Thikana News
১৯ মে ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ১৯ মে ২০২৪

সিটিজেনশিপ প্রস্তুতির জন্য ১০ মিলিয়ন ডলারের গ্র্যান্ট

আবেদন শেষ ২১ জুন
সিটিজেনশিপ প্রস্তুতির জন্য ১০ মিলিয়ন ডলারের গ্র্যান্ট
ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস) গত ২৪ এপ্রিল নাগরিকত্ব এবং ইন্টিগ্রেশন গ্র্যান্ট প্রোগ্রামের জন্য আবেদনের সময় ঘোষণা করেছে, যা সারা দেশে কমিউনিটিতে নাগরিকত্ব প্রস্তুতি কর্মসূচির জন্য অর্থায়ন প্রদান করে। ১৬ বছর বয়সী প্রোগ্রাম, বিশেষ করে সিটিজেনশিপ ইনস্ট্রাকশন অ্যান্ড ন্যাচারালাইজেশন অ্যাপ্লিকেশান সার্ভিসেস, ১০ মিলিয়ন ডলার পর্যন্ত অনুদান প্রদান করবে। যাতে আইনি অভিবাসীদের নাগরিকত্ব লাভ করার জন্য ন্যাচারালাইজেশনের জন্য প্রস্তুত করা যায়। যারা প্রশিক্ষণ নিয়ে ইংরেজি, মার্কিন ইতিহাস এবং সিভিক টেস্টের জন্য প্রস্তুতি নিতে পারে।
ইউএসসিআইএসের ডিরেক্টর উর এম জাদ্দু বলেছেন, নাগরিকত্ব এবং ইন্টিগ্রেশন গ্র্যান্ট প্রোগ্রামের আবেদনের সময়কালের ঘোষণা ইউএসসিআইএসের জন্য সব সময়ই একটি ইতিবাচক সময়। এই প্রোগ্রামের মাধ্যমে আমরা আইনি অভিবাসীদের নাগরিকত্ব পেতে সাহায্য করার জন্য সংস্থাগুলোকে ক্ষমতায়ন করি। আমাদের আউটরিচ প্রচেষ্টা এ বছর যোগ্য সংস্থাগুলোকে নিশ্চিত করতে চায়। এর মাধ্যমে প্রত্যন্ত, অনুন্নত বা বিচ্ছিন্ন সম্প্রদায়গুলোতে ফোকাস করে ইউএসসিআইএস অর্থায়নের সুযোগ সম্পর্কে সচেতন  হয়, জানতে পারে এবং অনুদান তহবিল আরও ঐতিহাসিকভাবে অনুন্নত সম্প্রদায়গুলোকে সহায়তা করছে।
ইউএসসিআইএস উচ্চ মানের নাগরিকত্ব এবং ইন্টিগ্রেশন পরিষেবার প্রাপ্যতা সম্প্রসারণের জন্য দুই বছরের জন্য ৪০টি সংস্থাকে তিন লাখ ডলার পর্যন্ত পুরস্কার দেবে। এই অনুদানের সুযোগ পাবলিক বা অলাভজনক সংস্থাগুলোকে অর্থায়ন করা হবে। যেগুলো বৈধ স্থায়ী বাসিন্দাদের নাগরিকত্ব লাভের নির্দেশনা এবং ন্যাচারালাইজেশন অ্যাপ্লিকেশন পরিষেবার সব বিষয়ে সহায়তা করবে। যেসব সংস্থা কিংবা সংগঠন এই ফান্ড পেতে চায়, তাদের ২১ জুনের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে।
২০০৯ সাল থেকে ইউএসসিআইএস সিটিজেনশিপ অ্যান্ড ইন্টিগ্রেশন গ্র্যান্ট প্রোগ্রাম ৬৪৪টি অনুদানের মাধ্যমে অভিবাসী-সেবাকারী সংস্থাগুলোকে ১৫৫ মিলিয়ন ডলার প্রদান করেছে। এই অনুদানগ্রহীতারা ৪১টি স্টেটে এবং ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ার তিন লাখেরও বেশি অভিবাসীর নাগরিকত্ব প্রস্তুতি পরিষেবা প্রদান করেছে। ২০২৪ অর্থবছরে ইউএসসিআইএস সম্প্রদায়ের জন্য এই তহবিলের সুযোগ দেওয়ার জন্য বরাদ্দের মাধ্যমে কংগ্রেসের কাছ থেকে সমর্থন পায়। আবেদন পাওয়ার পর সেসব আবেদন থেকে সেপ্টেম্বর ২০২৪-এ পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করবে।
যেসব সংগঠন আবেদন করতে চায়, তারা এই গ্র্যান্টের সুযোগের জন্য আবেদন করতে www.grants.gov দেখতে হবে। ইউএসসিআইএস আবেদনকারীদের আবেদনের সময়সীমা শেষ হওয়ার আগে www.grants.gov-এ গিয়ে প্রয়োজনীয় তথ্য দেখতে বলছে। যাতে আবেদন-প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য প্রয়োজনীয় নিবন্ধন তথ্য পেতে সহায়তা পান ও সহজ হয়।
২০২৪ অর্থবছরের জন্য নাগরিকত্ব এবং ইন্টিগ্রেশন গ্র্যান্ট প্রোগ্রাম সম্পর্কে অতিরিক্ত তথ্যের জন্য নাগরিকত্বের ইউএসসিআইএস অফিসে গিয়ে অথবা বা ইমেইল করা যাবে। ইমেইল হচ্ছে  cityshipgrantprogram@uscis.dhs.gov।

কমেন্ট বক্স