Thikana News
১৯ মে ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ১৯ মে ২০২৪
ইসরায়েলি গণহত্যার প্রতিবাদ

যুক্তরাষ্ট্রে সমাবর্তন থেকে বেরিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ

যুক্তরাষ্ট্রে সমাবর্তন থেকে বেরিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ ছবি সংগৃহীত
গাজায় ইসরায়েলি গণহত্যার প্রতিবাদ ও অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী বিক্ষোভ অব্যাহত রয়েছে। পুলিশি দমন-পীড়নের কারণে অবশ্য বিক্ষোভের ধরন কিছুটা বদলেছে। দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে, শনিবার ভার্জিনিয়া, নর্থ ক্যারোলাইনা ও উইসকনসিন অঙ্গরাজ্যে পৃথক তিনটি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান থেকে ফিলিস্তিনি পতাকা ওড়াতে ওড়াতে বেরিয়ে গিয়ে শিক্ষার্থীরা গাজা যুদ্ধে মার্কিন প্রশাসনের অবস্থানের প্রতিবাদ জানিয়েছেন। এ ছাড়া সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনী তহবিল সংগ্রহে সিয়াটলে গেলে তার নীরবতার বিরুদ্ধে সেখানেও পৃথক প্রতিবাদ হয়েছে।

৭ অক্টোবর প্রথমে ইসরায়েলে অতর্কিত হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে ১২ শতাধিক মানুষ নিহত হন। পাশাপাশি আড়াইশর মতো মানুষকে তারা জিম্মি করে গাজায় নিয়ে যায়। এদের মধ্যে এখনো ১৩০ জনের মতো জিম্মির কোনো সন্ধান পায়নি ইসরায়েল। তারা প্রতিশোধ নিতে ওইদিন থেকেই গাজায় সামরিক আগ্রাসন শুরু করে। এরই মধ্যে তাদের হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ৩৫ হাজার ছাড়িয়ে গেছে। জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন।

হামাসকে ইসরায়েল ও যুক্তরাষ্ট্র সন্ত্রাসী সংগঠন মনে করে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হামাসকে নির্মূল না করা পর্যন্ত গাজায় অভিযান চালিয়ে যাবেন বলে বারবার বলে আসছেন। এই যুদ্ধে প্রথম থেকেই অর্থ ও অস্ত্র সহায়তা দিয়ে আসছে ওয়াশিংটন। তবে বেসামরিক লোকে ঠাসা রাফাহতে অভিযান চালাতে যাচ্ছে বলে ইসরায়েলে অস্ত্রের একটি চালান গত সপ্তাহে স্থগিত করেছে বাইডেন প্রশাসন। কিন্তু যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীরা মনে করেন, নেতানিয়াহুকে চাপ দিতে যথেষ্ট কিছু করছেন না বাইডেন।

অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে মধ্য এপ্রিলে যুক্তরাষ্ট্রের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভ বড় হতে শুরু করে। শনিবারও সেই ধারা অব্যাহত ছিল। দ্য গার্ডিয়ান জানিয়েছে, ভার্জিনিয়া কমনওয়েলথ ইউনিভার্সিটির সমাবর্তন অনুষ্ঠান থেকে একদল শিক্ষার্থী ফিলিস্তিনি পতাকা ওড়াতে ওড়াতে বেরিয়ে পড়েন। অনুষ্ঠানে রাজ্যের গভর্নর যখন ক্যাম্পাসে বিক্ষোভ নিয়ে বক্তব্য দিচ্ছিলেন, তখনই বেশ কয়েকজন শিক্ষার্থী ওয়াকআউট করেন। এ ছাড়া ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলাইনা ও ইউনিভার্সিটি অব উইসকনসিন-ম্যাডিসনের সমাবর্তন অনুষ্ঠান থেকে ফিলিস্তিনপন্থী একদল শিক্ষার্থী নীরবে বেরিয়ে পড়েন।

এ রকম বিক্ষোভের সময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, হামাস যদি আটক ১২৮ জিম্মিকে মুক্তি দেয়, তবে ‘আগামীকাল’ থেকেই যুদ্ধবিরতি সম্ভব গাজায়। তিনি বলেন, ‘ইসরায়েল বলেছে, যুদ্ধবিরতি হামাসের ওপর নির্ভর করে। তারা যদি জিম্মিকে মুক্তি দেয়, তাহলে আমরা আগামীকালই যুদ্ধ বন্ধ করতে পারব। ’

এর আগে ২৯ এপ্রিল ভার্জিনিয়া কমনওয়েলথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। গত এক মাসের কম সময়ে যুক্তরাষ্ট্রে দুই হাজারেরও বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স