Thikana News
০৬ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ০৬ জুলাই ২০২৪

নিউইয়র্কে পে-বাই-প্লেট পার্কিং মিটার সিস্টেম চালু

নিউইয়র্কে পে-বাই-প্লেট পার্কিং মিটার সিস্টেম চালু
নিউইয়র্ক সিটির পার্কিং অবকাঠামো আধুনিকীকরণের লক্ষ্যে বড় পদক্ষেপ নিয়েছে ডিপার্টমেন্ট অফ ট্রান্সপোর্টেশন (এনওয়াইসি ডিওটি) কমিশন। কমিশনার ইয়াদানিস রড্রিগেজ আপগ্রেড এই পার্কিং মিটার প্রবর্তনের ঘোষণা দিয়েছেন। এখন থেকে পুরোনো ধাঁচের কাগজের রসিদ সিস্টেমটি বদলে এই নতুন লাইসেন্স প্লেট দিতে হবে, যার ফলে বছরে বিপুল কাগজ সাশ্রয়ের পাশাপাশি সবুজ নিউইয়র্কে অবদান রাখবে।
উদ্ভাবনী পে-বাই-প্লেট প্রযুক্তি কেবল পরিবেশবান্ধবই নয়, চালকদের জন্য সুবিধাও বাড়াবে। ড্যাশবোর্ডগুলিতে কাগজের রসিদ প্রদর্শনের প্রয়োজনীয়তা দূর করবে। সিস্টেমটি পার্কিং প্রক্রিয়াকে সহজতর এবং ডিজিটাল যুগের সাথে সামঞ্জস্যপূর্ণ করবে। গাড়িচালকরা যাতে মিটারে অর্থ প্রদান বা পার্কএনওয়াইসি অ্যাপ্লিকেশন ব্যবহারের মাধ্যমে আধুনিক ব্যবস্থায় পার্কিং সুবিধা উপভোগ করতে পারবেন।
চলতি বছরের ৮ মে থেকে এ ব্যবস্থা চালু হওয়ার কথা থাকলেও নর্দার্ন ম্যানহাটনে ইতিমধ্যে তা শুরু হয়েছে। ক্রমান্বয়ে তা দক্ষিণ দিকে অগ্রসর হয়ে কুইন্স, ব্রঙ্কস, ব্রুকলিন ও স্ট্যাটেন আইল্যান্ডে বিস্তৃত হবে। এই আপগ্রেডটি নিউইয়র্ক সিটি জুড়ে ৮০,০০০ মিটার পার্কিং স্পেসকে অন্তর্ভুক্ত করে সড়কে গতিশীলতা বৃদ্ধি করবে।
কমিশনার ইয়াদানিস রদ্রিগেজ বলেছেন, ড্রাইভারদের তাদের ড্যাশবোর্ডে একটি কাগজের রসিদ রেখে যাওয়ার বিষয়ে আর চিন্তা করতে হবে না এবং যাওয়ার সময় মিটার পরিশোধ করতে পাকিং অ্যাপের সুবিধা ব্যবহার করতে পারবেন। এনওয়াইপিডি কমিশনার এডওয়ার্ড এ কাবান নতুন সিস্টেমের জননিরাপত্তার সুবিধাগুলি তুলে ধরে বলেন, নিউইয়র্ক সিটির পার্কিং ম্যানেজমেন্ট সিস্টেমে বিকশিত স্মার্ট প্রযুক্তি অন্তর্ভুক্ত করা স্থানের প্রাপ্যতা বৃদ্ধিসহ চালকদের অভিজ্ঞতা বাড়িয়ে তুলবে তিনি আরো বলেন, ডেডিকেটেড ট্র্যাফিক এনফোর্সমেন্ট এজেন্টদের গুরুত্বপূর্ণ কাজকে সহজতর করবে এবং আমাদের শহরের সামগ্রিক জন-সুরক্ষা মিশনকে সমর্থন করবে।
পে-বাই-প্লেট প্রযুক্তিতে রূপান্তরটি শহরের কার্বন নিঃসরণরোধ এবং রক্ষণাবেক্ষণের ব্যয়কে নাটকীয়ভাবে হ্রাস করবে বলে আশা করা হচ্ছে। ডিজিটাল সিস্টেমের জন্য পুরনো মিটারের চেয়ে কম রক্ষণাবেক্ষণের প্রয়োজন হবে। নতুন মিটারগুলি একটি আধুনিক, পূর্ণ-রঙের, ব্যাকলিট ডিসপ্লে দিয়ে ডিজাইন করা হয়েছে, যা সমস্ত আলোক পরিস্থিতিতে দৃশ্যমানতা নিশ্চিত করবে। এছাড়াও এতে একাধিক ভাষা সমর্থন এবং যোগাযোগহীন অর্থ প্রদানের বিকল্পগুলি সরবরাহ করবে।
নতুন এ স্থাপনার সময়সূচি সম্পর্কে আরো তথ্য এবং পার্কিং সম্পর্কিত অন্যান্য অনুসন্ধানের জন্য nyc.gov/paythemeter দেখুন। মিটারযুক্ত পার্কিং স্পেসগুলির অবস্থানটি এনওয়াইসি ডট ওয়েবপেজেও পাওয়া যাবে। 

কমেন্ট বক্স