Thikana News
০৭ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৭ জুলাই ২০২৪

যশোরে একসঙ্গে ৫০ বিয়ে

যশোরে একসঙ্গে ৫০ বিয়ে ছবি সংগৃহীত
হাতে মেহেদি। লাল টুকটুক শাড়ি পরা। মাথায় বড় ঘোমটা। বিয়ের সাজে সারিবদ্ধ ৫০ কনে। খুলনা বিভাগের বিভিন্ন জেলার অসহায়-অসচ্ছল ১০০ পরিবারের এসব নারীকে বিয়ে দেওয়া হলো কোনো যৌতুক ছাড়া। এই গণবিয়ে আয়োজন করা হয়ছে যশোরের ঝিকরগাছায় গাজীর দরগাহ মাদ্রাসা প্রাঙ্গণে।

সেখানে আগে নির্ধারিত পাত্র-পাত্রীর বিয়ে পড়ান কাজি। ভোজ শেষে নবদম্পতিদের উপহার দেওয়া হয় ভ্যানসহ নানা সামগ্রী। যৌতুককে নিরুৎসাহিত করতেই অনুষ্ঠিত হলো এই গণবিয়ে। বিনা খরচে ছেলে-মেয়েকে বিয়ে দিতে পেরে খুশি পরিবারের সদস্যরা।

বিয়ে করতে আসা এক পাত্র বলেন, ‘সমাজের সবাই এমন যৌতুকবিহীন বিয়ে করুক। এই যৌতুক নামক যে ব্যাধি, তা চিরতরে সমাজ থেকে, দেশ থেকে বিতাড়িত হয়ে যাক।’ 

অপর আরেকজন বলেন, ‘উপহার পেয়ে আমি দারুণ খুশি, এটা নিয়ে আমি ভালো কিছু করতে চাই। সংসারের জন্য গাড়িটি ভালো কাজে লাগবে।’

বিনা খরচে ছেলে-মেয়েকে বিয়ে দিতে পেরে খুশি পরিবারের সদস্যরা। ছেলেকে বিয়ে দিতে আসা এক অভিভাবক জানান, তিনি ছোট একটা ব্যবসা করেন। ওই ব্যবসা দিয়ে ছেলের বিয়ে দেওয়া সম্ভব হতো না। ওনাদের সাপোর্ট পেয়ে আমি খুশি। অপরজন জানান, আমরা গরিব মানুষ। ছেলেদের বিয়েতে আমরা সাহায্য পেয়েছি, এ জন্য খুব খুশি।

আয়োজকেরা জানান, যৌতুক প্রথাকে নিরুৎসাহিত করতে এ আয়োজন। ঝিকরগাছা গাজীর দরগাহ মাদ্রাসার সহকারী শিক্ষক কে এম মিকাইল হোসেন বলেন, ‘যৌতুকবিহীন বিয়ে চালু করার উদ্দেশ্যে, যাতে যৌতুকের কারণে কোনো নারীকে সহিংসতার শিকার না হতে হয়, সে জন্য আমরা এ উদ্যোগ নিয়ে থাকি।’

প্রতিবছর এমন গণবিয়ের আয়োজন করা হয় বলেও জানান আয়োজকেরা।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স