Thikana News
০৬ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ০৬ জুলাই ২০২৪

লন্ডন-ঢাকার দিকে তাকিয়ে নিউইয়র্ক  স্টেট ও সিটি বিএনপির নেতাকর্মীরা

লন্ডন-ঢাকার দিকে তাকিয়ে নিউইয়র্ক  স্টেট ও সিটি বিএনপির নেতাকর্মীরা
নিউইয়র্ক স্টেট ও মহানগর উত্তর ও দক্ষিণের নির্বাচনের পর নির্বাচিত নেতাদের নাম পাঠানো হয়েছে বিএনপির কেন্দ্রীয় কমিটির কাছে। এই রিপোর্ট লেখা পর্যন্ত এটি কেন্দ্রীয় কমিটির কাছ থেকে এখনও অনুমেদান হয়ে আসেনি। অনুমোদন হয়ে না আসা পর্যন্ত অধির আগ্রহে নেতা ও কর্মীদের এখানে অপেক্ষা করতে হচ্ছে। কারণ তিনটিতে পাঁচজন করে মোট পনের জন নেতা নির্বাচিত হলেও এখনও পর্যন্ত তিনটির পূর্ণাঙ্গ কমিটি গঠন করা বাকি। তিনটি পূর্ণাঙ্গ কমিটিতে ৪১ জন করে মোট ১২৩ জন নেতা ঠাঁই পেতে পারেন। আবার এমনও হতে পারে এক একটি কমিটি মোট ১০১ জন করে মোট ৩০৩ জন নেতা কমিটিতে ঠাইঁ পেতে পারেন। কত সদস্য বিশিষ্ট ও কারা কারা পূর্ণাঙ্গ কমিটিতে আসছেন এটি আসলে এখানে নির্বাচিত নেতারা পুরোপুরি  জানেন না। এবং নির্বাচন কমিশনও জানে না। তারা অপেক্ষা করছেন। নির্বাচন হয়ে গেছে। এখন অপেক্ষা নির্বাচন পরবর্তী চমক দেখার জন্য। কারণ এখানকার নির্বাচন কমিশন তিনটির দায়িত্ব ছিল কেবল পাঁচজন করে নেতা নির্বাচিত করে দেয়া। বাকি নেতাদের পছন্দ করবেন আন্তর্জাতিক সম্পাদক অনোয়ার হোসেন খোকন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মূলত বিএনপির আন্তর্জাতিক সম্পাদক আনোয়ার হোসেন খোকনকে যুক্তরাষ্ট্র বিএনপি থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের বিভিন্ন  স্টেটের ও সিটির কমিটি করার দায়িত্ব দেয়া হয়েছে। তিনি এটির পুরো সমন্বয় করছেন। তার কাছে সব স্টেটের ও সিটির নেতা কর্মীদের নাম রয়েছে। তিনি সবার সম্পর্কে খোঁজ খবর নিয়ে এর আগে আহ্বায়ক কমিটি করাতে সক্ষম হন।  নিউইয়র্কের আহ্বায়ক কমিটি তিনটি দায়িত্ব পালন করছিলো। এখন নির্বাচনের পর পূর্ণাঙ্গ কমিটি গঠন করার পর তারা কাজ করবেন। 
সূত্র জানায়, ২১ এপ্রিল নিউইয়র্ক এস্টেট ও নিউইয়র্ক মহানগর উত্তর ও দক্ষিণের নির্বাচন হয়। এরপর তিনটি নির্বাচন কমিশনের পক্ষ থেকেই নির্বাচিত নামগুলো কেন্দ্রীয় কমিটির কাছে পাঠনো হয়েছে। এদিকে এই কমিটির নাম লন্ডনে আনোয়ার হোসেন খোকনের কাছেও রয়েছে। কারণ তার সাথে পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আলোচনা করেই পূর্ণাঙ্গ কমিটি করে দিবেন। আর এই পূর্ণাঙ্গ কমিটিতে কারা কারা পদ পেতে যাচ্ছেন তারা দেখার জন্য অনেকেই অপেক্ষা করছেন সেই সাথে যারা নেতৃত্ব পেতে চান তারাও অপেক্ষা করছেন শেষ পর্যন্ত কমিটিত ঠাঁই পান কিনা অন্য দিকে যেসব প্রার্থীরা নির্বাচনে অংশ নিয়ে পরাজিত হয়েছেন তারাও কমিটিতে ঠাঁই পেতে পারেন সব মিলিয়ে এটাতে একটু সময়ও লাগতে পারে। তারপরও নেতারা চান একটি পূর্নাঙ্গ কমিটি গঠন করা হোক। কারণ এটি করা হলে সুবিধা হবে। এখানে তাদের কাজ করতেও সুবিধা হবে। 
নিউইয়র্ক সিটি দক্ষিণের প্রধান নির্বাচন কমিশনার এমলাক হোসেন ফয়সাল বলেন, আমরা নির্বাচন করার পর নির্বাচিত নেতাদের নাম দলের আন্তর্জাতিক সম্পাদক আনোয়ার হোসেন খোকনের কাছে পাঠিয়েছি। তিনি কেন্দ্রীয় কমিটির অনুমোদনের জন্য কাছে পাঠিয়েছেন। যদি পুরো কমিটি গঠন করা হয়ে যায় তাহলে নির্বচিতদের  নাম অনুমোদন দিয়ে কেন্দ্র থেকে পুরো কমিটি গঠন করা হবে। সেটি ঢাকায় বিভিন্ন গণমাধ্যমেও প্রকাশিত হবে। সেই সাথে এটি আমাদের কাছেও পাঠানো হবে। আমাদের কাছে পাঠানোর পর আমরা সেটি প্রকাশ করবো। আর যেসব নেতাদের নিয়ে কমিটি গঠন করা হবে সেই সব কমিটির নেতারা আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিবেন। এই মুহুর্তে যদি পূর্ণাঙ্গ কমিটি গঠন করে কমিটি না পাঠানো হয় তাহলে সেটি পরে হবে। সেই ক্ষেত্রে নির্বাচিতদের নাম অনুদোন করে সেটি ঢাকায় প্রকাশ হবে এবং আমাদের কাছেও পাঠানো হবে।   
নিউইয়র্ক সিটি উত্তরের নির্বাচন কমিশনের প্রধান নির্বাচন কমিশনার ডাঃ নূরুর রহমান পলাশ বলেন, আমরা অত্যন্ত সফল ও সুন্দরভাবে সবার কাছে গ্রহণযোগ্য নির্বাচন করে পাঁচজন নেতাকে নির্বাচিত করেছি। আমরা নির্বাচিতদের নাম অনুমোদনের জন্য কেন্দ্রের কাছে পাঠিয়েছি। কেন্দ্র থেকে এই সব নির্বাচিত নেতাদের নাম অনুমোদন দেয়া হবে। সেই সাথে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হতে পারে। এটি গঠন করার আমাদের কাছে পাঠানো হবে। তবে এখনও পর্যন্ত আমরা পাইনি। কেন্দ্র থেকে অনুমোদন হয়ে আসেনি। আসলেই এটি আমরা প্রকাশ করবো। 

কমেন্ট বক্স