বাচনের সময় আসবে। প্রেসিডেন্ট জো বাইডেন সোশ্যাল মিডিয়ায় বলেছেন, তার ২০২৪ সালের প্রতিদ্বন্দ্বীকে কেবলমাত্র ব্যালট বাক্সেই পরাজিত করা যাবে।

ট্রাম্পের মোটরকেড রায়ের পর আদালত ত্যাগ করেছে
সিএনএন-এর ক্রিস্টিনা সগুয়েলিয়া জানান, ডোনাল্ড ট্রাম্পের মোটরকেড ম্যানহাটান ক্রিমিনাল কোর্ট হাউজ ছেড়েছে যখন তিনি তার হাস মানি ক্রিমিনাল মামলায় ৩৪টি গুরুতর অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন। বিচারালয়ের বাইরে পার্কে কিছু সমর্থনকারীরা জড়ো হন। পুরো বিচারকালে প্রতিবাদকারী, মিডিয়া এবং পুলিশের উপস্থিতি ছিল লক্ষণীয়। সিএনএন-এর মাঠে থাকা একটি দল জানিয়েছে, ট্রাম্প টাওয়ারে বেশ কয়েক ডজন লোকও জড়ো হয়েছেন, যাদের অধিকাংশই বিদেশ থেকে আসা কৌতূহলী পর্যটক।

এদিকে বাইডেনের প্রচারণা দল একটি বিবৃতিতে বলেছে যে, রায়টি দেখিয়েছে কেউ আইনের ঊর্ধ্বে নয়। ডোনাল্ড ট্রাম্প সবসময় ভুলভাবে বিশ্বাস করতেন যে তিনি নিজের ব্যক্তিগত লাভের জন্য আইন ভঙ্গ করার জন্য কখনও পরিণতি ভোগ করবেন না।  

হোয়াইট হাউজ কাউন্সেল অফিসের মুখপাত্র ইয়ান স্যামস বলেছেন, আমরা আইনের শাসনের প্রতি শ্রদ্ধা জানাই এবং এ বিষয়ে কোনো অতিরিক্ত মন্তব্য নেই।

এমন এক সময় মামলাটির রায় ঘোষণা করা হলো, আর কয়েক মাস বাদেই যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনে অংশ নিয়ে আবারও হোয়াইট হাউসে যেতে চান ডোনাল্ড ট্রাম্প। তবে তার জন্য এটাই স্বস্তি, রায়ের কারণে নির্বাচনী প্রচার-প্রচারণায় কোনো বাধা আসবে না।

ট্রাম্পের আইনজীবীরা আগেই বলেছেন, নির্বাচনকে সামনে রেখেই এই মামলার মাধ্যমে ট্রাম্পকে ঘায়েল করার চেষ্টা করা হচ্ছে।

এদিকে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ৩৪টি গুরুতর অপরাধে দোষী সাব্যস্ত করার পর ট্রুথ সোশ্যালের মালিক ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপের শেয়ারগুলোর লেনদেনে ৯% কমে গেছে। জুরির রায়ের খবর ছড়িয়ে পড়ার পর ট্রাম্প মিডিয়ার শেয়ারের দাম তীব্রভাবে কমতে শুরু করছে। 

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স