Thikana News
০৬ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ০৬ জুলাই ২০২৪

দেহে লৌহের ঘাটতি বোঝার উপায় 

দেহে লৌহের ঘাটতি বোঝার উপায় 
অন্যান্য খনিজ উপাদানের মতো আয়রন বা লৌহ দেহে গোপনে বহু কাজ করে যায়। যেমন- একটি হল শরীরের কোনায় কোনায় অক্সিজেন পৌঁছাতে সাহায্য করা।

‘দ্যা ফার্স্ট টাইম মম’স প্রেগনেন্সি কুকবুক’, ‘দ্যা সেভেন ইনগ্রিডিয়েন্স হেলদি প্রেগনেন্সি কুকবুক’ এবং ‘ফুয়েলিং মেইল ফার্টিলিটি’ বইয়ের মার্কিন লেখক ও নিবন্ধিত পুষ্টিবিদ লরেন মানাকার এই বিষয়ে বলেন, “অক্সিজেন পরিবহনের বাহন বলা হয় লৌহকে।”

ইটদিস নটদ্যাট ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি ব্যাখ্যা করেন, “লোহিত রক্ত কণিকার একটি উপাদান হিমোগ্লোবিন উৎপন্ন করতে লৌহের প্রয়োজন হয়। এই জটিল প্রোটিন দেহের প্রতিটি কোনায় অক্সিজেন পৌঁছাতে সাহায্য করে।”

পর্যাপ্ত লৌহের অভাবে দেহ স্বাস্থ্যকর লোহিত রক্ত কণিকা উৎপন্ন করতে পারে না। যে পরিস্থিতিকে বলা হয় ‘অ্যানিমিয়া’ বা রক্তশূন্যতা। ফলে দেখা দেয় দুর্বলতা ও অবসাদ।

তাই লৌহের অভাব বুঝতে কয়েকটি লক্ষণের ‍দিকে নজর দেওয়া জরুরি।

ক্লান্ত অনুভব করা : অস্বাভাবিক ক্লান্তি বা অবসাদ বোধ করার প্রধাণ কারণ হতে পারে লৌহের অভাব। কারণ হিমোগ্লোবিনের স্বল্পতার কারণে সারা দেহে পর্যাপ্ত অক্সিজেন পৌঁছায় না। ফলে দেখা দেয় ক্লান্তি বোধ।

ভঙ্গুর নখ : ‘স্পুন নেইল’ বা চামচের মতো বেঁকে গিয়ে নখ ভেঙে যায়। চিকিৎসা-বিজ্ঞানে যাকে বলা হয় ‘কোইলোনিকিয়া’। আর এই পরিস্থিতির উদ্ভব হয় দেহে পর্যাপ্ত লৌহের অভাবে।

বেশিরভাগ সময় শীত অনুভব করা : স্বাভাবিক ঠাণ্ডা আবহাওয়াতেও বেশি শীত করা এমনকি গরমের মধ্যেও শীতশীত লাগার অন্যতম কারণ হতে পারে দেহে লৌহের অভাব। তালু ও পায়ের পাতায় ঠাণ্ডা হয়ে থাকে বেশি। আর এটা হওয়ার কারণ লৌহের অভাবে পর্যাপ্ত হিমোগ্লোবিন প্রস্তুত না হওয়া। ফলে পর্যাপ্ত অক্সিজেন দেহের সব জায়গায় পৌঁছাতে না পারা।

পড়ালেখায় অমনোযোগ : শিশু ও শিক্ষার্থীদের পড়াশুনায় অমনোযোগ বা খারাপ ফলাফলের একটা কারণ হতে পারে দেহে পর্যাপ্ত লৌহের অভাব। প্রায় পঞ্চাশটিরও বেশি গবেষণার ফলাফল পর্যালোচনা করে দেখা গেছে, যেসব শিশু শিক্ষার্থী অংকে দুর্বল তাদের দেহে লৌহের মাত্রা অন্যান্যদের চাইতে স্বাভাবিকের তুলনায় কম।

‘নিউট্রিয়েন্টস’ সাময়িকীতে প্রকাশিত এই গবেষণায় আরও জানানো হয়, এই রক্তশূন্যতার প্রভাব কাটাতে ‘আয়রন সাপ্লিমেন্ট’ গ্রহণ সহায়ক ভূমিকা পালন করে।”

ঘুম ভালো না হওয়া : পর্যাপ্ত লৌহের অভাবে পর্যাপ্ত মাত্রায় সেরোটনিন ও ডোপামিন হরমোন উৎপন্ন হতে পারে না। এগুলো ঘুম চক্রের ওপর প্রভাব ফেলে। ফলে দেখা দেয় ঘুম ও ঘুমের মধ্যে শ্বাস নতে সমস্যা।

দুশ্চিন্তা : জীবনযাপনের নানান পর্যায় নানান কারণে দুশ্চিন্তায় ভুগতে হতে পারে। তবে বেশিরভাগ সময় উৎকণ্ঠায় ভোগা বা দুশ্চিন্তা করার একটি কারণ হতে পারে লৌহের অভাব। কারণ এই খনিজ মস্তিষ্কের সুস্বাস্থ্য বজায় রাখতেও ভূমিকা রাখে।

বরফ খাওয়ার ইচ্ছা হওয়া : শুনতে অদ্ভূত লাগলেও আয়রণ বা লৌহের অভাবে পুষ্টি নেই, এরকম বস্তু খাওয়ার ইচ্ছে জাগে। যেমন- বরফ, কাদা, ধুলা, মাটি বা ভাতের মাড়। চিকিৎসা বিজ্ঞানে এই পরিস্থিতিকে বলা হয় ‘পাইকা’।

এই অদ্ভূত খাদ্য-আচরণের মাধ্যমে শরীর জানান দেয়- দেহে পর্যাপ্ত খনিজের অভাব রয়েছে, যেমন- লৌহ। গর্ভবতী ও শিশুদের মধ্যে এই অস্বাভাবিকতার ঝুঁকি বেশি দেখা দেয়।

ঠিকানা/এসআ

কমেন্ট বক্স