Thikana News
০৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ফ্লার্ট’

করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ফ্লার্ট’ ছবি সংগৃহীত
করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ফ্লার্ট বিশ্বজুড়ে দ্রুত ছড়িয়ে পড়ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংশ্লিষ্টরা বলছেন, নতুন করোনা ভ্যারিয়েন্ট ফ্লার্ট বা কেপি টু হলো ওমিক্রনের একটি সাব-ভেরিয়েন্ট। এতে কিছু মিউটেশন পরিলক্ষিত হয়েছে, যার কারণে এটি ভ্যাকসিন দেওয়ার পরও অ্যান্টিবডিকে ফাঁকি দিতে পারে এবং মানুষের মধ্যে দ্রুত সংক্রমণ বাড়াতে পারে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, ফ্লার্ট ভেরিয়েন্টের স্পাইক প্রোটিনে তিনটি গুরুত্বপূর্ণ মিউটেশন হয়েছে, যার কারণে অ্যান্টিবডি এড়িয়ে যেতে পারে।

নিউইয়র্কের ওশানসাইডের মাউন্ট সিনাই সাউথ নাসাউ হাসপাতালের সংক্রামক রোগের প্রধান ড. অ্যারন গ্ল্যাট জানিয়েছেন, ফ্লার্টে আক্রান্ত কোনো রোগীকে তিনি হাসপাতালে ভর্তি হতে দেখেননি। ভেরিয়েন্টগুলোতে কিছু উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে, কিন্তু আমি মনে করি অনেক মানুষের শরীরে অ্যান্টিবডি থাকায় এটি গুরুতর প্রভাব ফেলতে পারেনি।

আমেরিকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) তথ্য অনুযায়ী, গত কয়েক সপ্তাহে হাসপাতালের জরুরি বিভাগে করোনা রোগী ভর্তি হওয়ার সংখ্যা কমে গেছে।

ড. অ্যারন গ্ল্যাটের মতে, বর্তমান ভ্যাকসিনগুলো এখনো নতুন ভ্যারিয়েন্টগুলোর বিরুদ্ধে কিছুটা কার্যকর রয়েছে। এদিকে ২০২২ সাল থেকেই বিশেষজ্ঞরা করোনার ভিন্ন ভ্যারিয়েন্টকে টার্গেট করে নতুন ভ্যাকসিন তৈরি করার জন্য কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানাচ্ছে।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স