Thikana News
১৯ মে ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ১৯ মে ২০২৪

ইউরোতে নতুন নিয়ম, রেফারির সঙ্গে কথা বলার অনুমিত পাবেন কেবল অধিনায়ক 

ইউরোতে নতুন নিয়ম, রেফারির সঙ্গে কথা বলার অনুমিত পাবেন কেবল অধিনায়ক  ছবি : সংগৃহীত
রেফারির কোনো সিদ্ধান্ত পছন্দ না হলে ফুটবলারদের তেড়েফুঁড়ে তার দিকে ছুটে যাওয়ার দৃশ্য ফুটবলে অতি পরিচিত। রেফারির সিদ্ধান্তে দ্বিমত পোষণ করা, তর্ক করার ঘটনাও ঘটে মাঠে। তবে আসন্ন ইউরোতে এমন সব দৃশ্য দেখা যাওয়ার সম্ভাবনা নেই। নতুন নিয়মকে সঙ্গী করে মাঠে গড়াবে এবারের ইউরো, যেখানে অনেকটাই স্বস্তিতে থাকবেন রেফারিরা। 

নতুন নিয়ম অনুযায়ী, ম্যাচ চলাকালীন কোনো বিষয় নিয়ে রেফারির সঙ্গে কথা বলতে পারবেন কেবল দলের অধিনায়ক। যদি অন্য কোনো খেলোয়াড় অসম্মান দেখিয়ে বা ভিন্নমত পোষণ করে রেফারির সঙ্গে কথা বলতে যায়, তাহলে তাকে হলুদ কার্ড দেখানো হবে। অর্থাৎ, অধিনায়ক ব্যতীত বাকি ফুটবলাররা কোনো সিদ্ধান্তের বিরুদ্ধে কথা বলার ক্ষমতাও হারিয়েছেন। উয়েফার রেফারিংয়ের ম্যানেজিং ডিরেক্টর রবার্তো রোজেত্তি নতুন এই নিয়মের কথা জানান।  

তিনি বলেন, ‘আধুনিক ফুটবলে রেফারির দায়িত্ব পালন করা সহজ নয়। ম্যাচ চলাকালীন সময়ে একজন রেফারিকে আনুমানিক ২০০ থেকে ২৫০টির মতো সিদ্ধান্ত নিতে হয়। মাঝেমধ্যে বিতর্কিত পরিস্থিতিতে এবং প্রবল চাপের মুখে পড়তে হয় রেফারিদের।’

রবার্তো রোজেত্তি আরও বলেন, ‘আমরা চাই, প্রতিটি দল যেন নিশ্চিত করে যে তাদের অধিনায়কই কেবল রেফারির সঙ্গে কথা বলবে। আর অধিনায়কের নিশ্চিত করতে হবে, তার সতীর্থরা যেন রেফারির সঙ্গে কথা বলতে না যায় এবং রেফারিকে ঘিরে না ধরে।’ উল্লেখ্য, আগামী ১৪ জুন জার্মানিতে বসবে এবারের ইউরো। সেখান থেকেই দেখা মিলবে এই নতুন নিয়মের। 

ঠিকানা/এএস 

কমেন্ট বক্স