Thikana News
১৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ১৪ জুলাই ২০২৪

হাজার হাজার প্রতিভাবান বিদেশি কর্মীকে ফিরিয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র

হাজার হাজার প্রতিভাবান বিদেশি কর্মীকে ফিরিয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র
সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র হাজার হাজার প্রতিভাবান বিদেশি কর্মীকে ফিরিয়ে দিচ্ছে। এ কারণে অনেকে তাদের ডিগ্রি সম্পন্ন করার পর দেশটি ছেড়ে নিজ নিজ দেশে চলে যাচ্ছে। 
গত মাসে শীর্ষস্থানীয় কয়েকটি আমেরিকান বিশ্ববিদ্যালয় থেকে অনেক ভালো ফল অর্জনকারী স্নাতক ডিগ্রিধারী আবারও প্রতিযোগিতামূলক আবেদনের ফলাফলের জন্য উদ্বেগের সঙ্গে অপেক্ষা করেছিলেন। তবুও বার্ষিক এইচ-১বি ভিসা লটারির ফলাফল সম্পূর্ণভাবে তাদের হাতের নাগালের বাইরে। এই উচ্চ যোগ্য তরুণদের অনেকেই এখন তাদের ব্যাগ গুছিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ত্যাগের প্রস্তুতি নিচ্ছেন।
প্রতি বছর মার্কিন সরকার সুযোগ পর্যন্ত বিশেষ পেশার জন্য জনপ্রিয় কাজের ভিসা কে পাবে তার সিদ্ধান্ত ছেড়ে দেয়। গত বছর, এইচ-১বি-এর অনুমোদনের হার হার্ভার্ড বিজনেস স্কুলের চেয়ে কম ছিল। আমেরিকার অভিবাসন ব্যবস্থা ভেঙ্গে গেছে এবং এটি শিগগিরই  যেকোনো সময় ঠিক হয়ে যাচ্ছে বলে মনে হচ্ছে না।
এইচ-১বি ক্যাপ মার্কিন সম্পদের একটি নজিরবিহীন ড্রেন এবং আমেরিকার জাতীয় স্বার্থের জন্য ক্ষতিকর। যুক্তরাষ্ট্রের ফরচুন ৫০০ কোম্পানির অর্ধেক প্রথম বা দ্বিতীয় প্রজন্মের অভিবাসীদের দ্বারা নির্মিত হয়েছে। মার্কিন উদ্ভাবনী খাত ধরে রাখতে দেশের যে ধরনের লোকের প্রয়োজন তার মধ্যে কম্পিউটার সায়েন্সের ৮৩ শতাংশ পিএইচডিধারীই বিদেশে জন্মগ্রহণ করেছেন। আমেরিকার ত্রুটিপূর্ণ অভিবাসন ব্যবস্থার বাস্তব পরিণতি রয়েছে। বিগত বছরগুলোতে কানাডা সফলভাবে এইচ-১বি লটারি দ্বারা অনেক আন্তর্জাতিক গ্র্যাজুয়েটদের ‘স্কুপ’ করেছে। ২০১৬ ও ২০১৯ সালের মধ্যে, স্টেম-এ স্নাতকোত্তর প্রোগ্রামগুলোতে যোগদানকারী ভারতীয় ছাত্রদের সংখ্যা মার্কিন যুক্তরাষ্ট্রে ৩৮ শতাংশ কমেছে। একই সময়ে কানাডায় ভারতীয় স্নাতক ছাত্রদের হার ১৮২ শতাংশ বেড়েছে।
আমেরিকানরা তাদের ত্রুটিপূর্ণ অভিবাসন ব্যবস্থা ঠিক করতে চায়। ৭৩ শতাংশ বলে যে একটি ভিসা থাকা উচিত যা স্টেম গ্র্যাজুয়েটদের দেশে কাজ করার অনুমতি দেয়। এমনকি ৬০ শতাংশ রিপাবলিকান ভোটার দক্ষ অভিবাসন বাড়ানোর পক্ষে। তবুও, নীতি পরিবর্তন অধরা হতে চলেছে।

কমেন্ট বক্স