Thikana News
০৬ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ০৬ জুলাই ২০২৪

রাইসির মৃত্যুর ঘটনায় যুক্তরাষ্ট্রকে দুষছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী

রাইসির মৃত্যুর ঘটনায় যুক্তরাষ্ট্রকে দুষছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী ফাইল ছবি
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর জন্য যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাকে দায়ী করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। ২১ মে (মঙ্গলবার) কাজাখস্তানে এক অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

অনুষ্ঠানে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের তৈরি উড়োজাহাজের যন্ত্রাংশ সরবরাহের ওপর নিষেধাজ্ঞা মানুষের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলেছে। তারা এটি অস্বীকার করলেও সত্য হলো, যেসব দেশের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে তারা খুচরা যন্ত্রাংশ পায় না।
 
এদিকে লাভরভের সুরেই কথা বলেছেন ইরানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। 

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, এই ট্র্যাজেডির পেছনে অন্যতম অপরাধী মার্কিন যুক্তরাষ্ট্র। কারণ তাদের নিষেধাজ্ঞার কারণে ইরান প্রয়োজনীয় যন্ত্রাংশ কিনতে পারেনি। ইরানের জনগণের বিরুদ্ধে মার্কিন এসব অপরাধের তালিকার রেকর্ড রাখা হবে। 

আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম বলছে, রাইসিকে বহনকারী বিধ্বস্ত হেলিকপ্টারটি ছিল বেল ২১২ মডেলের। যা যুক্তরাষ্ট্রের তৈরি। এরইমধ্যে এই বিধ্বস্তের ঘটনা নিয়ে তদন্ত শুরু করেছে ইরান সরকার। 

১৯ মে (রবিবার) ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাব্দুল্লাহিয়ান উত্তর-পশ্চিমাঞ্চলীয় পূর্ব আজারবাইজান প্রদেশে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন।

ঠিকানা/এএস 

কমেন্ট বক্স