Thikana News
০৬ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ০৬ জুলাই ২০২৪

অ্যালার্জেন থাকা সন্দেহে হিমায়িত পিৎজা প্রত্যাহার

গ্রাহকদের জন্য সতর্কতা জারি
অ্যালার্জেন থাকা সন্দেহে হিমায়িত পিৎজা প্রত্যাহার
ইউএস ফুড সেফটি অ্যান্ড ইন্সপেকশন সার্ভিস (এফএসআইএস) ঘোষণা করেছে, অঘোষিত অ্যালার্জেন থাকতে পারে- এমন সন্দেহে বিভিন্ন হিমায়িত পিৎজা প্রত্যাহার করা হয়েছে।
ভার্মন্ট-ভিত্তিক খাদ্য উৎপাদক ৮০২ ভিটি প্রায় ৮ হাজার ২২১ পাউন্ড হিমায়িত মাংসের পিৎজা প্রত্যাহার করছে। ব্র্যান্ডিং ভুল অর্থাৎ পণ্যগুলোকে ভুলভাবে লেবেল করা হয়েছিল। রুটিন পদ্ধতিতে এফএসআইএস পরীক্ষা করার পর পণ্যটিতে সয়া পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রের নয়টি প্রধান খাদ্য অ্যালার্জেনের মধ্যে এটি একটি।
ভুল লেবেলযুক্ত ‘মাংস!!! ক্রিস্পি উড-ফায়ারড ক্রাস্ট হ্যান্ড মেড পিৎজা’ পণ্যগুলো সাতটি রাজ্যের গ্রোসারি দোকানে সরবরাহ করা হয়েছে। রাজ্যগুলো হলো: কানেকটিকাট, মেইন, ম্যাসাচুসেটস, নিউ হ্যাম্পশায়ার, নিউইয়র্ক, রোড আইল্যান্ড ও ভারমন্ট।
অ্যালার্জেনযুক্ত সব পণ্য লাল ও সাদা ব্র্যান্ডিংসহ বর্গাকার পিৎজা বাক্সে আসে। পিৎজাগুলোর ‘ব্যবহারের সর্বোতত্তম সময়’ ২৫ এপ্রিল, ২০২৪ থেকে ২৫ এপ্রিল, ২০২৫। প্যাকেজিংয়ের পিছনে নির্দেশিত এবং টঝউঅ চিহ্নের মধ্যে স্থাপনা নম্বর ‘EST.46308’ রয়েছে। 
এফএসআইএস রিলিজ অনুযায়ী, এখন পর্যন্ত কোনো নিশ্চিত অসুস্থতা বা অ্যালার্জির প্রতিক্রিয়া সম্পর্কিত রিপোর্ট পাওয়া যায়নি।
কেউ পণ্যটি কিনে থাকলে তা ফেলে দেওয়ার বা কেনার জায়গায় ফেরত দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। পণ্যটি হিমায়িত করা হতে পারে, এফএসআইএস গ্রাহকদের তাদের ফ্রিজার পরীক্ষা করার অনুরোধ জানায়। কেউ যদি কোনো পিৎজা খেয়ে থাকেন এবং তার সয়া অ্যালার্জি থাকে তবে তার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করা উচিত।
সয়াবিন হল ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) মনোনীত প্রধান অ্যালার্জেনগুলোর মধ্যে একটি। এফডিএ মনোনীত অন্য আটটি অ্যালার্জেন হলো দুধ, ডিম, মাছ, ক্রাস্টেসিয়ান শেলফিশ, গাছ বাদাম, চিনাবাদাম, গম ও তিল।
কোনো একটি পণ্যের মধ্যে এসব উপাদান থাকলে (সীমিত পরিস্থিতি ছাড়া) সব প্যাকেজিংয়ে তা ঘোষণা করতে হবে। যাদের অ্যালার্জি আছে তাদের জন্য সয়া পণ্য খাওয়া ‘গুরুতর বা প্রাণঘাতী অ্যালার্জির ঝুঁকি মোকাবিলা করতে হতে পারে।’
খাবারের অ্যালার্জি প্রায়ই অপ্রীতিকর উপসর্গের দিকে নিয়ে যেতে পারে যা কখনো কখনো জীবনের জন্য হুমকিস্বরূপ হতে পারে। 
এফডিএ-এর মতে, খাদ্য-অ্যালার্জি প্রতিক্রিয়া আমবাত, ফুসকুড়ি, মুখ, জিহ্বা ও ঠোঁট ফুলে যাওয়া, বমি, ডায়রিয়া, পেট মোড়ানো, কাশি ও শ্বাসকষ্ট হতে পারে।
অ্যালার্জিক প্রতিক্রিয়ার আরও গুরুতর লক্ষণ আছে যা অ্যানাফিল্যাক্সিস নামে পরিচিত। এর মধ্যে গলা ফুলে যাওয়া, রক্তচাপ কমে যাওয়া, শ্বাস নিতে অসুবিধা এবং কিছু ক্ষেত্রে চেতনা হ্রাস অন্তর্ভুক্ত থাকতে পারে।

কমেন্ট বক্স