Thikana News
০৬ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ০৬ জুলাই ২০২৪

বাংলাদেশ ডে প্যারেডের প্রস্তুতি প্রায় সম্পন্ন

বাংলাদেশ ডে প্যারেডের প্রস্তুতি প্রায় সম্পন্ন
বাংলাদেশ ডে প্যারেড অনুষ্ঠিত হবে আগামী ২৬ মে রোববার। ইতিমধ্যে এর প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছেন আয়োজকেরা। প্যারেডে নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এ ছাড়া বিভিন্ন পর্যায়ের নির্বাচিত প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। বাংলাদেশ ডে প্যারেডে তুলে ধরা হবে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, শিল্প ও সংস্কৃ তি। প্যারেডে বাংলাদেশের জাতীয় পশু, পাখি, ফুলের প্রতীক তৈরি করা হবে। বাপার নেতৃত্বে প্যারেডটি পরিচালিত হবে। বিভিন্ন সংগঠন এতে অংশ নেবে। ইতিমধ্যে ৫০টির বেশি সংগঠন প্যারেডে অংশ নিচ্ছে বলে নিশ্চিত করেছে। প্যারেডে ৫১ জন মুক্তিযোদ্ধা বিভিন্ন স্টেট থেকে যোগ দেবেন। এবারই প্রথম জ্যাকসন হাইটসে প্যারেডের আয়োজন করা হচ্ছে।
অনুষ্ঠানে মেয়রের উপস্থিত থাকার বিষয়টি মেয়র অফিস থেকে নিশ্চিত করা হয়েছে বলে জানান আয়োজক শাহ শহিদুল হক। তিনি বলেন, প্যারেডের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করবে বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের (বাপা) নেতৃবৃন্দ ও সদস্যরা। তারা প্যারেড সফল করার জন্য সব ধরনের উদ্যোগ নিয়েছেন। শাহ শহিদুল হক আরও বলেন, বাংলাদেশ সোসাইটির পাশাপাশি এখানকার বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এই অনুষ্ঠানে অংশ নিচ্ছে। প্যারেডের পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। সবিতা দাস এই পর্ব পরিচালনা করবেন। বাফার ফরিদা ইয়াসমিন উপস্থিত থাকবেন। বিভিন্ন স্কুল-কলেজের ছাত্রছাত্রী, সাহিত্যিক, বুদ্ধিজীবীসহ সবাই থাকবেন। প্যারেডের অনুষ্ঠান শুরু হবে সকাল ১০টায়, মূল প্যারেড শুরু হবে ১২টা ১ মিনিটে, শেষ হবে বিকেল তিনটায়। প্রথমে দুই দেশের জাতীয় সংগীত বাজানোর পাশাপাশি গাওয়া হবে। জর্জ হ্যারিসের গান দিয়ে অনুষ্ঠান শুরু হবে। প্যারেড শুরু হবে উডসাইডের ৬৯ স্ট্রিট থেকে, শেষ হবে জ্যাকসন হাইটসের ৮৭ স্ট্রিটে। অনুষ্ঠানে বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের সালাম ও শ্রদ্ধা জানানো হবে।
ওয়ার্ল্ড হিউম্যান রাইটসও ডেভলপমেন্ট ইউএসএ আয়োজিত বাংলাদেশ ডে প্যারেড এর বিস্তারিত তথ্য জানাতে গিয়ে শাহ শহিদুল হক জানান, ৬৯ স্ট্রীট, ৩৭ এভিনিউ থেকে ৮৭ স্ট্রিট পর্যন্ত প্যারেড উদযাপন করা হবে।
প্রথমে ৬৯ স্ট্রীট এ সকল সম্মানীত অতিথি বৃন্দ, শিল্পী, কলা কুশলী এবং অন্যান্য অংশ গ্রহণকারীগণ মিলিত হবেন, ৬৯ স্ট্রীটে ওয়ার্ল্ড হিউম্যান রাইটসও ডেভলপমেন্ট ইউএসএ এবং বাংলাদেশ ডে প্যারেডের সভাপতি শাহ শহীদুল হক এবং আহবায়ক শাহ নেওয়াজ প্যারেডে আগত অতিথিদের বরণ করবেন। স্টেজের উত্তর পাশে সাংবাদিক বৃন্দ ছবি তোলা বা ভিডিও ধারণ করার জন্য নির্দিষ্ট স্থানে অবস্থান করবেন। প্রথমে দুই দেশের জাতীয় সঙ্গীতের মাধ্যমে প্যারেডের কাজ আরম্ভ হবে। মঞ্চে প্রথমে আহবায়ক অবস্থান করার পর সভাপতি ও অন্যান্য অতিথিবর্গকে আমন্ত্রণ জানাবেন।
আমাদের এই বাংলাদেশ ডে প্যারেডে নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস প্রধান অতিথির আসন অলংকৃত করবেন বলে সম্মতি জানিয়েছেন। আরো থাকবেন মো. নাজমুল হুদা, কনসাল জেনারেল অব বাংলাদেশ নিউইয়র্ক। নিউইয়র্ক সিটির মেয়র এবং কনস্যুলেট জেনারেল বাংলাদেশ ডে প্যারেডের উদ্বোধন করবেন, অন্যান্য অতিথিদের সাথে থাকবেন প্যারেড ডে'র প্রেসিডেন্ট শাহ শহিদুল হক সাঈদ, আহ্বায়ক শাহ নেওয়াজ সহ কমিটির অন্যান্য কর্মকর্তাবৃন্দ।
৩০ মিনিটের মধ্যে ইভেন্টের প্রাথমিক কার্যক্রম শেষ হবার পর প্রথমে ছোট ছোট বাচ্চাদের সামনে নিয়ে মেয়র কনসুলেট জেনারেল, মার্শাল, ডে মার্শাল, প্যারেড মার্শাল, ভি আই পি মার্শাল, গণ সারিবদ্ধ ভাবে সামনে অগ্রসর হবেন। ২য় সারিতে বাপার অশ্বারোহী বাহিনী, ৩য় সারিতে বাপার পদাতিক বাহিনী, চতুর্থ সারিতে কারেকশন অফিসার গ্রুপ, পঞ্চম সারিতে সেকেন্ড কারেকশন অফিসার গ্রুপ, ষষ্ঠ সারিতে ফায়ার ব্রিগেড বাহিনী, ৭ম সারিতে মহান মুক্তিযুদ্ধের বীর সৈনিক মুক্তিযোদ্ধা ভাই ও বোনেরা সম্মানীত হবেন। ৮ম সারিতে স্কুল কলেজের ছাত্র ছাত্রী ৯ম সারিতে পোস্টাল গ্রুপ, ১০ম সারিতে থাকবেন সাংস্কৃতিক ও বরেণ্য শিল্পীগণ। এরপর সিরিয়ালী বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ব্যানারসহ ধীরগতিতে
প্যারেডে অংশ নিবেন। প্যারেডের সার্বিক কার্যক্রম ও শৃঙ্খলার দায়িত্বে থাকবেন নিউইয়র্ক পুলিশের বাংলাদেশী আমেরিকান পুলিশ অ্যাসোসিয়েশন, লাইভ ব্যান্ড, ও অশ্বারোহী পুলিশ সদস্যরা।
এ ছাড়াও আরো উপস্থিত থাকবেন- নিউইয়র্ক স্টেট সিনেটর জন ল্যু, নিউইয়র্ক সিটি মেয়র অফিসের প্রথম বাংলাদেশী চিফ এডমিনিস্ট্রেটিভ অফিসার মীর বাশার, কুইন্স ডিস্ট্রিক্ট এটনী ম্যালিন্ডা কাটজ, কুইন্স বরো প্রেসিডেন্ট ডনোভ্যান রিচার্ড, নিউইয়র্ক স্টেট সিনেটর ডিস্ট্রিক্ট ১৩ এর জেসিকা রামোস, কাউন্সিল মেম্বার কাউন্সিল ডিস্ট্রিক্ট ৩৯ এর শাহানা হানিফ, পুলিশ কমিশনার এডওয়ার্ড এ কাবান, ডেপুটি ইন্সপেক্টর এলিনটি ডাউনিং, ১১৫ প্রিসিঙ্কটের কমান্ডিং অফিসার, ক্যাপ্টেন ডেভিড এফ কর্ডানো ১১২ প্রিসিঙ্কটের কামন্ডিং অফিসার অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা নিশ্চিত করেছেন বলে জানান শাহ শহিদুল হক।
বাংলাদেশ ডে প্যারেডে শতাধিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের তাদের কর্মকর্তা দের সাথে নিয়ে যোগ দিবেন। সাংস্কৃতিক অনুষ্ঠান সাফল্য মন্ডিত করার জন্য প্রায় ৫টি সাংস্কৃতিক গোষ্ঠী সবিতা দাস এবং ফরিদা ইয়াসমিনের নেতৃত্বে সাথে অংশ নিবেন বলে জানিয়েছেন। চিত্রনায়িকা ও পরিচালক মৌসুমী আমাদের মাঝে ভিআইপি মার্শাল হিসেবে উপস্থিত থাকবেন বলে নিশ্চিত করেছেন। প্যারেডে মার্শাল, স্পন্সরশিপ, স্টল এবং অন্যান্য তথ্যের জন্য দ্রুত যোগাযোগ করার আহবান করা হচ্ছে। যারা মার্শাল হতে চান তারাও যোগাযোগ করতে পারেন।
 

কমেন্ট বক্স