Thikana News
০৬ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ০৬ জুলাই ২০২৪

বজ্রপাতে একদিনে ৪ জেলায় দশ জনের মৃত্যু

বজ্রপাতে একদিনে ৪ জেলায় দশ জনের মৃত্যু
তীব্র তাপপ্রবাহে জনজীবন যখন বিপর্যস্ত, তখন একটু স্বস্তির বৃষ্টির অপেক্ষায় ছিলেন সবাই। প্রকৃতি যেমন বৃষ্টির ছোঁয়ায় সবুজ হয়ে উঠবে, একই সঙ্গে প্রশান্তি আসবে হৃদয়ে। দেশের সব অঞ্চলে কাঙ্ক্ষিত সেই বৃষ্টি না হলেও কিছু অঞ্চলে ঠিকই স্বস্তির বৃষ্টি ঝরেছে। আর সেই কাঙ্ক্ষিত বৃষ্টির দিনই প্রাণহানির ঘটনা ঘটলো।

২ মে (বৃহস্পতিবার) সকাল থেকে বিকেল পর্যন্ত রাঙামাটি, কক্সবাজার, খাগড়াছড়ি ও কুমিল্লায় বৃষ্টির সময় বজ্রাঘাতে মোট ১০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে রাঙামাটিতে ৩ জন, কক্সবাজারে ২ জন, খাগড়াছড়ি ১ জন ও কুমিল্লায় ৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। 

রাঙামাটি: রাঙামাটিতে বজ্রাঘাতে তিনজনের মৃত্যু ও সাতজন আহতের খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার সকালে বজ্রাঘাতে রাঙামাটি সদরের সিলেটি পাড়ার বাসিন্দা মো. নজির (৫০), বাঘাইছড়ির বাহার জান বেগম (৫৫) এবং সাজেক ইউনিয়নের তনিবালা ত্রিপুরা (আনুমানিক ৩০) নামের তিনজনের মৃত্যু হয়। এ ছাড়াও বাঘাইছড়ির বড়াদম গ্রামে স্বপন চাকমার দোকানে বজ্রাঘাতে সাতজন আহত হয়েছেন।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী অফিসর শিরিন আক্তার জানান, উপজেলার রূপকারী ইউনিয়নের মুসলিম ব্লক গ্রামে গরু নিয়ে বের হওয়ার সময় বজ্রাঘাতে বাহারজান বেগম (৫৫) নামে একজন নারী নিহত হয়েছেন। মৃত ব্যক্তির পরিবারকে ১০ হাজার টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।

এছাড়া সাজেক ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের লুইনথিয়ান পাড়ায় বেটলিং মৌজার কারবারি মিথুন ত্রিপুরার বোন তনিবালা ত্রিপুরা (আনুমানিক ৩০) বজ্রাঘাতে নিহত হয়েছেন। অন্যদিকে, রাঙামাটি জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক মো. শওকত আকবর জানান, মো. নজির নামের এক ব্যক্তিকে জরুরিভাবে আনা হয়। কিন্তু হাসপাতালে নিয়ে আসার আগেই তার মৃত্যু হয়েছে।

কক্সবাজার: কক্সবাজারের পেকুয়া উপজেলায় বজ্রাঘাতে দুই লবণচাষীর মর্মান্তিক মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২ মে) ভোরে উপজেলার মগনামা ইউনিয়নের কোদাইল্যাদিয়া ও রাজাখালী ইউনিয়নের ছড়ি পাড়া এলাকায় এ ঘটনা ঘটে। নিহত ব্যক্তিরা হলেন- উপজেলার শিলখালী ইউনিয়নের জারুলবুনিয়া এলাকার জমিরের ছেলে দিদারুল ইসলাম (৩৫) ও রাজাখালী ইউনিয়নের ছড়ি পাড়া এলাকার জামালের ছেলে মো. আরমান (২৫)।

মগনামা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইউনুছ চৌধুরী জানান, মগনামার কোদাইল্যাদিয়ায় ভোরে দিদার লবণমাঠ পরিচর্যা করতে গেলে হঠাৎ বজ্রাঘাতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। রাজাখালীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম সিকদার জানান, গতকাল রাতে প্রচুর বজ্রাঘাত হয়। ভোরেও বজ্রপাত অব্যাহত থাকে। রাতের বৃষ্টিতে লবণমাঠ ক্ষতিগ্রস্ত হলে চাষি আরমান তার পরিচর্যা করতে যায়। ওই সময় বজ্রাঘাতে তার মৃত্যু হয়।

খাগড়াছড়ি: খাগড়াছড়ি মাটিরাঙ্গায় বজ্রাঘাতে স্কুলশিক্ষার্থী নিহত হয়েছেন। ২ মে (বৃহস্পতিবার) সকাল ১০টার দিকে মাটিরাঙ্গার বড়নালের ইব্রাহিম পাড়ায় ওই ঘটনা ঘটে। নিহত শিক্ষার্থীর নাম ইয়াছিন আরাফাত। সে ওই এলাকার ইউসুফ মিয়ার বড় ছেলে।

জানা যায়, বৃষ্টির আগে দমকা হাওয়ার সময় বাড়ির পাশের গাছ থেকে আম কুড়াতে যায় আরাফাত। ওই সময় হঠাৎ বজ্রাঘাতে মৃত্যু হয় তার। মাটিরাঙ্গার উপজেলা নির্বাহী কর্মকর্তা ডেজী চক্রবর্তী ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, স্থানীয় ইউপি চেয়ারম্যান বজ্রাঘাতে একজনের মৃত্যুর খবর দিয়েছেন। প্রশাসনের পক্ষ থেকে নিহতের পরিবারকে বিধিমোতাবেক সহযোগিতা করা হবে।

কুমিল্লা: কুমিল্লার বুড়িচং, দেবিদ্বার, সদর দক্ষিণ ও চান্দিনা উপজেলায় বৃষ্টির সময় বজ্রাঘাতে চারজনের মৃত্যু হয়েছে।  সংশ্লিষ্ট থানা পুলিশ, প্রশাসন ও স্থানীয় সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। বৃহস্পতিবার (২ মে) বিকেল ৫টা থেকে সাড়ে ৬টার মধ্যে বজ্রাঘাতে ওই চারজনের মৃত্যুর ঘটনা ঘটে।

জানা গেছে, বৃহস্পতিবার বিকেলে বুড়িচং উপজেলার পাঁচোড়া নোয়াপাড়া গ্রামের কুদ্দুস মিয়ার ছেলে মো. আলম হোসেন (২০) ও দেবিদ্বার উপজেলার ধামতী গ্রামের মৃত সোনা মিয়ার ছেলে মোখলেছুর রহমান (৫৮) বজ্রাঘাতে মারা যান। এছাড়া একই দিন জেলার সদর দক্ষিণ উপজেলার গলিয়ারা ইউনিয়নের সূর্যনগর গ্রামের আতিকুল ইসলাম (৫০) ও চান্দিনা উপজেলার বরকইট ইউনিয়নের কিছমত-শ্রীমন্তপুর গ্রামের সুন্দর আলীর ছেলে কৃষক দৌলতুর রহমান (৪৭) বজ্রাঘাতে মারা গেছেন। 

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আবেদ আলী জানান, বজ্রাঘাতে নিহতদের পরিবারকে ২০ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেয়া হবে। অন্যদিকে, ২ মে (বৃহস্পতিবার) বিকেলে সাড়ে ৫টার দিকে কুমিল্লার বিভিন্ন উপজেলায় বৃষ্টিপাত হয়। এতে স্বস্তি নেমেছে জনজীবনে। এদিন জেলার সদর দক্ষিণ, আদর্শ সদর, দেবীদ্বার, বুড়িচং, বরুড়া, চান্দিনা এলাকায় মাঝারি ধরনের বৃষ্টি হয়েছে।

ঠিকানা/এএস 

কমেন্ট বক্স